দরগাহ মসজিদে অন্য রকম জুমার জামাত আদায়

করোনা ভাইরাস

‌দরগাহ মসজিদে জুমার নামাজ আদায়রত মুসল্লীরা-ছবি সিলেটের সকাল

সিলেটের সকাল রিপোর্ট ॥ দরগাহে হযরত শাহজালাল (র.)মসজিদে শুক্রবার অন্য রকম জুমার নামাজ আদায় করলেন মুসল্লীরা। করোনাভাইরাসের কারণে সিলেটের প্রধান মসজিদ দরগাহে হযরত শাহজালাল(র.) শুক্রবার জুমার নামাজের মাত্র ২০ মিনিট আগে খোলা হয় এবং জামাতের পর পরই মসজিদ বন্ধ করে দেয়া হয়।

দরগাহ মসজিদে নামাজ আদায় করতে আসা মুসল্লি জালালাবাদ এলাকার বাসিন্দা সাংবাদিক খালেদ আহমদ জানান, শুক্রবার ১২টা ৪০ মিনিটে দরগাহ মসজিদে জুমার আযান হয় এবং আযানের পর পরই মুসল্লিদের মসজিদে প্রবেশ করতে দেয়া হয়। তিনি জানান, অন্য সময় মুসল্লিরা জায়গা পেতে সকাল ১১টা থেকে দরগাহ মসজিদে আসতে থাকেন। এ শুক্রবারও এর ব্যতিক্রম হয়নি। কিন্তু, নির্ধারিত সময়ের আগে কেউই মসজিদে প্রবেশ করতে পারেননি। জুমার খুতবার আগে সংক্ষিপ্ত বয়ানে (বক্তব্যে) মসজিদের ইমাম ও খতিব হাফিজ মাওলানা আসজাদ আহমদ এজন্য দুঃখ প্রকাশ করে সরকারের পরামর্শ মেনে চলার জন্য সবার প্রতি আহ্বান জানান।
নামাজ শেষ করোনা ভাইরাস থেকে রক্ষা এবং দ্রুতই যাতে পরিস্থিতি স্বাভাবিক হয়,আগের মতো মুসল্লীরা যাতে মসজিদে নামাজ আদায় করতে পারেন-সেজন্য আল্লাহর রহমত কামনা করে বিশেষ মোনাজাত করা হয়।

নামাজ আদায়শেষে বেরিয়ে আসছেন মুসল্লীরা

এর আগে গত বৃহস্পতিবার দরগাহ মসজিদ থেকে প্রেরিত এক বিজ্ঞপ্তিতে করোনা ভাইরাস সচেতনতায় দরগাহ হযরত শাহজালাল (রহ.) মসজিদে পাঁচ ওয়াক্ত নামাজের সময়সূচিতে কিছুটা পরিবর্তন আনা হয়। এতে বলা হয়, ধর্মপ্রাণ মুসল্লিদের সুবিধার্থে প্রতিও য়াক্ত জামাতের নির্ধারিত সময়ের পনের মিনিট পূর্বে আযান হবে এবং তখন মসজিদ খুলে দেয়া হবে। জামাতের নামাজ শেষে মসজিদ বন্ধ করে দেয়া হবে। এজন্য মুসল্লিদের সকল সুন্নত নামাজ নিজ নিজ বাসায় পড়ে আসার জন্য কর্তৃপক্ষ বিশেষভাবে অনুরোধ জানান। বিজ্ঞপ্তিতে আরো বলা হয়, শুধু ফজর এবং জুম্মার আযান জামাতের বিশ মিনিট পূর্বে হবে। করোনা পরিস্থিতি স্বাভাবিক হলে পরবর্তীতে আবার যথাসময়ে নামাজ শুরু হবে। দরগাহ মসজিদ কমিটির পক্ষে মসজিদের পরিচালক ও প্রধান হিসাবরক্ষক মুফতি মোহাম্মদ কয়েছ স্বাক্ষরিত বিজ্ঞপ্তিতে এসব তথ্য জানানো হয়।

শেয়ার করুন