English

অক্টোবর ২৫, ২০২১ ০৪:০৩ অপরাহ্ন



অক্টোবর / ২৫ / ২০২১


শাবি প্রতিনিধি::

আপডেটের : অক্টোবর / ২৫ / ২০২১

শাবিপ্রবিতে ঢাবির ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত



 শুক্রবার 'ক' ইউনিটের ভর্তি পরীক্ষার মধ্য দিয়ে ঢাকা বিশ্ববিদ্যালয়ের (ঢাবি) ২০২০-২১ শিক্ষাবর্ষে স্নাতক (সম্মান) শ্রেণিতে ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হয়েছে। প্রথমবারের মতো ঢাকাসহ দেশের  ৮টি বিভাগীয় শহরের প্রধান বিশ্ববিদ্যালয়কে ভর্তি পরীক্ষার কেন্দ্র হিসেবে ব্যবহার করা হয়। সিলেট বিভাগীয় কেন্দ্র হিসেবে শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের ক্যাম্পাসে মোট ৭টি ভবনে অনুষ্ঠিত হয় এ পরীক্ষা। বিশ্ববিদ্যালয়ের ৫টি একাডেমিক ভবন, আইআইসিটি ভবন এবং বিশ্ববিদ্যালয় স্কুল এন্ড কলেজ এই ৭টি কেন্দ্রে অনুষ্ঠিত হয় এবারের পরীক্ষা। 


শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ে অনুষ্ঠেয় সকাল ১১টা থেকে ১২টা ৩০ মিনিট পর্যন্ত চলা ‘ক’ ইউনিটের ভর্তি পরীক্ষায় অংশগ্রহণ করেন ৩ হাজার ৩০৫ জন পরীক্ষার্থী। এছাড়াও ০২ অক্টোবর (শনিবার) খ-ইউনিটে ৯২১ জন, ২২ অক্টোবর (শুক্রবার) গ-ইউনিটে ৪২৮ জন, ২৩ অক্টোবর (শনিবার) ঘ-ইউনিটে ২ হাজার ১৮৩ জন এবং ৯ অক্টোবর (শনিবার) চ-ইউনিটে ২৬২ জন শিক্ষার্থী পরীক্ষায় অংশগ্রহণ করবেন। 


শাবিপ্রবিতে ভর্তি পরীক্ষায় শৃঙ্খলা ও নিরাপত্তা কমিটির আহ্বায়ক শাবিপ্রবি প্রক্টর ড. আলমগীর কবীর বলেন, ঢাকা বিশ্ববিদ্যালয়ের ভর্তি পরীক্ষাকে কেন্দ্র করে বিশ্ববিদ্যালয় প্রশাসন সবধরনের প্রস্তুতি গ্রহণ করেছে। যেকয়দিন পরীক্ষা অনুষ্ঠিত হবে যেকোনো ধরনের বিশৃঙ্খলা পরিস্থিতি এড়াতে আমরা তৎপর আছি। এছাড়াও যেকোনো ভর্তি জালিয়াতি রোধেও আমাদের টিম সবসময় সচেতন আছে। 


সবধরনের স্বাস্থ্যবিধি মেনে সিট প্ল্যানের ব্যবস্থার কথা জানিয়ে ভর্তি পরীক্ষায় আসন বন্টন কমিটির আহ্বায়ক শাবিপ্রবির ছাত্রকল্যাণ ও নির্দেশনা পরিচালক অধ্যাপক জহীর উদ্দিন আহমদ বলেন, করোনা পরিস্থিতিতে ভর্তি পরীক্ষায় ইচ্ছুক শিক্ষার্থীদের আসন বিন্যাস করা হয়েছে পুরোপুরি স্বাস্থ্যবিধি মেনে। স্বাস্থ্যবিধি মানতে নির্দিষ্ট দূরত্ব বজায় রাখাসহ, প্রয়োজনীয় মেডিকেল সামগ্রী সরবরাহের বিষয়টিও থাকছে। 


ভর্তি কমিটির সিলেট বিভাগীয় অঞ্চলের সভাপতি অধ্যাপক ড. মো. রাশেদ তালুকদার জানান, ঢাকা বিশ্ববিদ্যালয়ের স্নাতক প্রথম বর্ষের ভর্তি পরীক্ষাকে কেন্দ্র করে আমাদের সবধরনের প্রস্তুতি নেওয়া আছে। প্রতিটি দপ্তর নিরলসভাবে কাজ করছে। আশা রাখছি সুষ্ঠু সুন্দরভাবে সবকয়টি পরীক্ষা অনুষ্ঠিত হবে। 


এদিকে পরীক্ষা চলাকালে শুক্রবার সকাল সোয়া ১১টায় ভর্তি পরীক্ষার কেন্দ্র পরিদর্শন করে শাবিপ্রবি উপাচার্য অধ্যাপক ফরিদ উদ্দিন আহমেদ। পরিদর্শন পরবর্তী উপাচার্য সাংবাদিকদের বলেন, সুষ্ঠু ও সুন্দরভাবে আমাদের ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হয়েছে। সারা বাংলাদেশের বিভাগীয় শহরগুলোতে আজকের ভর্তি পরীক্ষায় সবধরনের নিরাপত্তা জোড়দার করা হয়েছে। ভর্তি পরীক্ষায় প্রশ্নফাঁসরোধে নিশ্ছিদ্র নিরাপত্তার ব্যবস্থা গ্রহণ করা হয়েছে। এছাড়াও করোনা পরিস্থিতে পরীক্ষার হলগুলোতে শতভাগ স্বাস্থ্যবিধি মানা হচ্ছে। আসন বিন্যাসের ক্ষেত্রে সামাজিক দূরত্ব মানা হচ্ছে। স্বাস্থ্যবিধি লঙ্ঘন না হয় সে বিষয়ে আমাদের সুনজর আছে

শিক্ষাঙ্গন