রাষ্ট্রীয় মর্যাদায় সমাহিত মুক্তিযোদ্ধা-সাংস্কৃতিক ব্যক্তিত্ব নিজামউদ্দিন লস্কর ময়না

সিলেটের সকাল রিপোর্ট:বীর মুক্তিযোদ্ধা, বিশিষ্ট সাংস্কৃতিক ব্যক্তিত্ব, নাট্যকার, অনুবাদক, নির্দেশক নিজামউদ্দিন লস্কর ময়নার নামাজে জানাজা সোমবার বাদ যোহর হযরত শাহজালাল (র.) দরগাহ মসজিদে অনুষ্ঠিত হয়। পরে দরগাহ সংলগ্ন গোরস্থানে তাকে দাফন করা হয়।
এছাড়া, তার লাশ সর্বস্তরের মানুষের শ্রদ্ধা নিবেদনের জন্য সোমবার সকাল সাড়ে ১১টায় সিলেট কেন্দ্রীয় শহীদ মিনারে আনা হবে। দুপুর সাড়ে ১২টা পর্যন্ত লাশ শহীদ মিনারে রাখা হয়। শহীদ মিনারে তাকে রাষ্ট্রীয় সম্মাননা প্রদান করা হয়।
নিজামউদ্দিন লস্কর গত ৮ জানুয়ারি ব্রেইনস্ট্রোক করেন। এরপর তাকে নগরীর মাউন্ট এডোরা বেসরকারি হাসপাতালে ভর্তি করা হয়। ওই হাসপাতালে তিনি বেশ কিছুদিন লাইফ সাপোর্টে ছিলেন।
গত বৃহস্পতিবার লাইফ সাপোর্ট খুলে তাকে নগরীর লামাবাজার বিলপাড়ের নিজ বাসায় নিয়ে যাওয়া হয়। সেখানে আরো কিছুদিন তিনি জীবনমৃত্যুর সন্ধিক্ষণে ছিলেন। এরপর আবার অবস্থার অবনতি হলে শুক্রবার তাকে জালালাবাদ রাগীব-রাবেয়া মেডিকেল কলেজ হাসপাতালে ভর্তি করা হয়। তারপর গতকাল রোববার রাতে সবাইকে কাঁদিয়ে তিনি চলে যান না ফেরার দেশে। মৃত্যুকালে তিনি স্ত্রী, ১ ছেলে রেখে গেছেন। নিজাম উদ্দিন লস্কর কিডনির সমস্যাসহ আরও নানা জটিল রোগে ভূগছিলেন। তাকে নিয়মিত ডায়ালাইসিস করাতে হতো।
নিজাম উদ্দিন লস্কর ময়না একাত্তরে ৫ নম্বর সেক্টর সুনামগঞ্জে মুক্তিযোদ্ধা কমান্ডার হিসেবে বীরত্বপূর্ণ ভূমিকা রাখেন। একটি সম্মুখ যুদ্ধে তিনি পায়ে গুলিবিদ্ধ হন।

শেয়ার করুন