একজোট হয়ে লড়াইয়ের প্রত্যয় চীন-যুক্তরাষ্ট্রের

আন্তর্জাতিক ডেস্ক ।। চীনে করোনাভাইরাসের উত্পত্তি হলেও এখন তা ছড়িয়ে পড়েছে সারা বিশ্বে। তিন মাসের ব্যবধানে ভাইরাসের সংক্রমণও অনেক কমিয়ে এনেছে চীন। কিন্তু ইউরোপ ও আমেরিকায় লাফিয়ে লাফিয়ে বাড়ছে কোভিড-১৯ রোগে আক্রান্তের সংখ্যা। প্রায় দুইশটি দেশ সংক্রমিত হয়েছে। পুরো বিশ্বের শত্রু একটাই- করোনাভাইরাস। এই ভাইরাসের বিরুদ্ধে এবার একজোট হয়ে লড়াইয়ের প্রত্যয় বিশ্বের দুই পরাশক্তি চীন ও যুক্তরাষ্ট্রের।

যুক্তরাষ্ট্র প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের সঙ্গে ফোনালাপের পর চীনা প্রেসিডেন্ট শি জিনপিং জানান, করোনাভাইরাসের বিরুদ্ধে লড়াইয়ে একজোট হতে চায় দুই দেশ। ট্রাম্পকে শি বলেন, যুক্তরাষ্ট্রের সঙ্গে চীন তাদের সব তথ্য ও অভিজ্ঞতা ভাগাভাগি করতে চায়।

ফোনালাপ শেষে ট্রাম্প টুইটারে লিখেছেন, দুই নেতা একসঙ্গে কাজ করবেন। তার টুইট, ‘চীন প্রেসিডেন্ট শির সঙ্গে খুব ভালো আলাপ হয়েছে। আমাদের পৃথিবীর অনেক অংশে থাবা বসানো করোনাভাইরাস নিয়ে বিস্তারিত আলোচনা হয়েছে। এ ভাইরাস সম্পর্কে অনেক ভালো জানে চীন, তারা এটা মোকাবিলা করেছে। আমরা একসঙ্গে কাজ করছি। অনেক শ্রদ্ধা রইলো।’

করোনা সংক্রমণ বিস্তারে সবচেয়ে খারাপ অবস্থায় আছে যুক্তরাষ্ট্র, তারা ছাড়িয়ে গেছে ইতালিকে। দেশটিতে শেষ খবর পাওয়া পর্যন্ত আক্রান্তের সংখ্যা ৮৫ হাজারের বেশি। ইতালিতে সে সংখ‌্যা ৮০ হাজার ৫৮৯ জন।

বিশ্বের ১৯৯টি দেশ ও অঞ্চলে ছড়িয়ে পড়া করোনাভাইরাসে আক্রান্ত হয়ে শেষ খবর পাওয়া পর্যন্ত মারা গেছেন ২৪ হাজারের বেশি মানুষ। আক্রান্ত হয়েছেন সোয়া পাঁচ লাখের বেশি মানুষ। আর সুস্থ হয়ে বাড়ি ফিরেছেন প্রায় সোয়া এক লাখ মানুষ।

শেয়ার করুন