অক্টোবর ২৫, ২০২১ ০৫:৫৩ অপরাহ্ন



অক্টোবর / ২৫ / ২০২১


আহমদ ইয়াসিন খান:

আপডেটের : অক্টোবর / ২৫ / ২০২১

জগন্নাথপুরের লন্ডন প্রবাসী ইউসুফ জুলকারনাইন ঠাঁই পাচ্ছেন জাতীয় ফুটবল দলে


 সাফ চ্যাম্পিয়নশিপের আগামী আসরের জন্য জাতীয় দলের প্রাথমিক দলে আরেক প্রবাসী ফুটবলারকে ডাকতে যাচ্ছেন বাংলাদেশের ইংলিশ কোচ জেমি ডে। ওই ফুটবলারের নাম ইউসুফ জুলকারনাইন হক। তিনি যুক্তরাজ্য প্রবাসী। তার আদি নিবাস সুনামগঞ্জের জগন্নাথপুরে। ১৮ বছর বয়সী এই ফুটবলার ইংল্যান্ডের ইপ্সউইচ টাউন এফসির অনূর্ধ্ব-১৮ ও ২৩ দলের খেলোয়াড়।

লন্ডন প্রবাসী তরুণ ফুটবলার ইউসুফ জুলকারনাইনকে সাফের ৩৪ জনের তালিকায় রাখা হয়েছে। এরই মধ্যে ৩৪ জনের নামের তালিকা সরকারের কাছে পাঠানো হয়েছে অনুমোদনের জন্য।

আগামী ১ থেকে ১৬ অক্টোবর মালদ্বীপের রাজধানী মালেতে সাফ চ্যাম্পিয়নশিপ অনুষ্ঠিত হবে। বাংলাদেশসহ ৫ দেশ খেলবে এবারের আসরে।

বর্তমানে বাংলাদেশ জাতীয় দলে থাকা তিন প্রবাসী ফুটবলার হলেন- ডেনমার্ক প্রবাসী জামাল ভুঁইয়া, ফিনল্যান্ড প্রবাসী তারিক কাজী এবং কানাডা প্রবাসী রাহবার ওয়াহেদ খান। দলে সুযোগ পেতে পারেন ফ্রান্স প্রবাসী তাহমিদ ইসলাম। পুরো ফিট হওয়ার অপেক্ষায় আছেন তিনি। এছাড়া সাফ চ্যাম্পিয়নশিপের প্রাথমিক দলে রাখা হচ্ছে বাংলাদেশের নাগরিকত্ব পাওয়া নাইজেরিয়ান ফুটবলার এলিটা কিংসলেকেও। ইউসুফ জুলকারনাইন সংযুক্ত হলে এই সংখ্যা সামনে আরও বাড়বে।

ইউসুফ জুলকারনাইন সম্পর্কে সিলেটের ফুটবল কোচ খালেদ আহমদের ভাতিজা। গতকাল বৃহস্পতিবার রাতে আলাপকালে কোচ খালেদ সিলেটের ডাককে জানান, ইউসুফদের গ্রামের বাড়ি সুনামগঞ্জের জগন্নাথপুরে। পরিবারের সাথে বর্তমানে যুক্তরাজ্যেই বসবাস করছে ইউসুফ। খালেদ জানান, ইউসুফের বাংলাদেশী পাসপোর্ট নেই। বর্তমানে পাসপোর্ট তৈরীর জন্য প্রক্রিয়া চালাচ্ছে বাফুফে। পাসপোর্ট হাতে পাওয়ার পরই ইউসুফ বাংলাদেশে আসবে।

এদিকে, গণমাধ্যমে বাফুফে জানিয়েছে, তরুণ ফুটবলার ইউসুফ জুলকারনাইন পাসপোর্ট পেয়ে যাবেন এবং ভিসা নিয়ে ঢাকায় আসবেন। সবকিছুই দ্রæত আগাচ্ছে। এটাকিং মিডফিল্ড পজিশনে খেলবেন জুলকারনাইন। এর আগে কানাডা এবং ফ্রান্স হতে দুই জন এসেছিলেন। কিন্তু তাদেরকে সাফের দলে রাখা হয়নি।


খেলাধুলা