বাংলাদেশ ব্যাংক স্কুলে টেন’র কমিটি গঠন

সিলেটের সকাল ডেস্ক ।। সড়ক দুর্ঘটনা থেকে নিজেকে এবং অন্যকে বাঁচানোর লক্ষে ‘আমরা যদি না জাগি মা, কেমনে সকাল হবে’-এ স্লোগানে ট্রাফিক এডুকেশন নেটওয়ার্ক (টেন) এর বাংলাদেশ ব্যাংক স্কুলে কমিটি গঠন করা হয়েছে। মঙ্গলবার ১০ম শ্রেণীর ছাত্র তাহমিদ হাসানকে সভাপতি ও ১০ম শ্রেণীর ছাত্রী মাইশা চৌধুরী মমতাজকে সাধারণ সম্পাদক করে ১৮ সদস্যের এ কমিটি গঠন করা হয়েছে।

সভায় সভাপতিত্ব করেন বিদ্যালয়ের প্রধান শিক্ষক মো. আবুল হাশেম। প্রধান অতিথি ছিলেন- সিলেট মেট্রোপলিটন পুলিশের অতিরিক্ত উপ-পুলিশ কমিশনার (ট্রাফিক-দক্ষিণ)নিকুলিন চাকমা। ট্রাফিক বিভাগের সার্জেন্ট ফাহাদ চৌধুরীর সঞ্চালনায় কমিটি গঠন সভায় উপস্থিত ছিলেন সহকারি পুলিশ কমিশনার (ট্রাফিক-উত্তর) আবুল খয়ের ও বিদ্যালয়ের শিক্ষকরা।

এ কমিটির দায়িত্বপ্রাপ্তরা মাসের প্রথম রোববার প্রাত্যহিক সমাবেশে টেন’র ১০টি নিয়ম পাঠ করবেন। এজন্য এ কমিটিকে সিলেট মেট্রোপলিটন পুলিশের পক্ষ থেকে একটি হ্যান্ড মাইক উপহার দেওয়া হয়েছে। নিয়মগুলো সকলকে মেনে চলতে উৎসাহিতও করা হবে। এ দশটি নিয়ম হচ্ছে-

১. রাস্তায় চলাচলের সময় ফুটপাত ব্যবহার করব।
২. ফুটপাত না থাকলে রাস্তার ডান দিকে প্রান্ত ঘেষে হাঁটব।
৩. রাস্তায় হাঁটার সময় মোবাইল ফোন/হেডফোন ব্যবহার করব না।
৪. রাস্তা পারাপারের সময় ফুট ওভার ব্রীজ, জেব্রা ক্রসিং ব্যবহার করব।
৫. ফুট ওভার ব্রীজ, জেব্রা ক্রসিং না থাকলে ডানদিকে, বামদিকে দেখে সাবধানতার সাথে রাস্তা পার হবো। প্রয়োজনে ট্রাফিক পুলিশের সাহায্য নিব। কোন অবস্থাতেই তাড়াহুড়া করব না।
৬. রাস্তা পারাপারের সময় হঠাৎ দৌড় দিব না।
৭. চলন্ত যানবাহনে উঠব না, চলন্ত যানবাহন থেকে নামব না।
৮. যানবাহন থেকে নামার সময় অবশ্যই বাম পা সামনে দিয়ে নামব।
৯. প্রাপ্ত বয়স্ক (১৮ বছর) হওয়ার পর ট্রাফিক আইন মেনে যানবাহন চালাব।
১০. ট্রাফিক সাইন, ট্রাফিক আইন জানা, মানা।

শেয়ার করুন