অক্টোবর ২৫, ২০২১ ০৬:০২ অপরাহ্ন



অক্টোবর / ২৫ / ২০২১


সিলেটের সকাল ডেস্ক:

আপডেটের : অক্টোবর / ২৫ / ২০২১

মণিপুরীদের জাতীয় নেতা হিজম ইরাবতের জন্মদিন পালন


মণিপুরীদের জাতীয় নেতা জননেতা হিজম ইরাবতের ১২৫ তম জন্মদিন উপলক্ষে গত শুক্রবার বাংলাদেশ মণিপুরী সাহিত্য সংসদ (বামসাস) ও মণিপুরী মিরর যৌথভাবে  অনলাইনে ভার্চুয়ালি এক আন্তর্জাতিক আলোচনা ও কবিতা পাঠের অনুষ্ঠান আয়োজন করে। বাংলাদেশ মণিপুরী সাহিত্য সংসদের সভাপতি কবি এ কে শেরামের সভাপতিত্বে অনুষ্ঠিত এই আন্তর্জাতিক 'ওয়েবিনার'-এ সম্মানিত অতিথি হিসেবে উপস্থিত ছিলেন ভারতের সাহিত্য একাডেমি অ্যাওয়ার্ড প্রাপ্ত মণিপুরের খ্যাতিমান কবি শরতচান্দ থিয়াম এবং মণিপুরী সাহিত্য পরিষদ, ত্রিপুরার জেনারেল সেক্রেটারি এল. বীরমঙ্গল সিংহ।

বামসাসের সাধারণ সম্পাদক নামব্রম শংকরের সঞ্চালনায় আয়োজিত অনুষ্ঠানে বক্তারা জননেতা হিজম ইরাবতের কর্ম কীর্তি নিয়ে আলোচনা করেন এবং সাধারন মানুষের কল্যাণে তাঁর অবদানের কথা কৃতজ্ঞচিত্তে স্মরণ করেন।                           

উল্লেখ্য, মণিপুরী জাতির জীবনে সূচিত নবজাগরণের প্রধান পথিকৃৎ মণিপুরীদের জাতীয় নেতা হিজম ইরাবত সিংহ মণিপুরী সাহিত্য, থিয়েটার আন্দোলন, সংগীত, খেলাধুলা, সাংবাদিকতা, সমাজসেবা, ধর্ম সংস্কার, জাতীয় রাজনীতি তথা মণিপুরী জীবনের সকল ক্ষেত্রেই তিনি নেতৃত্ব দিয়েছিলেন এবং সফলও হয়েছিলেন। রাজনৈতিক বন্দী হিসেবে হিজম ইরাবত ১৯৪১ থেকে ১৯৪৩ পর্যন্ত দুই বৎসর সিলেট জেলে ছিলেন। সেখানেই তিনি কমিউনিস্ট মতাদর্শে দীক্ষিত হন। জেল থেকে বেরিয়ে মণিপুর প্রবেশে নিষেধাজ্ঞা থাকায় সিলেট অঞ্চলে কয়েক বৎসর থেকে তিনি রাজনৈতিক ও সাংস্কৃতিক আন্দোলনে নেতৃত্বও দিয়েছেন। তিনি সুরমা ভ্যালি কিষাণ সভার সভাপতির দায়িত্বও পারন করেছেন।                 

অনুষ্ঠানে অন্যান্যের মধ্যে আলোচনা ও কবিতা পাঠে অংশ নেন খোইরোম ইন্দ্রজিৎ, অহৈবম রনজিত, প্রশান্ত কুমার সিংহ, সনাতন হামোম, কৈনাহন দেবী, অয়েকপম অঞ্জু, সমেন্দ্র সিংহ, নীরোদ শর্মা, মিনতি দেবী, রওশন আরা বাঁশি খূৎহৈবম, নীহার রঞ্জন শর্মা, অওয়াংতাবম সমরেন্দ্র, অনীতা সোরাইজ্‌ম, এলেক্স বাবু, জয়কুমার সিংহ প্রমুখ। অনুষ্ঠানের শুরুতে স্বাগত বক্তব্য রাখেন মণিপুরী মিরর-এর ইডিটর ইন চীফ হামোম প্রমোদ।