ফ্লাইটে প্লাস্টিকের ব্যবহার কমাতে এমিরেটসের উদ্যোগ

সিলেটের সকাল ডেস্ক :: এমিরেটস এয়ারলাইন তাদের সকল ফ্লাইটে প্লাস্টিকের এককালীন ব্যবহার কমাতে বিশেষ উদ্যোগ গ্রহন করেছে। চলতি মাসের পহেলা দিন (১ জুন) থেকে প্লাস্টিক স্ট্র’র পরিবর্তে পরিবেশ বান্ধব কাগজের স্ট্র ব্যবহার শুরু হয়েছে এবং শীঘ্রই এয়ারলাইনটির সকল ফ্লাইট প্লাস্টিক স্ট্র মুক্ত হবে।

চলতি বছরের শেষ নাগাদ স্ট্র ছাড়াও খাবারের সময় ব্যবহৃত প্লাস্টিকের তৈরী স্টীকগুলোর পরিবর্তে পরিবেশ বান্ধব বিকল্প ব্যবস্থা প্রবর্তন করা হবে। আগস্ট মাস থেকে ফ্লাইটে কেনা-কাটার সময় ব্যবহৃত প্লাস্টিক ব্যাগের পরিবর্তে কাগজের ব্যাগ ব্যবহার করা হবে। এর ফলে প্রতি বছর ৮ কোটির বেশী এককালীন ব্যবহৃত প্লাস্টিক আইটেমের ব্যবহার ও ল্যান্ডফিল কমে আসবে।

দীর্ঘ মেয়াদী রূপকল্পের আওতায় দুবাইয়ে রিসাইকেল করার জন্য এমিরেটস তাদের ফ্লাইটে ব্যবহৃত প্লাস্টিক বোতলগুলোকে আলাদা করার ব্যবস্থা গ্রহণ করেছে। এর ফলে প্রতি মাসে প্রায় ৩ টন বা ১৫০,০০০ প্লাস্টিক বোতল ল্যান্ডফিল করার হাত থেকে বেঁচে যাবে দুবাই। প্লাস্টিক বর্জ্য ব্যবস্থাপনায় এমিরেটস ক্রমান্বয়ে অন্যান্য আরও ব্যবস্থা গ্রহণ করতে যাচ্ছে।

এয়ারলাইনের সাসটেইনেবিলিটি প্রচেস্টার আওতায় এসকল উদ্যোগ গ্রহণ করা হচ্ছে। ২০১৭ সালে এমিরেটস ইকোনমি শ্রেণীতে ব্যবহারের জন্য রিসাইকেলকৃত প্লাস্টিক বোতল থেকে তৈরী ecoTHREADTM কম্বলের ব্যবহার শুরু করে। একটি কম্বল তৈরীতে ২৮টি রিসাইকেলকৃত প্লাস্টিক বোতলের প্রয়োজন হয়। চলতি বছরের শেষ নাগাদ শুধুমাত্র এই উদ্যোগের ফলশ্রুতিতে ৮.৮ কোটি প্লাস্টিক বোতলের ল্যান্ডফিল এড়ানো সম্ভব হবে।

শেয়ার করুন