জানুয়ারি ২৪, ২০২২ ০৩:২২ পূর্বাহ্ন



জানুয়ারী / ২৪ / ২০২২


সিলেটের সকাল রিপোর্ট:

আপডেটের : জানুয়ারী / ২৪ / ২০২২

সংক্ষিপ্ত সিলেবাসে এইচএসসি ও সমমানের পরীক্ষা শুরু

করোনা মহামারির মধ্যে বৃহস্পতিবার থেকে সংক্ষিপ্ত সিলেবাসে সিলেটসহ সারাদেশে এইচএসসি ও সমমানের পরীক্ষা শুরু হয়েছে। এবার মোট পরীক্ষার্থী ১৩ লাখ ৯৯ হাজার ৬৬৪ জন। এরমধ্যে ছাত্র ৭ লাখ ২৯ হাজার ৭৩৮ জন এবং ছাত্রী ৬ লাখ ৬৯ হাজার ৯৫২ জন। করোনা মহামারির মধ্যে সংক্ষিপ্ত সিলেবাসে নেওয়া হবে পরীক্ষা।

দেশের ২ হাজার ৬২১টি কেন্দ্রে স্বাস্থ্যবিধি মেনে পরীক্ষা অনুষ্ঠিত হচ্ছে। এছাড়া বিদেশের ৮টি কেন্দ্রে এবার ৪০৬ জন পরীক্ষা দিচ্ছে। সকালে নগরীর বিভিন্ন পরীক্ষা কেন্দ্র ঘুরে দেখা গেছে, পরীক্ষার্থী ও তাদের অভিভাবকদের ভিড়। পরীক্ষার্থীদের স্বাস্থ্যবিধি মেনে হলে প্রবেশ করানো হচ্ছে।  এ কারণে বিভিন্ন হলের সামনে ছিল অভিভাবকদের জটলা। পুলিশ হুইসেল বাজিয়ে অভিভাবকদের জট কমানোর চেষ্টা চালাচ্ছে। 

শিক্ষা মন্ত্রণালয়ের তথ্য ও জনসংযোগ কর্মকর্তা এম এ খায়ের জানান, পরীক্ষার প্রথম দিন শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি রাজধানীর সরকারি শহীদ সোহরাওয়ার্দী কলেজ কেন্দ্র পরিদর্শনে যান।

সুষ্ঠু, সুন্দর ও নকলমুক্ত পরিবেশে পরীক্ষা সম্পন্ন করতে আগামী ৩ জানুয়ারি পর্যন্ত সব ধরনের কোচিং সেন্টার বন্ধ থাকবে।

প্রতিবছর এপ্রিলে এইচএসসি ও সমমানের পরীক্ষা নেওয়ার কথা থাকলেও করোনার কারণে শিক্ষা প্রতিষ্ঠান বন্ধ থাকায় স্বাভাবিকভাবে তা পিছিয়েছে। করোনার সংক্রমণ কমে আসায় সংক্ষিপ্ত সিলেবাসে নৈর্বাচনিক ৩টি করে বিষয়ের ৬টি পত্রে পরীক্ষা অনুষ্ঠিত হবে।

নির্দেশনা অনুযায়ী, এবারও পরীক্ষা শুরুর কমপক্ষে ৩০ মিনিট আগে কেন্দ্রে প্রবেশ করানো হয় পরীক্ষার্থীদের। কোনও কারণে কাউকে দেরিতে প্রবেশ করতে দেওয়া হলে তার নাম, রোল নম্বর, প্রবেশের সময়, দেরি হওয়ার কারণ রেজিস্ট্রারে লিপিবদ্ধ করতে হচ্ছে।

পরীক্ষা শুরুর ২৫ মিনিট আগে এসএমএসের মাধ্যমে প্রশ্নের সেট কোড জানিয়ে দেওয়া হবে। কেন্দ্র সচিব ছবি তোলা যায় না এমন একটি মোবাইল সেট ব্যবহার করতে পারবেন কেন্দ্রের অভ্যন্তরে। আর কেউ পরীক্ষা চলাকালীন মোবাইল ফোন ব্যবহার করতে পারবেন না।


জাতীয়