স্পেনে করোনায় মৃত্যুবরণকারীদের জন্য দোয়া ও মিলাদ অনুষ্ঠিত

কবির আল মাহমুদ, স্পেন :মরণঘাতি করোনাভাইরাসে আক্রান্ত হয়ে দেশ-বিদেশে যারা মৃত্যুবরণ করেছেন তাদের আত্মার শান্তি কামনায় দোয়া ও মিলাদ মাহফিল করেছে বাংলাদেশ এসোসিয়েশন ইন স্পেন।
শুক্রবার রাতে স্পেনের রাজধানী মাদ্রিদের বাঙালী অধ্যুষিত এসোসিয়েশনহলে এই শোক সভা ও দোয়া মাহফিল অনুষ্ঠিত হয়।
স্পেনে চারজন বাংলাদেশীমৃত্যবরণকারীসহ বাংলাদেশে মৃত্যবরণকারী সকলের মাগফিরাত কামনা করা হয়। করোনাভাইরাস সংক্রমণ থেকে বাংলাদেশসহ সারাবিশ্বতে দ্রুত মুক্তি দেয়ার জন্য বিশেষভাবে আল্লাহর কাছে ফরিয়াদ জানানো হয়।
এতে সভাপতিত্ব করেন বাংলাদেশ এসোসিয়েশন ইন স্পেনের সভাপতি কাজী এনায়েতুল করিম তারেক। এসোসিয়েশনের সাধারণ সম্পাদক কামরুজ্জামান সুন্দরের সঞ্চালনায় যথানিয়মে সামাজিক দূরত্ব বজায় রেখে স্বাস্থ্যবিধি মেনে প্রবাসী বাংলাদেশীরা শোক সভা ও দোয়ায় অংশ নেন।
করোনাভাইরাসে মৃত্যুবরণকারীদের স্মরণে আলোচনা সভায় বক্তারা, করোনা থেকে শিক্ষা নিয়ে আল্লাহর সাথে ঘনিষ্ট সম্পর্ক তৈরীর ওপর গুরুত্বারোপ করে বলেন, আমাদের আশপাশে অনেকে চলে যাচ্ছেন তা দেখে শুধু আফসোস করলে হবে না, এ থেকে শিক্ষা নিয়ে আল্লাহর পথে চলা, সকল গুনাহ থেকে মুক্ত থেকে সুন্দর জীবন যাপানের জন্য সিদ্ধান্ত নিতে হবে। আল্লাহর কুদরাত ও মাহাত্ব সম্পর্কে জানার চেষ্টা করতে হবে। আল্লাহর সাথে সম্পর্ক ঘনিষ্ঠ হলেই পাপমুক্ত জীবনের দিকে ফিরে আসা সম্ভব হবে।

বাংলাদেশ এসোসিয়েশন ইন স্পেনের সভাপতি কাজী এনায়েতুল করিম তারেক বলেন, চারপাশে অনেক প্রিয়জনকে আমরা হারাচ্ছি। এ থেকে শিক্ষা নিয়ে পরকালীন জীবনের সফলতা লাভের জন্য সাধনা চালিয়ে যেতে হবে। হিংসা-বিদ্বেষ, মানুষকে ধোঁকা দেয়া ও প্রতারণাসহ যাবতীয় পাপাচার থেকে বিরত থাকার প্রতিজ্ঞা করতে হবে।

দোয়া মাহফিলে উপস্থিত ছিলেন বায়তুল মোকারম বাংলাদেশ মসজিদ পরিচালনা কমিটির সভাপতি কমিউনিটি ব্যক্তিত্ব খোরশেদ আলম মজুমদার,বাংলাদেশ এসোসিয়েশন ইন স্পেনের সিনিয়র সহ সভাপতি আল আমিন মিয়া, আঞ্জুমানে আল ইসলাহ স্পেনের সভাপতি মাওলানা আসাদুজ্জামান রাজ্জাক,  কমিউনিটি নেতা নুর হুসেন পাটয়ারী, বেলাল আহমেদ, বাংলাদেশ এসোসিয়েশন ইন স্পেনের নির্বাচন পরিচালনা কমিটির সাবেক সদস্য সচিব মোঃ দুলাল সাফা, গ্রেটার ঢাকা এসোশিয়েনের সভাপতি এইচ এম সুহেল ভুইয়া, ঢাকা জেলা এসোশিয়েনের সাধারণ সম্পাদক এইচ এম মাসুদুর রহমান, গ্রেটার সিলেট এসোশিয়েনের সাবেক সভাপতি লুতফুর রহমান, বরিশাল এসোসিয়েশনের সভাপতি শামিম আহমেদ, সাধারণ সম্পাদক জুয়েল মাসনুন, বৃহত্তর খূলনা বিভাগীয় কল্যাণ সমিতির সভাপতি সৈয়দ মাসুদুর রহমান নাসিম, কমিউনিটি নেতা আব্দুল কাইয়ুম মাসুক, মোজাম্মেল হক মনু, আবুল খায়ের, সাবেক নির্বাচন কমিশনার দবির তালুকদার, এস আই আমিন,কানেক্ট বাংলাদেশের সমন্বয়ক আফসার হুসেন নিলু, বাংলাদেশ এসোসিয়েশন ইন স্পেনের কোষাধক্ষ্য আবুল হাসেম মেম্বার,আলহুদা জামে মসজিদের খতিব নুরুল আলম, শাহ জালাল ফুলতলী (র:)জামে মসজিদ পরিচালনা কমিটির সভাপতি মাওলানা খলিলুর রহমান, আরবি জামে মসজিদের খতিব বাংলাদেশী মাওঃ সাইদুল ইসলাম, গ্রীন ক্রিসেন্ট সোসাইটির  সভাপতি তামিন চৌধুরী, রুবেল সামাদ, জাহাঙ্গীর আলম ইব্রাহীমসহ কমিউনিটির বিভিন্ন পর্যায়ের নেতৃবৃন্দ।

এসময় উপস্থিত ছিলেন বাংলাদেশ এসোসিয়েশন ইন স্পেনের সহ-কোষাধ্যক্ষ  জালাল হুসেন, সহ প্রচার সম্পাদক আমির হুসেন, সহ শিক্ষা ও ধর্ম সম্পাদক হানিফ মিয়াজি, সদস্য আব্দুল মজিদ সুজন, এস এম বদরুল মিল্লাত,সহ সংগঠনের নেতৃবৃন্দ।

সভায় দেশে ও প্রবাসে করোনাভাইরাসে আক্রান্ত হয়ে মৃত্যুবরণকারী সবার বিদেহী আত্মার মাগফিরাত এবং আক্রান্তদের সুস্থতা কামনা করে বিশেষ মোনাজাত পরিচালনা করেন বায়তুল মোকারম বাংলাদেশ মসজিদ পরিচালনা কমিটির সভাপতি খোরশেদ আলম মজুমদার।

উল্লেখ্য,মহামারি করোনাভাইরাসের সংকট কাটিয়ে ধীরে ধীরে স্বাভাবিক হচ্ছে স্পেনের সার্বিক পরিস্থিতি। দীর্ঘ ৯৯ দিন পর গত ২২ জুন পুরোপুরি উঠিয়ে নেয়া হয়েছে জরুরী অবস্থা।দেশটিতে করোনায় আক্রান্ত হয়ে এখন পর্যন্ত মারা গেছেন ২৮ হাজার ৩২২ জন। ইউরোপের দেশগুলোর মধ্যে যা তৃতীয় সর্বোচ্চ। এছাড়া দেশটিতে আক্রান্তের সংখ্যা ২ লাখ ৯৩ হাজার ৩৫২ জন।

শেয়ার করুন