১৬ আগস্ট থেকে পর্যায়ক্রমে সকল আন্তঃনগর ট্রেন চালু

সিলেটের সকাল ডেস্কঃ আগামী ১৬ আগস্ট থেকে দেশে পর্যায়ক্রমে সকল আন্তঃনগর ট্রেন চালু হচ্ছে। বাংলাদেশ রেলওয়ের অতিরিক্ত মহাপরিচালক (অপারেশন) মিয়া জাহান রোববার (৯ আগস্ট) বিকেলে এ কথা জানান।

তিনি বলেন, দেশে মোট ১০২টি আন্তঃনগর ট্রেনের মধ্যে বর্তমানে ৩৪টি আন্তঃনগর ট্রেন চালু আছে। আগামী ১৬ আগস্ট থেকে আরও ২৪টি ট্রেন চালু হবে। আর আগস্টের শেষ দিক নাগাদ সকল আন্তঃনগর ট্রেন চালু হবে।

রেলওয়ে সূত্র জানায়, ১৬ আগস্ট থেকে কোন কোন আন্তঃনগর ট্রেন চালু করা হবে, তার একটি তালিকা করার জন্য রেলের পরিচালন (অপারেশন) বিভাগকে দায়িত্ব দেওয়া হয়েছে। তারা চাহিদা ও গুরুত্ব বিবেচনা করে ট্রেনের নাম তালিকা করবে।

তবে ট্রেন চলাচল বাড়লেও স্বাস্থ্যবিধির ব্যাপারে কড়াকড়ি অব্যাহত থাকবে। ট্রেনের অর্ধেক আসন ফাঁকা রেখেই টিকিট বিক্রি করা হবে।

কাউন্টারে ট্রেনের টিকিট বিক্রি এখনই শুরু হচ্ছে না। করোনা পরিস্থিতির কারণে ঢাকা বিমানবন্দর, টঙ্গী, জয়দেবপুর ও নরসিংদী স্টেশন বন্ধ আছে।

করোনা পরিস্থিতির কারণে গত ২৪ মার্চ যাত্রীবাহী ট্রেন চলাচল বন্ধ হয়ে যায়। এ সময় নামমাত্র কিছু মালবাহী ট্রেন চলাচল করে। গত ৩১ মে আট জোড়া আন্তঃনগর ট্রেন চালু করা হয়। গত ৩ জুন আরও ১১ জোড়া আন্তনগর ট্রেন বাড়ানো হয়। তবে কিছুদিন পর যাত্রীর অভাবে দুই জোড়া ট্রেন বন্ধ হয়ে যায়। এখন মোট ১৭ জোড়া, অর্থাৎ ৩৪টি ট্রেন চলাচল করছে।

রেলের পরিচালন বিভাগ সূত্র জানায়, স্বাভাবিক অবস্থায় সারা দেশে ১০০টি আন্তনগর ট্রেন চলাচল করে। এখন বন্ধ থাকা ৬৬টি ট্রেন পর্যায়ক্রমে চালু করা হবে।

-সূত্রঃ পিপিবিডি।

শেয়ার করুন