মাদ্রাসাতুল মদিনা সিলেটের সেমিনার অনুষ্ঠিত

সিলেটের সকাল ডেস্ক ।। মাদ্রাসাতুল মদিনা সিলেটের উদ্যোগে আধুনিক যুগে দ্বীনি শিক্ষা ও প্রচার পথ-পদ্ধতি শীর্ষক কনফারেন্স মঙ্গলবার অনুষ্ঠিত হয়েছে। বিকেলে খাদিমপাড়াস্থ একটি সেন্টারে আয়োজিত এ কনফারেন্সে প্রধান আলোচকের বক্তব্য দেন চট্টগ্রামের ওমর গণি এমইএস ডিগ্রি কলেজের অবসরপ্রাপ্ত অধ্যাপক ড. আ.ফ.ম খালিদ হোসেন।

তিনি বলেন,‘মানবতার যথার্থ বিকাশের জন্য দ্বীনি শিক্ষার প্রয়োজনীয়তা অনস্বীকার্য। কোরআন-হাদিস নির্ভর শিক্ষা মানুষের মধ্যে মনুষ্যত্বের জন্ম দেয়। আল্লাহ পাকের ওপর অগাধ বিশ্বাস ও মহানবী হজরত মুহাম্মদ (সা.)-এর আদর্শবিবর্জিত মানুষ যতই ধনসম্পদ ও বিদ্যা-বুদ্ধির অধিকারী হোক না কেন সে ঘৃণার পাত্র, সমাজের কলঙ্ক ও আল­াহর চোখে অপরাধী। বর্তমান বিশ্ব অনেক গিয়েছে। তথ্য প্রযুক্তির এই বিশ্বে সব জায়গায় আধুনিকতার ছোয়া লেগেছে। তাই বিশ্বের সাথে তাল মিলিয়ে চলতে হবে- আধুনিক ভাবে দ্বীন শিক্ষার প্রচার ও পথপদ্ধতি গ্রহণ করতে হবে।’

কনফারেন্সের বিভিন্ন অধিবেশনে সভাপতি করেন মাওলানা শায়খ জিয়া উদ্দিন, মাওলানা শায়খ আউলিয়া হোসাইন, মাওলানা জাওয়াদুর রহমান।

মাদ্রাসাতুল মদিনা সিলেটের শিক্ষক মাওলানা হোসাইন আহমদ চৌধুরী পরিচালনায় কনফারেন্সে স্বাগত বক্তব্য রাখেন মাদরাসাতুল মদিনার শিক্ষা সচিব মুফতি বাহরুল আমিন, কনফারেন্সে আলোচক হিসেবে বক্তব্য রাখেন মাওলানা নুরুল ইসলাম খান সুনামগঞ্জী, মাওলানা শরীফ মোহাম্মদ ঢাকা, মাওলানা আতাউল হক জালালাবাদী, শাহ মাওলানা নজরুল ইসলাম, মুসা আল হাফিজ, মাওলানা তাহমিদুল মাওলা, হাফিজ মাওলানা ফখরুজ্জামান, মাওলানা মাহফুজ আহমদ, মুফতি ইকবাল হোসাইন।

অন্যান্যর মধ্যে উপস্থিত ছিলেন মাওলানা মোস্তাক আহমদ চৌধুরী, মাদরাসাতুল মদিনা সিলেটের মুহতামিম মাওলানা আবুল বাশার, মাওলানা হাবিব আহমদ শিহাব, মাওলানা খলিলুর রহমান, মাওলানা তজাম্মুল আমীন, মাওলানা আবুল কাসিম, মুফতি মোহাম্মদ জাকারিয়্যা খান, মাওলানা সালেহ আহমদ শাহবাগী, মাওলানা আব্দুল কুদ্দুস প্রমুখ।

শেয়ার করুন