জানুয়ারি ২৪, ২০২২ ০৪:৩২ পূর্বাহ্ন



জানুয়ারী / ২৪ / ২০২২


অনলাইন ডেস্ক

আপডেটের : জানুয়ারী / ২৪ / ২০২২

বিসিএলে চ্যাম্পিয়ন সেন্ট্রাল জোন

 বাংলাদেশ ক্রিকেট লিগ (বিসিএল) ফাইনালের পঞ্চম দিনে শুভাগত হোম চৌধুরী দারুণ এক সেঞ্চুরি করেই ওয়ালটন সেন্ট্রাল জোনকে নিয়ে যান জয়ের বন্দরে। তৃতীয়বার শিরোপা জিততে সেন্ট্রালের পঞ্চম দিনে প্রয়োজন ছিল ১৯২ রান। আগের দিন শেষ সেশনে ২০ রানে ৩ উইকেট হারিয়ে ফেলা সেন্ট্রালের পঞ্চম দিনের শুরুটাও ভালো হয়নি।

দিনের শুরুতেই সৌম্য সরকারের বিদায় ৮ রান করে। এরপর তাইবুর রহমান বিদায় নেন দলীয় ৪৭ রানের মাথায় ৩ রান করে। ৬৮ রানের মাথায় সালমান হোসেন বিদায় নেন ৩৭ রান করে।

৬৮ রানে ৬ উইকেটে হারিয়ে ঘোর বিপদে শুভাগত হোম জুটি বাঁধেন জাকের আলীর সঙ্গে। এই জুটিটাই শেষ পর্যন্ত ৪ উইকেটে হারিয়ে দেয়। পাঁচবারের চ্যাম্পিয়ন সাউথ জোনকে।

শুভাগত হোম খেলেন ১২১ বলে ২ ছক্কা ও ১৩ চারে ১১৪ রানের অপরাজিত ইনিংস, সঙ্গে ৪১ (১২৪) রানে অপরাজিত থেকেছেন জাকের আলী। প্রথম ইনিংসেও শুভাগত খেলেছিলেন ১১৬ রানের ইনিংস।

দারুণ প্রতিদ্বন্দ্বিতাপূর্ণ এই ফাইনালে প্রথম ইনিংসে ৩৮৭ রান তোলে সাউথ জোন। জাকির হাসানের ১৯৭ রানের ইনিংস ছাড়াও ৭৬ রান করেন এনামুল হক, ৭১ রান করেন অধিনায়ক ফরহাদ রেজা, ৬৫ রান করেন পিনাক ঘোষ। সেন্ট্রালের পক্ষে ৫ উইকেট নেন হাসান মুরাদ।

প্রথম ইনিংসে ব্যাট করতে নেমে দ্রুত উইকেট হারালেও ক্যারিয়ার সেরা ২০৬ রানের ইনিংস খেলে দলকে লিড এনে দেন মোহাম্মদ মিঠুন। শেষ পর্যন্ত ৪৩৮ রান করে অল আউট হলেও ৫১ রানের লিড নেয়। এছাড়া ১১৬ রান করেন শুভাগত ও ৫৩ রান করেন জাহের আলী। সাউথ জোনের পক্ষে ৪টি করে উইকেট নেন ফরহাদ রেজা ও কামরুল ইসলাম।

পিছিয়ে থেকে ব্যাট করতে নেমে ২৬৮ রান তোলে সাউথ জোন। তাতে সেন্ট্রালকে লিড দেয় ২১৮ রান। লক্ষ্য তাড়া করতে নেমে টপ, মিডল অর্ডারের ব্যাটাররা বড় ইনিংস খেলতে না পারলেও নয় নম্বর ব্যাটার রিষাদ হোসেন খেলেন ৯৯ রানের ইনিংস। সেন্ট্রালের পক্ষে ৫ উইকেট নেন পেসার আবু হায়দার।

খেলাধুলা