শ্রীমঙ্গলের লেবু বাগানে সবুজ বোড়া সাপ!

সকাল ডেস্ক :
মৌলভীবাজারের শ্রীমঙ্গলের ডলুছড়া এলাকার এক লেবু বাগানে বিরল প্রজাতির সবুজ বোড়া সাপের দেখা মিলেছে। ডলুছড়া এলাকার কাজী শামসুল হকের লেবু বাগানে শুক্রবার বিকেলে এই বিরল প্রজাতির সাপটির দেখতে পাওয়া যায়।
সবুজ বোড়া বিষধর সাপ। এই সাপ দেশের বিভিন্ন অঞ্চলে টিয়া বোড়া বা হাওয়া সাপ নামেও পরিচিত। যার বৈজ্ঞানিক নাম (ট্রিমেরেসুরাস অ্যালবোল্যাব্রিস)। ত্রিকোণাকৃতির মাথা ওয়ালা সাপটির ইংরেজি নাম গ্রিন পিট ভাইপার। সাপটি দৈর্ঘ্য সচরাচর ৬৫-৮০ সেমি এবং সর্বোচ্চ ১.০৪ মিটার লম্বা হয়ে থাকে। জন্মের পরপর যার দৈর্ঘ্য হয় প্রায় ১০-১৮ সেমি. পর্যন্ত।
এই সাপটির গায়ের ওপরের অংশের রং ঘন সবুজ। মাথার পাশে এবং চোখের নিচের অংশ থাকে হলুদ, সাদা অথবা ফ্যাকাশে সবুজ আকৃতির। তবে এই জাতের পুরুষ সাপটির নিচের অংশে একটি হালকা ডোরা ও গায়ের রং গাঢ় সবুজ থাকে। এরা নিশাচর ও বৃক্ষচারী। কিন্তু খাদ্যের জন্য আবার মাটিতেও নেমে আসে এ সাপটি।
শ্রীমঙ্গলের বাংলাদেশ বন্যপ্রাণী সেবা ফাউন্ডেশনে পরিচালক সজল দেব জানান, বিষধর সবুজ বোড়া সাপ চলাফেরা করে খুব ধীর গতিতে। তার খাদ্যাভ্যাসে রয়েছে গিরগিটি, ব্যাঙ, ছোট স্তন্যপায়ী প্রাণী, এমনকি পাখিও। সাপটি দেখতে খুব সুন্দর তবে তা খুবই বিষাক্ত।

শেয়ার করুন