জুলাই ২৫, ২০২১ ০৯:৩৩ পূর্বাহ্ন



জুলাই / ২৫ / ২০২১


সিলেটের সকাল রিপোর্ট

আপডেটের : জুলাই / ২৫ / ২০২১

গান্ধী আশ্রম ট্রাস্টের ট্রাস্টি হিসেবে মিসবাহ উদ্দিন সিরাজকে পুন:নিয়োগ

ভারতের জাতির পিতা মাহাত্মা গান্ধীর নামে প্রতিষ্ঠিত গান্ধী আশ্রম ট্রাস্টের ট্রাস্টি হিসেবে আওয়ামী লীগের সাবেক কেন্দ্রীয় সাংগঠনিক সম্পাদক এডভোকেট মিসবাহ উদ্দিন সিরাজকে পুনরায় নিয়োগ দেয়া হয়েছে। রাষ্ট্রপতির আদেশক্রমে আইন, বিচার ও সংসদ বিষয়ক মন্ত্রণালয় তাঁকে এই পদে পুনরায় নিয়োগ প্রদান করে। মন্ত্রণালয়ের আইন ও বিচার বিভাগের উপসচিব (প্রশাসন-১) শেখ গোলাম মাহবুব স্বাক্ষরিত এক প্রজ্ঞাপনে তাঁকে এ পদে পুনরায় নিয়োগ দেয়া হয়। 

প্রজ্ঞাপনে বিচারপতি সৌমেন্দ্র সরকারকে চেয়ারম্যান , নোয়াখালীর জেলা প্রশাসক, স্টেট ব্যাংক অব ইন্ডিয়ার বাংলাদেশের কান্ট্রি প্রধান , সোনাইমুড়ির উপজেলা নির্বাহী কর্মকর্তা ও অধ্যাপক ডা. কামরুল হাসানকে ট্রাস্টি এবং কৃষ্ণ দাস গুপ্তকে (মনু গুপ্ত ) ট্রাস্টি সচিব করে ট্রাস্টে নিয়োগ /পুনরায় নিয়োগ প্রদান করে আইন, বিচার ও সংসদ বিষয়ক মন্ত্রণালয়। গান্ধী আশ্রম (বোর্ড অব ট্রাস্টি)  অর্ডিন্যান্স ১৯৭৫ (অর্ডিন্যান্স নং-এল.আই অব ১৯৭৫) এর সেশন ৪(১) এর বিধান মোতাবেক এই নিয়োগ / পুনরায় নিয়োগ দেয়া হয় বলে প্রজ্ঞাপনে উল্লেখ করা হয়েছে। 

এক সময়ের তুখোড় ছাত্রনেতা ও সিলেট জেলা ছাত্রলীগের সাবেক সভাপতি মিসবাহ উদ্দিন সিরাজ ৭৫ পরবর্তী সময়ে সিলেটে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ঘাতক খন্দকার মোশতাককে জুতা পেটা করেন। ওই সময় গ্রেফতার হয়ে তিনি  দীর্ঘ দিন কারাগারে বন্দী ছিলেন।  ছাত্র রাজনীতি শেষে সিলেট জেলা আওয়ামী লীগেও দায়িত্ব পালন করেন। সিলেটের সকল প্রগতিশীল আন্দোলন-সংগ্রামে সামনের কাতারে থেকে ভূমিকা রাখতেন। স্বৈরাচার বিরোধী আন্দোলনে ও বিএনপি-জামাত জোটের বিরুদ্ধে  ভূমিকা পালনকারী মিসবাহ উদ্দিন সিরাজ সিলেট মহানগর আওয়ামীলীগের প্রতিষ্ঠাতা সাধারণ সম্পাদকও। টানা ২ বার তিনি এপদে দায়িত্ব পালন করেন। ২০০৯ সালে দলের কেন্দ্রীয় কাউন্সিলে প্রথমবার কেন্দ্রীয় সাংগঠনিক সম্পাদকের পদে আসীন হন। এরপর ২০১২ ও ২০১৬ সালের কাউন্সিলেও একই পদে ছিলেন। টানা তিনবারের সাংগঠনিক সম্পাদক মিসবাহ উদ্দিন সিরাজ সিলেটের পাবলিক প্রসিকিউটর হিসেবে টানা এক যুগ দায়িত্ব পালন করেন। বর্তমানেও তিনি দলীয় কর্মকান্ডের পাশাপাশি সামাজিক কর্মকাণ্ডেও সক্রিয় রয়েছেন।

এদিকে , মিসবাহ উদ্দিন সিরাজ তাকে এপদে পুনরায় নিয়োগ দেওয়ায় আওয়ামীলীগ সভাপতি ও প্রধানমন্ত্রী শেখ হাসিনার নিকট কৃতজ্ঞতা প্রকাশ করেন। তিনি বলেন , জাতির পিতার আদর্শের কর্মী হিসেবে জননেত্রী শেখ হাসিনার নেতৃত্বে নিঃশর্ত আনুগত্য থেকে আমৃত্যু কাজ করে যাব।বিজ্ঞপ্তি 

সিলেট