জানুয়ারি ২৪, ২০২২ ০২:৪২ পূর্বাহ্ন



জানুয়ারী / ২৪ / ২০২২


লন্ডন প্রতিনিধি

আপডেটের : জানুয়ারী / ২৪ / ২০২২

জিএসসি সাউথইস্ট রিজিওনের উদ্যোগে যথাযথ মর্যাদায় বাংলাদেশের বিজয়ের সুবর্ণজয়ন্তী উদযাপন

বিলাতে প্রবাসী বাংলাদেশীদের বৃহত্তম সামাজিক সংগঠন গ্রেটার সিলেট ডেভেলপমেন্ট এন্ড ওয়েলফেয়ার কাউন্সিল ইউকে সাউথইস্ট রিজিওনের উদ্যোগে গত ১৯ ডিসেম্বর সংগঠনের কেন্দ্রীয় কার্যালয় বাংলাদেশ বিজয়ের ৫০ বছরের গৌরবময় সুবর্ণজয়ন্তী উদযাপন করা হয়েছে। অনুষ্ঠানের প্রথম পর্বে সাউথইস্ট রিজিওনের চেয়ারপার্সন মোহাম্মদ ইছবাহ উদ্দিনের সভাপতিত্বে ও সাধারণ সম্পাদক ফজলুল করিম চৌধুরীর সঞ্চালনায় এক প্রাণবন্ত আলোচনা সভা অনুষ্ঠিত হয়। এতে প্রধান অতিথি হিসাবে বক্তব্য রাখেন টাওয়ার হ্যামলেট কাউন্সিলের স্পিকার মোহাম্মদ আহবাব হোসেইন, বিশেষ অতিথি হিসাবে বক্তব্য রাখেন কেন্দ্রীয় চেয়ারপার্সন ব্যারিস্টার আতাউর রহমান  ও সংগঠনের অন্যতম পেট্রন এ কে এম আবু তাহের চৌধুরী, রেডব্রিজ   কাউন্সিলের ডেপুটি মেয়র জোৎস্না ইসলাম । অন্যদের মধ্যে বক্তব্য রাখেন বিশিষ্ট মুক্তিযোদ্ধা ও সংগঠনের সাবেক সহ-সভাপতি এম এ মান্নান, কেন্দ্রীয় সহ-সভাপতি ব্যারিস্টার মাসুদ আহম্মদ চৌধুরী ও বীর মুক্তিযোদ্ধা এম, এ, আজিজ, জিএসসি ইস্ট এ্যংলীয়া রিজিওনের সাবেক সভাপতি প্রবীণ সমাজসেবক আলহাজ্ব মানিক মিয়া, কাউন্সিলর ফয়জুর রহমান,  কাউন্সিলর শামসুল ইসলাম,  বিশিষ্ট শিক্ষাবিদ মঞ্জুর রেজা চৌধূরী ও ডঃ রোয়াব উদ্দিন, বিশিষ্ট গণমাধ্যম ব্যক্তিত্ব মিসবাহ জামাল,  মৌলানা রফিক আহম্মদ রফিক, সাউথইস্ট রিজিওনের ট্রেজারার সূফী সোহেল আহম্মদ, ইস্টলন্ডন শাখার সভাপতি আব্দুল মালিক কুটি,  সাউথইস্ট রিজিওনের সহ- কোষাধক্ষ্য আবুল মিয়া, সাউথইস্ট রিজিওনের মহিলা বিষয়ক সম্পাদিকা সৈয়দা লাভলী চৌধুরী, কেন্দ্রীয় মহিলা বিষয়ক সম্পাদিকা হেলেন ইসলাম, মাওলানা আব্দুল কুদ্দুস, সাউথইস্ট রিজিওনের সাংগঠনিক সম্পাদক সৈয়দ জিল্লুল হক, মেম্বারশিপ সেক্রেটারি আখলাকুর রহমান, যুবনেতা কাজী তাজউদ্দিন আকমল, বিশিষ্ট সাংস্কৃতিক ও মানবাধিকারকর্মী মুজিবুল হক মনি, শেখ ফারুখ আহম্মদ, বদরুল আলম চৌধুরী, সালেহ আহম্মদ, ফারুখ মিয়া, মোহাম্মদ কামাল, মোহাম্মদ শাহজাহান, আবুল বাসিত, স্কুল শিক্ষিকা ঝর্ণা চৌধুরী, সাংস্কৃতিককর্মী ও বিশিষ্ট নারীনেত্রী রুবী হক, নূর আহমদ, মুক্তার আহমদ প্রমূখ।

প্রায় অর্ধ-শতাধিক প্রবাসী রেমিটেন্স যোদ্ধা, পেশাজীবি, আইনজীবি, কাউন্সিলার, শিক্ষানুরাগী, গণমাধ্যমকর্মী, সাংস্কৃতিককর্মী, মানবাধিকার কর্মী, রাজনীতিক ও সমাজকর্মীগণ বাংলাদেশ বিজয়ের ৫০ বছরের,  সুবর্ণজয়ন্তী উদযাপনের আলোচনা সভায় অংশগ্রহণ করেন। 

সভায় মুক্তিযুদ্ধের পক্ষে বিশ্ব জনমত গঠনসহ তখনকার অস্থায়ী প্রবাসী সরকার ও মুক্তিযোদ্ধাদের জন্য অস্ত্র কেনার তহবিল গঠনে প্রবাসীদের ভূমিকা আত্মত্যাগ ও অবদানের কথা শ্রদ্ধার সাথে স্মরণ করা হয়। সভায় ’৭১ সালে সংঘটিত রক্তাক্ত মুক্তিযুদ্ধে অংশগ্রহণকারী সকল বীর মুক্তিযোদ্ধার অবদানের কথা শ্রদ্ধার সাথে স্মরণ করে সকলের প্রতি গভীর শ্রদ্ধা জানানো হয়। 

বিজয়ের সুবর্ণজয়ন্তী উদযাপনের দ্বিতীয় পর্বে সকলকে নৈশভোজে আপ্যায়িত করা হয়। নৈশভৌজ শেষে  সাউথইস্ট রিজিওনের ওমেন সেক্রেটারি সাঈদা লাভলী চৌধুরীর পরিচালনায় মনোজ্ঞ সাংস্কৃতিক সন্ধ্যার আয়োজন করা হয়। এতে সংগীত পরিবেশন করেন শিল্পী মুজিবুল হক মনি, রুবী হক, অসিমা দে, সাজ্জাত মিয়া,  নূরুল ইসলাম, হেলেনা ইসলাম ও মিন্টু গোস্বামী’।

প্রবাস