জানুয়ারি ২৪, ২০২২ ০২:৩৬ পূর্বাহ্ন



জানুয়ারী / ২৪ / ২০২২


সিলেটের সকাল রিপোর্ট:

আপডেটের : জানুয়ারী / ২৪ / ২০২২

হারান কান্তি সেন’র ৪র্থ গ্রন্থের প্রকাশনা অনুষ্ঠান

বাংলাদেশ আওয়ামী লীগের কেন্দ্রীয় সাংগঠণিক সম্পাদক শফিউল আলম চৌধুরী নাদেল বলেছেন, লেখকদের স্বপ্ন ও চিন্তাভাবনায় সৃষ্টিশীলতার নতুনত্ব থাকে। স্বার্থক লেখা সমাজের সকল অনিয়মকে ব্যঙ্গ করে, পরিবর্তনের সুর বুনে এবং পাঠককে প্রভাবিত করে। লেখকরা লেখার মাধ্যমে দেশ এবং সংস্কৃতির প্রতিনিধিত্ব করেন। হারান কান্তি সেনের রম্যগল্পের প্রশংসা করে তিনি বলেন, রম্য রচনার জন্য আলাদা জ্ঞান এবং প্রচলিত ধ্যান ধারণাকে আঘাত করার শক্তি থাকতে হয়, যা তাঁর মধ্যে আছে। তিনি ভিন্ন সংস্কৃতি এবং দেশে থেকেও মাতৃভাষার সাহিত্য সমৃদ্ধ করছেন।


বিশিষ্ট রম্যলেখক, সাইক্লোনের সাবেক সভাপতি এডভোকেট হারান কান্তি সেন’র ৪র্থ গ্রন্থ ‘তারাশঙ্কর প্লেনের নিচে ঝাঁপ দিল’ এর প্রকাশনা অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে তিনি একথা বলেন। মঙ্গলবার (২১ ডিসেম্বর) সন্ধ্যে ৬টায় সাইক্লোনের আয়োজনে কেন্দ্রীয় মুসলিম সাহিত্য সংসদ এর সাহিত্য আসর কক্ষে অনুষ্ঠানটি অনুষ্ঠিত হয়।


বাংলাদেশ ব্যাংকের ডেপুটি জেনারেল ম্যানেজার ও সাইক্লোনের সভাপতি জাবেদ আহমদ’র সভাপতিত্বে মূল প্রবন্ধ পাঠ করেন আল ইসলাহ সম্পাদক, গল্পকার সেলিম আউয়াল এবং স্বাগত বক্তব্য রাখেন সাইক্লোনের সাধারণ সম্পাদক এডভোকেট ছড়াকার আব্দুস সাদেক লিপন।


অন্যান্যের মধ্যে বক্তব্য রাখেন শিশু সংগঠক সন্তু চৌধুরী, সাহিত্য সমালোচক কবি বাছিত ইবনে হাবীব, বাংলাদেশ ব্যাংকের ডিজিএম আমিনুল ইসলাম, বাংলাদেশ ফটো জার্নালিস্ট এসোসিয়েশন এর সাবেক সভাপতি সাংবাদিক আব্দুল বাতিন ফয়সল, ভ্রমণলেখক মোয়াজ আফসার, বিশিষ্ট আবৃত্তিকার বিমল কর, কবি সেনোয়ারা আক্তার চিনু, বাংলাদেশ ব্যাংকের যুগ্ম পরিচালক পরেশ চন্দ্র দেবনাথ,শাবিপ্রবি কর্মকর্তা আবদুল হাই খোকন, ছড়া পরিষদের সহ-সভাপতি অজিত রায় ভজন, ঔপন্যাসিক আলেয়া রহমান, সাইক্লোনের পরিচালক (সমাজসেবা) আলি আক্তার, লেখিকা জুই ইসলাম, গল্পকার তাসলিমা খানম বিথী, নাট্যাভিনেতা মিনহাজ ফয়সল ও ছালিক আমীন প্রমূখ।


অনুষ্ঠানের শুরুতে কোরআন থেকে তেলাওয়াত করেন কবি কামাল আহমদ। হারান কান্তি সেন তাঁর অনুভূতি প্রকাশে বলেন, আমেরিকায় কাজে ঘ্যাপ দেয়ার কোনো সুযোগ নেই। কিন্তু আমি কাজ করার ফাঁকে কোনো আইডিয়া মাথায় এলে সাথে সাথে নোট করে রাখি।

সাহিত্য – সংস্কৃতি