English

অক্টোবর ২৫, ২০২১ ০৩:৪১ অপরাহ্ন



অক্টোবর / ২৫ / ২০২১


ডেস্ক রিপোর্ট

আপডেটের : অক্টোবর / ২৫ / ২০২১

সড়ক দুর্ঘটনায় মারা গেলেন মহানবী (স.)-এর ব্যাঙ্গচিত্র আঁকা সেই শিল্পী

মহানবী হযরত মুহাম্মদ (স.)কে নিয়ে ব্যঙ্গচিত্র আঁকা সেই সুইডিশ কার্টুনিস্ট লার্স ভিকস। সিভিলিয়ান পুলিশের একটি গাড়িতে সফর করার সময় সুইডেনের দক্ষিণাঞ্চলীয় মার্কারিড শহরের কাছে একটি ট্রাকের সঙ্গে সংঘর্ষ হয়। এ সময় দু’জন পুলিশ অফিসারও নিহত হয়েছেন। আহত হয়েছেন ট্রাকচালক। উল্লেখ্য, মহানবী (স.)-এর ব্যাঙ্গচিত্র আঁকার পর সারা বিশ্ব থেকে তীব্র প্রতিবাদ জানান মুসলিম উম্মাহ। এরপর তখনকার ডাচ প্রধানমন্ত্রী ফ্রেডরিক রেইনফেল্ডট ক্ষুব্ধ হন এবং পরিস্থিতি সামাল দিতে তিনি ২২ টি মুসলিম দেশের রাষ্ট্রদূতদের সঙ্গে সাক্ষাত করেন। এর পর পরই এই কার্টুনশিল্পীকে হত্যার জন্য এর লাখ ডলার পুরস্কার ঘোষণা করে ইরাকে অবস্থানরত আল কায়েদা। তখন থেকেই পুলিশি নিরাপত্তায় চলাচল করতো ৭৫ বছর বয়সী লার্স ভিকস।

২০০৭ সালে সে মহানবী (স.)-এর যে ব্যাঙ্গবিত্র এঁকেছিল, তা এক বছর পর ডেনমার্কের একটি খবরের কাগজ প্রকাশ করে। রোববারের ওই দুর্ঘটনায় নিহতদের পরিচয় এ রিপোর্ট লেখা পর্যন্ত প্রকাশ করেনি পুলিশ। তবে ডাগেন্স নাইহেটার খবরের কাগজ জানিয়েছে, লার্স ভিকসের পার্টনার তার মৃত্যুর খবর নিশ্চিত করেছে। পুলিশের তরফ থেকে দেয়া একটি বিবৃতিতে বলা হয়েছে, কিভাবে দুর্ঘটনা ঘটেছে তা পরিষ্কার নয়। তবে প্রাথমিকভাবে মনে হচ্ছে, এতে কেউ ইচ্ছাকৃত জড়িত নয়।

উল্লেখ্য, ২০১৫ সালে কোপেনহেগেনে এক মুক্ত বিতর্কে অংশ নিয়েছিল লার্স ভিকস। সেখানে বন্দুকযুদ্ধ পর্যন্ত হয়েছিল। লার্স ভিকস বলেছে, এ সময় তাকে টার্গেট করে হামলা হয়ে থাকতে পারে। ওই হামলায় এক চলচ্চিত্র পরিচালক নিহত হয়েছিলেন।

আন্তর্জাতিক