শিরোনাম
সংক্ষিপ্ত সিলেবাসে এইচএসসি ও সমমানের পরীক্ষা শুরু খালেদা জিয়ার মুক্তির জন্য প্রতিটি পাড়ায় মহল্লায় আন্দোলন গড়ে তুলতে হবে: সিলেটে আমির খসরু সুনামগঞ্জে ৯ ইউপিতে আজ ভোটাধিকার প্রয়োগ করবেন দেড় লাখ ভোটার কোম্পানীগঞ্জে এইচএসসি পরীক্ষার্থীরা করোনার টিকা পেল ন্যাশনাল হার্ট ফাউন্ডেশন সিলেটের মাসিক সাধারণ সভা অনুষ্ঠিত সিলেটের প্রত্যন্ত অঞ্চলের আর্থ সামাজিক অবস্থার উন্নয়নের জন্যে কাজ করছে ক্যাপ সিকৃবিতে কৃষি বিষয়ক গুচ্ছ ভর্তি পরীক্ষা সম্পন্ন যুক্তরাজ্য সফররত সাংবাদিক সিরাজুল ইসলামকে কোম্পানীগঞ্জ ওয়েলফেয়ার এসোসিয়েশনের সংবর্ধনা দক্ষিণ সুরমার ৫ ইউনিয়নে ভোটগ্রহণ ২৮ নভেম্বর দেশের উন্নয়ন অব্যাহত রাখতে সকলের সহযোগিতা প্রয়োজন: বিভাগীয় কমিশনার
English

ডিসেম্বর ০২, ২০২১ ০৩:৫২ অপরাহ্ন



ডিসেম্বর / ০২ / ২০২১


স্পোর্টস ডেস্ক

আপডেটের : ডিসেম্বর / ০২ / ২০২১

জার্মানির কিংবদন্তি ফুটবলার গার্ড মুলার আর নেই

পৃথিবীর মায়া কাটিয়ে চলে গেলেন জার্মান ফুটবলের কিংবদন্তি গার্ড মুলার । বিশ্বকাপজয়ী এই খেলোয়াড়ের মৃত্যুকালে বয়স হয়েছিল ৭৫ বছর।

‘দা গ্রেটেস্ট গোলস্কোরার’ হিসেবে পরিচিত সাবেক এই ফুটবলারের ক্লাব বায়ার্ন মিউনিখ খবরটি নিশ্চিত করে। স্থানীয় সময় রোববার সকালে শেষ নিঃশ্বাস ত্যাগ করেন মুলার।

ক্যারিয়ারে তিনি রেকর্ড গড়েছেন অনেক। মাঠে নেমেই গোল করাই যেন ছিল তার সবচেয়ে প্রিয় কাজ। পরিসংখ্যানেও যা ফুটে উঠেছে খুব ভালোভাবে।

ক্লাবের তরফেই টুইট করে এই শোকবার্তা জ্ঞাপন করা হয়েছে। বায়ার্নের সিইও অলিভার কান এক বিবৃতিতে জানান, "গার্ড মুলারের মৃত্য়ুতে আমরা গভীর ভাবে শোকাহত। বায়ার্নের ইতিহাসে তিনি অন্যতম সেরা কিংবদন্তি। আজকের দিনে মুলারের কৃতিত্বের সঙ্গে কারোর কৃতিত্ব মিলবে না। উনি জার্মান ও বায়ার্নের ইতিহাসের অন্যতম শ্রেষ্ঠ ফুটবলার ছিলেন। ওঁর মতো প্লেয়ার ও ব্যক্তি  আর হবে না। বায়ার্নকে বিশ্বের অন্যতম বড় ক্লাব করে তোলার নেপথ্যে থাকবেন মুলার। উনি আজীবন আমাদের হৃদয়ে থেকে যাবেন।"

ফুটবল ইতিহাসের সর্বকালের অন্যতম সেরা ফরোয়ার্ড মুলার পরিচিত ছিল 'ডের বোম্বার' নামে। ১৯৭২ সালে জার্মানিকে ইউরো কাপ দেওয়া মুলার ১৯৭৪ সালে দেশকে ফুটবল বিশ্বকাপ জেতান। মুলারই ছিলেন বায়ার্নের সর্বকালের সর্বোচ্চ গোলদাতা। ৬০৭ ম্যাচে ৫২২টি গোল এসেছিল তাঁর পা থেকে।

গোটা ফুটবল কেরিয়ারে তিনি দেশ ও ক্লাব মিলিয়ে ৭৮০ ম্যাচে ৭১১টি গোল করেন। ১৯৮২ সালে ফুটবল কেরিয়ার শেষ করার পর মুলার মাদকাসক্ত হয়ে পড়েন। ২০১৫ সাল অ্যালঝাইমার্স গ্রাস করে মুলারকে। তখন তিনি বায়ার্নের দ্বিতীয় দলের কোচ ছিলেন। 

খেলাধুলা