মঙ্গলের দর্শনীয় ছবি পাঠালো পারসিভারেন্স

আন্তর্জাতিক ডেস্ক ।। প্রাণের অস্তিত্বের সন্ধানে বৃহস্পতিবার মঙ্গলের পৃষ্ঠে অবতরণ করা মার্কিন মহকাশ গবেষণা সংস্থা নাসার মহাকাশযান ‘পারসিভারেন্স’ লাল গ্রহটির ‘দর্শনীয়’ কিছু ছবি পাঠিয়েছে। যুক্তরাষ্ট্র সময় শুক্রবার সেসব ছবি প্রকাশ করেছে নাসা। খবর বার্তা সংস্থা এএফপির।

রুদ্ধশ্বাস অপেক্ষার পর বৃহস্পতিবার মঙ্গলের বিষুব অঞ্চল ‘জেযেরো’র কাছের গভীর এক গহ্বরে সফলভাবে অবতরণের পর আগামী দুই বছর মঙ্গল গ্রহ থেকে নমুনা সংগ্রহের কাজ করবে নাসার রোবট পারসিভারেন্স।

পারসিভারেন্সের পাঠানো যেসব ছবি নাসা প্রকাশ করেছে এরমধ্যে একটি ক্যাবলের মাধ্যমে তোলা মঙ্গলপৃষ্ঠের ছবি আছে। এএফপির প্রতিবেদনে বলা হচ্ছে, এর আগে মঙ্গলের এমন দৃশ্য কখনো ধারণ করা হয়নি ক্যামেরায়।

নাসার পারসিভারেন্স রোভার মিশনের প্রধান প্রকৌশলী অ্যাডাম স্টেলৎজার কলেছেন, ‘রোভার ইঞ্জিনের কারণে উড়তে থাকা ধুলো ও বালিগুলোও আপনি ছবিতে দেখতে পাবেন।’ তিনি ধারণা করছেন, মঙ্গলপৃষ্ঠের ছয় ফুট বা তারও উঁচু থেকে এসব ছবি তোলা হয়েছে।

প্রাচীন হ্রদ এলাকার মাটিপাথরের মধ্যে খনন চালিয়ে এটি অতীত অণুজীবের অস্তিত্ব সন্ধানের কাজ করবে। ধারণা করা হয় জেযেরোয় কয়েকশো কোটি বছর আগে বিশাল একটি হ্রদ ছিল। সেই হ্রদে ছিল প্রচুর পানি, এবং খুব সম্ভবত সেখানে প্রাণের অস্তিত্বও ছিল।

বলা হচ্ছে, পারসিভারেন্স মহাকাশে পাঠানো মানুষের বানানো সর্বাধুনিক অ্যাস্ট্রোবায়োলজি ল্যাব। পারসিভারেন্স ছাড়াও আগামী এক দশকের মধ্যে ইউরোপীয় মহাকাশ সংস্থার সহযোগিতায় মঙ্গলে আরও দুটি অভিযান পরিচালনার পরিকল্পনা আছে নাসার।

শেয়ার করুন