শিরোনাম
সংক্ষিপ্ত সিলেবাসে এইচএসসি ও সমমানের পরীক্ষা শুরু খালেদা জিয়ার মুক্তির জন্য প্রতিটি পাড়ায় মহল্লায় আন্দোলন গড়ে তুলতে হবে: সিলেটে আমির খসরু সুনামগঞ্জে ৯ ইউপিতে আজ ভোটাধিকার প্রয়োগ করবেন দেড় লাখ ভোটার কোম্পানীগঞ্জে এইচএসসি পরীক্ষার্থীরা করোনার টিকা পেল ন্যাশনাল হার্ট ফাউন্ডেশন সিলেটের মাসিক সাধারণ সভা অনুষ্ঠিত সিলেটের প্রত্যন্ত অঞ্চলের আর্থ সামাজিক অবস্থার উন্নয়নের জন্যে কাজ করছে ক্যাপ সিকৃবিতে কৃষি বিষয়ক গুচ্ছ ভর্তি পরীক্ষা সম্পন্ন যুক্তরাজ্য সফররত সাংবাদিক সিরাজুল ইসলামকে কোম্পানীগঞ্জ ওয়েলফেয়ার এসোসিয়েশনের সংবর্ধনা দক্ষিণ সুরমার ৫ ইউনিয়নে ভোটগ্রহণ ২৮ নভেম্বর দেশের উন্নয়ন অব্যাহত রাখতে সকলের সহযোগিতা প্রয়োজন: বিভাগীয় কমিশনার
English

ডিসেম্বর ০২, ২০২১ ০৪:২৯ অপরাহ্ন



ডিসেম্বর / ০২ / ২০২১


সিলেটের সকাল রিপোট

আপডেটের : ডিসেম্বর / ০২ / ২০২১

কোম্পানীগঞ্জের শাহ আরেফিন টিলার ইজারাদের বিরুদ্ধে ২৫১ কোটি টাকা আত্মসাতের মামলা দুদকের

কোম্পানীগঞ্জের শাহ আরপিন টিলার ইজারাদার মোহাম্মদ আলীর (৪০) বিরুদ্ধে মামলা দায়ের করেছে দুর্নীতি দমন কমিশন (দুদক)। বুধবার রাতে দুদক, সিলেটের সমন্বিত জেলা কার্যালয়ে সহকারী পরিচালক মো. ইসমাইল হোসেন বাদী হয়ে মামলাটি দায়ের করেন।

শাহ আরেফিন টিলা থেকে ২৫১ কোটি ৫২ লাখ টাকা মূল্যের ৬২ লাখ ৮৮ হাজার  ৭৫০ ঘনফুট পাথর অবৈধভাবে উত্তোলন করে আত্মসাতের দায়ে এ মামলা দায়ের করা হয়েছে মর্মে মামলার এজাহারে উল্লেখ করা হয়েছে। 

জানা গেছে, সিলেটের কোম্পানীগঞ্জ উপজেলার চিকাঢুরা মৌজার শাহ আরেফিন টিলা থেকে পাথর উত্তোলনের পর আত্মসাত করা হয়েছে। ইজারাদার মোহাম্মদ আলী মেসার্স বশির কোম্পানীর নামে ১৩টি শর্তে ২০০৫ সালের ৫ এপ্রিল  থেকে কোয়ারিটি এক বছরের জন্য লিজ নেন।  কিন্তু, ইজারাদাতা খনিজ সম্পদ উন্নয়ন ব্যুরোর নিষেধাজ্ঞা অমান্য করে তিনি সেখানে পাথর উত্তোলন অব্যাহত রাখেন।  এজাহারে বলা হয়, ইজারা গ্রহিতা হিসেবে সর্বপ্রথম পাথর মহাল হিসেবে সাধারণ পাথর উত্তোলনের জন্য ২৫ হেক্টর তথা ৬১ একর জায়গা ইজারা মঞ্জুরি নিলেও মোহাম্মদ আলী  খনিজ সম্পদ উন্নয়ন ব্যুরোর নিষেধাজ্ঞা অমান্য করে ১৩৭.৫০ একর জায়গা জুড়ে অবস্থিত সম্পূর্ণ টিলা থেকে পাথর উত্তোলন করেন। 

এ কারণে দুদক তার বিরুদ্ধে মামলা দায়ের করেছে। 

বাংলাদেশ পরিবেশ আইনবিদ সমিতি (বেলা)-এর তথ্য অনুযায়ী, ২০১৭ সালের ২৩ জানুয়ারি থেকে থেকে ২০২০ সালের ২০ জানুয়ারি পর্যন্ত তিন বছরে শাহ আরফিন টিলায় সর্বোচ্চ ২৮ শ্রমিকের মৃত্যু হয়।


২০২০ সালের রর ফেব্রæয়ারি থেকে ওই কোয়ারিতে পাথর উত্তোলন বন্ধ রয়েছে বলে জানিয়েছে কোম্পানীগঞ্জ উপজেলা প্রশাসনের একটি সূত্র। 

আইন-আদালত