জানুয়ারি ২৪, ২০২২ ০২:৫৫ পূর্বাহ্ন



জানুয়ারী / ২৪ / ২০২২


অনলাইন ডেস্ক

আপডেটের : জানুয়ারী / ২৪ / ২০২২

২০২১ সালের ফিফা বর্ষসেরার মনোনয়ন পেলেন যারা

বিগত ২০২১ সালের বর্ষসেরা পুরস্কারের জন্য মনোনয়ন প্রাপ্তদের সংক্ষিপ্ত তালিকা প্রকাশ করেছে ফিফা। এতে পুরুষ বিভাগে সেরা ফুটবলারের মনোনয়ন পেয়েছেন লিওনেল মেসি, রবার্ট লেভানডফস্কি ও মোহাম্মদ সালাহ। নারী বিভাগে মনোনয়ন পেয়েছেন জেনিফার এরমোসো, স্যাম কের ও আলেক্সিয়া পুটেলাস।

এছাড়া বর্ষসেরা গোলকিপার, বর্ষসেরা কোচ, পুসকাস অ্যাওয়ার্ড এবং বিভিন্ন ক্যাটাগরিতে ফিফা ফেয়ার প্লে অ্যাওয়ার্ড প্রাপ্তদেরও নামের তালিকা ঘোষণা করেছে বিশ্ব ফুটবল নিয়ন্ত্রক সংস্থাটি।


একনজরে যারা মনোনয়ন পেলেন:- 

 বর্ষসেরা খেলোয়াড় (পুরুষ): লিওনেল মেসি (আর্জেন্টিনা, বার্সেলোনা, পিএসজি), রবার্ট লেভানডফস্কি (পোল্যান্ড, বায়ার্ন মিউনিখ) ও মোহাম্মদ সালাহ (মিসর, লিভারপুল)।

বর্ষসেরা খেলোয়াড় (নারী): জেনিফার এরমোসো (স্পেন, বার্সেলোনা), স্যাম কের (অস্ট্রেলিয়া, চেলসি) ও আলেক্সিয়া পুতেয়াস (স্পেন, বার্সেলোনা)।

বর্ষসেরা গোলকিপার (পুরুষ): জিয়ানলুইজি দোন্নারুম্মা (ইতালি, এসি মিলান, পিএসজি), এদুয়ার্দ মেন্দি (সেনেগাল, চেলসি) ও মানুয়েল নয়্যার (জার্মানি, বায়ার্ন মিউনিখ)।

বর্ষসেরা গোলকিপার (নারী): আন-ক্যাটরিন বার্গার (জার্মানি, চেলসি), ক্রিস্টিয়ান এন্ডলার (চিলি, পিএসজি, অলিম্পিক লিওঁ) ও স্টেফানি লিন মারি ল্যাব (কানাডা, রোজেনবার্গ, পিএসজি)।

বর্ষসেরা কোচ (পুরুষ): পেপ গার্দিওলা (ম্যানচেস্টার সিটি), রবার্তো মানচিনি (ইতালি) ও টমাস টুখেল (চেলসি)।

বর্ষসেরা কোচ (নারী): লুইস কোর্তেস (বার্সেলোনা), এমা হায়েস (চেলসি) ও সারিনা ভিগমান (নেদারল্যান্ডস, ইংল্যান্ড)।

পুসকাস অ্যাওয়ার্ড: এরিক লামেলা (আর্জেন্টিনা), পাত্রিক শিক (চেক প্রজাতন্ত্র) ও মেহদি তারেমি (ইরান)।

ফিফা ফেয়ার প্লে অ্যাওয়ার্ড:

-ডেনমার্ক জাতীয় দল, তাদের চিকিৎসক দল ও কোচরা

- ক্লদিও রানিয়েরি

- স্কট ব্রাউন।

খেলাধুলা