শিরোনাম
সংক্ষিপ্ত সিলেবাসে এইচএসসি ও সমমানের পরীক্ষা শুরু খালেদা জিয়ার মুক্তির জন্য প্রতিটি পাড়ায় মহল্লায় আন্দোলন গড়ে তুলতে হবে: সিলেটে আমির খসরু সুনামগঞ্জে ৯ ইউপিতে আজ ভোটাধিকার প্রয়োগ করবেন দেড় লাখ ভোটার কোম্পানীগঞ্জে এইচএসসি পরীক্ষার্থীরা করোনার টিকা পেল ন্যাশনাল হার্ট ফাউন্ডেশন সিলেটের মাসিক সাধারণ সভা অনুষ্ঠিত সিলেটের প্রত্যন্ত অঞ্চলের আর্থ সামাজিক অবস্থার উন্নয়নের জন্যে কাজ করছে ক্যাপ সিকৃবিতে কৃষি বিষয়ক গুচ্ছ ভর্তি পরীক্ষা সম্পন্ন যুক্তরাজ্য সফররত সাংবাদিক সিরাজুল ইসলামকে কোম্পানীগঞ্জ ওয়েলফেয়ার এসোসিয়েশনের সংবর্ধনা দক্ষিণ সুরমার ৫ ইউনিয়নে ভোটগ্রহণ ২৮ নভেম্বর দেশের উন্নয়ন অব্যাহত রাখতে সকলের সহযোগিতা প্রয়োজন: বিভাগীয় কমিশনার
English

ডিসেম্বর ০২, ২০২১ ০৪:১৮ অপরাহ্ন



ডিসেম্বর / ০২ / ২০২১


সিলেটের সকাল রিপোর্ট:

আপডেটের : ডিসেম্বর / ০২ / ২০২১

পবিত্র ঈদে মিলাদুন্নবী (সা.) আজ


পবিত্র ঈদে মিলাদুন্নবী (সা.) আজ বুধবার। বিশ্বনবী হজরত মুহাম্মদ (সা.) এর জন্ম ও মৃত্যুর দিন। ৫৭০ খ্রিষ্টাব্দের ১২ রবিউল আউয়াল আরবের মক্কানগরীতে জন্মগ্রহণ করেন বিশ্ববাসীর জন্য আল্লাহর পক্ষ থেকে রহমতস্বরূপ সর্বশেষ ও সর্বশ্রেষ্ঠ এ মহামানব। আইয়ামে জাহেলিয়াতের সেই যুগে মানুষকে আলোর পথ দেখিয়ে ৬৩২ খ্রিষ্টাব্দের এ দিনে মাত্র ৬৩ বছর বয়সে তিনি ইন্তেকাল করেন।


রাসুল (সা.) এর জন্ম ও মৃত্যুর এ দিনটি সারা বিশ্বের মুসলমানদের কাছে অত্যন্ত মর্যাদা ও তাৎপর্যপূর্ণ। দিনটিকে পবিত্র ঈদে মিলাদুন্নবী বা সিরাতুন্নবী (সা.) হিসেবে বিশেষ গুরুত্বের সঙ্গে উদযাপন করেন ধর্মপ্রাণ মুসলমানরা। প্রতিবছরের ন্যায় এবারও দেশে ইবাদত-বন্দেগি, মিলাদ, জশনে জুলুস, আলোচনা ও দোয়া মাহফিলসহ বিভিন্ন কর্মসূচির মধ্য দিয়ে যথাযোগ্য মর্যাদায় দিনটি পালিত হবে।


পবিত্র ঈদে মিলাদুন্নবী (সা.) উপলক্ষে আজ সরকারি ছুটির দিন। দৈনিক পত্রিকা অফিসগুলোও আজ বন্ধ থাকবে, তাই বৃহস্পতিবার কোনো পত্রিকা প্রকাশিত হবে না। ঈদে মিলাদুন্নবী (সা.) উপলক্ষে রাজধানীসহ সারা দেশের বড় বড় মসজিদে আয়োজন করা হয়েছে বিশেষ ইবাদত-বন্দেগি ও ধর্মীয় আলোচনা অনুষ্ঠান। বিভিন্ন ধর্মীয় প্রতিষ্ঠান ও সংগঠনের পক্ষ থেকে ব্যাপক কর্মসূচির মাধ্যমে দিবসটি উদযাপিত হবে। রাজধানীতে বের হবে বিভিন্ন ধর্মীয় প্রতিষ্ঠানের জশনে জুলুস। দিনটির গুরুত্ব তুলে ধরে বিটিভি, বাংলাদেশ বেতারসহ বেসরকারি টিভি ও রেডিও চ্যানেলগুলো বিশেষ অনুষ্ঠান প্রচার করবে।


এ উপলক্ষে দেশবাসীকে শুভেচ্ছা জানিয়ে রাষ্ট্রপতি মো. আবদুল হামিদ ও প্রধানমন্ত্রী শেখ হাসিনা আলাদা বাণী দিয়েছেন। এছাড়া বিএনপির ভারপ্রাপ্ত চেয়ারম্যান তারেক রহমান ও মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীরসহ বিভিন্ন সংগঠনের নেতারা ঈদে মিলাদুন্নবী (সা.) উপলক্ষ্যে বাণী দিয়েছেন।


ধর্ম মন্ত্রণালয়ের সিনিয়র তথ্য অফিসার মোহাম্মদ আনোয়ার হোসাইন জানান, পবিত্র ঈদে মিলাদুন্নবী উপলক্ষে ইসলামিক ফাউন্ডেশনের উদ্যোগে পক্ষকালব্যাপী অনুষ্ঠানমালা শুরু হয়েছে। মঙ্গলবার বাদ মাগরিব বায়তুল মোকাররম জাতীয় মসজিদের পূর্ব সাহানে প্রধান অতিথি হিসেবে এ অনুষ্ঠানমালার উদ্বোধন করেন ধর্ম প্রতিমন্ত্রী মো. ফরিদুল হক খান। এর আগে বাদ আসর বায়তুল মোকাররমের দক্ষিণ চত্বরে ইসলামিক ফাউন্ডেশন আয়োজিত মাসব্যাপী ইসলামী বইমেলার আনুষ্ঠানিক উদ্বোধন করেন ধর্ম প্রতিমন্ত্রী।

জাতীয়