করোনাকালেও শিক্ষা কার্যক্রম চালিয়ে যাচ্ছে ‘উইমেন্স মডেল কলেজ,সিলেট’

ডেস্ক রিপোর্ট: ‘উইমেন্স মডেল কলেজ,সিলেট’ বৈশ্বিক মহামারী কোভিড-১৯ এর মধ্যেও শিক্ষার্থীদের নিয়মিত পাঠদান করে যাচ্ছে। কলেজের সাবেক অধ্যক্ষ জনাব আব্দুল ওয়াদুদ তাপাদার এবং বর্তমান ভারপ্রাপ্ত অধ্যক্ষ কে. এম. আলমগীর হোসাইনের সুদক্ষ পরিচালনায় ও নির্দেশনায় গত বছর ২০ এপ্রিল থেকে কলেজটির এক ঝাঁক অভিজ্ঞ ও উদ্যমী শিক্ষকদের ঐকান্তিক প্রচেষ্টায় ধারবাহিকভাবে সফলতার সাথে অনলাইন পাঠদান ও পরীক্ষা কার্যক্রম পরিচালনা করে যাচ্ছে।
ইএসডি ফাউন্ডেশন পরিচালিত সিলেট নগরীর হযরত মানিক পীর (র.) মাজার সংলগ্ন সিলেটের প্রথম বিজ্ঞান ও প্রযুক্তি নির্ভর এই উইমেন্স মডেল কলেজটি প্রতিষ্টা লাভ করে ২০১৩ সালে। বর্তমানে এই শিক্ষা প্রতিষ্ঠানে সাড়ে শত শিক্ষার্থী রয়েছে। সিলেট শিক্ষাবোর্ডের সেরা ১০ শিক্ষা প্রতিষ্ঠানের মধ্যে এটি একটি।
সারাদেশে যেখানে করোনার ভয়াল থাবায় সরকারি ও বেসরকারি প্রতিষ্ঠানসমূহের শিক্ষা কার্যক্রম স্থবির হয়ে পড়ে, সেখানে কলেজটি ইতোমধ্যে দ্বাদশ শ্রেণির প্রাক-নির্বাচনি পরীক্ষা অনলাইনের মাধ্যমে সফলতার সাথে সম্পন্ন করে এখন নির্বাচনী পরীক্ষার প্রস্তুতি সম্পন্ন করেছে। তাছাড়াও একাদশ শ্রেণির ভর্তি কার্যক্রম সম্পাদনের পর সরকারি নির্দেশনা অনুযায়ী গত ৪ অক্টোবর থেকে নিরবচ্ছিন্নভাবে অনলাইন শ্রেণি কার্যক্রম চালিয়ে যাচ্ছে। এর সাথে প্রথম টিউটোরিয়াল পরীক্ষা গ্রহণ ও মৌখিক পরীক্ষা সম্পন্ন হয়েছে। মৌখিক পরীক্ষা সম্পন্ন করার লক্ষ্যে কলেজটি সম্পূর্ণ স্বাস্থ্যবিধি মেনে প্রতিদিন অনুর্ধ্ব দশজন শিক্ষার্থীকে কলেজে উপস্থিত করার মাধ্যমে মৌখিক পরীক্ষা গ্রহণ করেছে।
এ বিষয়ে কলেজের ভারপ্রাপ্ত অধ্যক্ষ কে. এম. আলমগীর হোসাইন জানালেন, ‘অনলাইন শ্রেণি কার্যক্রমে শিক্ষার্থীদের মনোযোগ বৃদ্ধির লক্ষ্যে এবং বাসায় শিক্ষার্থীদের পড়ালেখার মান যাচাইয়ের নিমিত্তে সম্পূর্ণ স্বাস্থ্যবিধি মেনে মৌখিক পরীক্ষা গ্রহণ করছেন তারা। এতে শিক্ষকরা শিক্ষার্থীদের পড়াশোনার প্রকৃত অবস্থা নির্ণয় করতে পেরেছেন এবং তাদেরকে প্রয়োজন অনুযায়ী পরামর্শ দিতে পেরেছেন। ফলে শিক্ষার্থীদের পড়ালেখার মান আরো বৃদ্ধি পাবে।
মৌখিক পরীক্ষার বিষয়ে একাদশ শ্রেণির শিক্ষার্থী তাফসিয়া রহমান লামিশার বাবা শফিকুর রহমান বলেন, ‘কলেজটিতে নিয়মিত অনলাইন ক্লাস ও মৌখিক পরীক্ষা গ্রহণের ফলে আমার মেয়ের পড়া লেখায় মনোযোগ বৃদ্ধি পেয়েছে বলে মনে হচ্ছে।’

শেয়ার করুন