শিরোনাম
কাজী জালাল উদ্দিন উচ্চ বিদ্যালয়ের শিক্ষক মাওলানা এনামুল হকের দাফন সম্পন্ন সংসদীয় কমিটিতে আলোচনায় সওজ সিলেট জোনের অতিরিক্ত প্রধান প্রকৌশলী ‌'সাবিনার মতো আর কোনো নারীর জীবনে এমন ঘটনা ঘটুক-আমরা তা চাই না' ছাতকের জহিরপুরে মাছ ধরা নিয়ে সংঘর্ষে প্রাণ গেল একজনের শাবির সাথে সোনালী ব্যাংক এর ১০০ কোটি টাকার সমঝোতা স্মারক স্বাক্ষরিত দক্ষিণ সুরমায় সালিশ ব্যক্তিত্ব খুনের ঘটনায় মহিলা গ্রেফতার এবারও শাহপরান (রহ.) মাজারের ওরসও হচ্ছে না দুবাই এক্সপো শুরু ১ অক্টোবর : ভিজিটরদের অনন্য অভিজ্ঞতা দিতে প্রস্তুত এমিরেটস প্যাভিলিয়ন ‘ফজরের নামাজ পড়ে তারা ট্রাকের সামনে গল্প করছিলেন’ দক্ষিণ সুরমায় সালিশ ব্যক্তিত্বের লাশ উদ্ধার
English

সেপ্টেম্বর ২৭, ২০২১ ০৪:৩৫ পূর্বাহ্ন



সেপ্টেম্বর / ২৭ / ২০২১


ফরিদ আহমেদ পাটোয়ারী, পর্তুগাল থেকে:

আপডেটের : সেপ্টেম্বর / ২৭ / ২০২১

পর্তুগাল বাংলা প্রেস ক্লাবের কর্মশালা


 পর্তুগাল বাংলা প্রেস ক্লাবের আয়োজনে সম্প্রতি 'জার্নালিজম অ্যান্ড কমিউনিটি এনগেজমেন্ট' নামক এক বিশেষ কর্মশালা অনুষ্ঠিত হয়। কর্মশালায় প্রধান বক্তা হিসেবে উপস্থিত ছিলেন সিনিয়র ক্রাইম রিপোর্টার মনজুরুল করিম। আরও উপস্থিত ছিলেন পর্তুগালের বাংলাদেশ কমিউনিটির পক্ষ থেকে রানা তাসলিম উদ্দিন এবং শাহ আলম কাজল।



মনজুরুল করিম উপস্থিত পর্তুগাল বাংলা প্রেসক্লাবের সদস্যদের উদ্দেশে কীভাবে সংবাদ সংগ্রহ ও উপস্থাপন এর কাঠামো এবং গঠন প্রকৃতির বিভিন্ন দিক নিয়ে আলোচনা করেন। এছাড়া প্রবাসী সাংবাদিকরা কীভাবে কমিউনিটিতে তাদের অবস্থান সৃষ্টি করবেন এরই সঙ্গে উপস্থিত কমিউনিটি নেতাদের সাংবাদিকরা যাতে বস্তুনিষ্ঠ তথ্য তুলে ধরতে পারে সে বিষয়ে তাদের সহযোগিতা কামনা করেন।


রানা তাসলিম উদ্দিন বলেন, তিন দশক ধরে ধীরে ধীরে বাংলাদেশিদের আগমনের মাধ্যমে বর্তমানে পর্তুগালে অবস্থিত বাংলাদেশ কমিউনিটি সমৃদ্ধ হয়েছে। তাই সময়ের তাগিদে এবং কমিউনিটির কল্যাণে একই সঙ্গে সাংবাদিকদের সংখ্যা বেড়েছে; যার ফলশ্রুতিতে আজকের এই পর্তুগাল বাংলা প্রেস ক্লাব।

 

স্বেচ্ছাশ্রমের মাধ্যমে এখানকার প্রবাসী সাংবাদিক এবং লেখকরা কমিউনিটির জন্য যেভাবে কাজ করে যাচ্ছে তা নিঃসন্দেহে প্রশংসার দাবিদার। তাই তিনি পর্তুগাল বাংলা প্রেসক্লাব তথা লেখক-সাংবাদিকদের কল্যাণে বাংলাদেশ কমিউনিটির নেতৃবৃন্দকে এগিয়ে আসার আহ্বান জানন।


শাহ আলম কাজল বলেন, বর্তমানে পর্তুগাল বাংলা প্রেসক্লাবের সদস্যরা বস্তুনিষ্ঠ সংবাদ ও বিভিন্ন লেখার মাধ্যমে যেভাবে প্রবাসী বাংলাদেশিদের জীবনযাত্রার মানোন্নয়নে সহযোগিতা করছেন এবং পর্তুগালে বাংলাদেশ কমিউনিটি ও পর্তুগালের সংবাদ বিশ্বের মাঝে তুলে ধরেছেন সত্যিই প্রশংসনীয়। তাছাড়া তিনি পর্তুগাল বাংলা প্রেসক্লাবের যেকোনো বিষয়ে সহযোগিতা করার জন্য দৃঢ়প্রত্যয় ব্যক্ত করেন।


উল্লেখ্য, পর্তুগাল বাংলা প্রেস ক্লাব তাদের সদস্যদের ব্যক্তিগত দক্ষতা বৃদ্ধি এবং বাংলাদেশ কমিউনিটিকে সম্পৃক্ততার মাধ্যমে কমিউনিটির বিভিন্ন উন্নয়নমূলক কর্মকাণ্ডে অংশীদার হয়ে পরিপূরক ভূমিকা পালন করে একটি শক্তিশালী কমিউনিটি গড়ে তোলার  জন্য এ উদ্যোগ গ্রহণ করেন; যা চলমান থাকবে।

প্রবাস