করোনাভাইরাস : ইংলিশ প্রিমিয়ার লিগে হ্যান্ডশেক বন্ধ

স্পোর্টস ডেস্ক ।। করোনাভাইরাস আতঙ্গে এখন কাঁপছে পুরো বিশ্ব। বিশ্বের শতাধিক দেশে ছড়িয়ে পড়েছে করোনাভাইরাস। মৃত্যুর সংখ্যাও বাড়ছে পাল্লা দিয়ে। এই ভাইরাসের কারণে আক্রান্ত হচ্ছে সারা বিশ্বের ক্রীড়াঙ্গন। জাপানের টোকিও অলিম্পিক গেমস পেছানোর দাবি উঠেছে। ইতালিতে খালি স্টেডিয়ামে খেলা হচ্ছে।

করোনা ভাইরাস ছড়িয়ে পড়া রোধ করতে বিশ্বের সবচেয়ে জনপ্রিয় ফুটবল লিগ ইংলিশ প্রিমিয়ার লিগ কর্তৃপক্ষ ইতিমধ্যেই একটা পদক্ষেপ গ্রহণ করেছে। ফুটবল ম্যাচ শুরুর আগে সাধারণত খেলোয়াড়রা একে অপরের সঙ্গে, এমনকি ম্যাচ অফিসিয়াল তথা রেফারিদের সঙ্গে হ্যান্ডশেক করে।

কিন্তু করোনাভাইরাস ছড়িয়ে পড়া রোধ করতে ইংলিশ প্রিমিয়ার লিগ কর্তৃপক্ষ তাদের ম্যাচগুলোতে খেলোয়াড়দের হ্যান্ডশেক আপাতত বন্ধ ঘোষণা করেছে। নিয়মানুযায়ী খেলার অন্য বিষয়গুলো যথারীতি অনুষ্ঠিত হবে। খেলোয়াড়রা লাইন ধরে দাঁড়াবে এবং দলীয় সঙ্গীত পরিবেশন করবে। এরপর তারা পাশাপাশি হেঁটে যাবে, কিন্তু হ্যান্ডশেক করবে না।

ইংলিশ প্রিমিয়ার লিগ কর্তৃপক্ষ থেকে এক সংবাদ বিজ্ঞপ্তির মাধ্যমে জানিয়ে দেয়া হয়েছে হ্যান্ডশেক বন্ধ সম্পর্কিত নোটিশ। তারা লিখেছে, ‘প্রিমিয়ার লিগের ম্যাচগুলোতে পরবর্তী নির্দেশ না দেয়া পর্যন্ত খেলোয়াড়রা একে অপরের সঙ্গে এবং রেফারিদের সঙ্গে হ্যান্ডশেক করবে না।’

ওই বিবৃতিতে আরও বলা হয়, ‘করোনাভাইরাস ছড়িয়ে পড়ার মূল বাহন হচ্ছে মানুষের থুথু, কফ ইত্যাদি। ভাইরাস প্রবেশের মূল জায়গাই হচ্ছে মুখ, নাক ও চোখ। এছাড়া হ্যান্ডশেকের মাধ্যমেও ছড়াতে পারে। এ কারণেই মূলতঃ প্রিমিয়ার লিগে হ্যান্ডশেক নিষিদ্ধ করা হয়েছে।

শেয়ার করুন