জানুয়ারি ২৪, ২০২২ ০৪:০৫ পূর্বাহ্ন



জানুয়ারী / ২৪ / ২০২২


সিলেটের সকাল ডেস্ক:

আপডেটের : জানুয়ারী / ২৪ / ২০২২

সিলেট চেম্বারের নতুন কমিটির দায়িত্ব গ্রহণে হাইকোর্টের স্থগিতাদেশ


সিলেটের ব্যবসায়ীদের শীর্ষ সংগঠন দি সিলেট চেম্বার অব কমার্স এন্ড ইন্ডাস্ট্রির (এসসিসিআই) নতুন কমিটির দায়িত্ব গ্রহণের স্থগিতাদেশ দিয়েছেন আদালত। একই সঙ্গে নির্বাচনে অনিয়মের অভিযোগ পনের দিনের মধ্যে নিষ্পত্তি করতে বাণিজ্য মন্ত্রণালয়ের পরিচালককে (বাণিজ্য সংস্থা) নির্দেশ দিয়েছেন আদালত। বুধবার বিচারপতি এম ইনায়েতুর রহমান ও বিচারপতি মুস্তাফিজুর রহমান সমন্বয়ে গঠিত হাইকোর্ট বেঞ্চ এই আদেশ দেন। এর আগে সিলেট চেম্বার অব কমার্স এন্ড ইন্ডাস্ট্রির পরিচালক আব্দুর রহমান জামিল একটি রিট আবেদন (নং-১৩১০৯/২০২১) করেন। রিটের শুনানি শেষে এই আদেশ দেয়া হয়। 

সিলেটের ব্যবসায়ীদের শীর্ষ সংগঠন সিলেট চেম্বার অব কমার্সের নির্বাচন সম্পন্ন হয় গত ১১ ডিসেম্বর।  তবে এই নির্বাচনে একটি পক্ষ নির্বাচন বোর্ডের চেয়ারম্যানের বিরুদ্ধে একপেশে পক্ষপাত্বিমূলক আচরণের অভিযোগ করে আসছিলো। সর্বশেষ নির্বাচন হলেও এতে প্রতিদ্বন্দ্বিতাকারী দুই প্যানেল সিলেট ব্যবসায়ী পরিষদ ও সিলেট সম্মিলিত ব্যবসায়ী পরিষদ থেকে ১১ জন করে পরিচালক নির্বাচিত হন। গত ১৩ ডিসেম্বর নির্বাচিত পরিচালকদের মধ্যে থেকে সভাপতি ও দুই সহ-সভাপতি নির্বাচন অনুষ্ঠিত হয়। এই প্রেসিডিয়াম গঠন নিয়ে ঘটে যায় তুলকালাম কান্ড। অন্যদিকে, প্রেসিডিয়াম নির্বাচনে সিলেট ব্যবসায়ী পরিষদের সভাপতি প্রার্থী ছিলেন আব্দুর রহমান জামিল। তবে বিধিমালা ভঙ্গের অভিযোগে জামিল ও তার প্যানেলের সহ-সভাপতি প্রার্থী হুমায়ুন আহমদের প্রার্থীতা বাতিল করে নির্বাচন পরিচালনা বোর্ড। এর প্রতিবাদে প্রেসিডিয়াম নির্বাচন বর্জন করেন সিলেট ব্যবসায়ী পরিষদ থেকে বিজয়ী ১১ পরিচালক।

জামিলের রিটে যাদের বিবাদী করা হয়েছে-সচিব বাণিজ্য মন্ত্রণালয়, পরিচালক (বাণিজ্য সংস্থা), বাণিজ্য মন্ত্রণালয়, চেয়ারম্যান এফবিসিসিআই'র সালিশ ট্রাইব্যুনাল, চেয়ারম্যান সিলেট চেম্বার অব কমার্স অ্যান্ড ইন্ডাস্ট্রির নির্বাচনী আপিল বোর্ড, নির্বাচন কমিশনের চেয়ারম্যান আব্দুল জব্বার জলিল, দুই সদস্য অ্যাডভোকেট মিসবাউর রহমান আলম, মো. সিরাজুল ইসলাম শামীম এবং সিলেট চেম্বারের সভাপতিকে।

অর্থ ও বাণিজ্য