অযোধ্যায় রামমন্দিরের বদলে পাওয়া জমিতে মসজিদের নকশা প্রকাশ

আন্তর্জাতিক ডেস্ক ।। অযোধ্যায় রামমন্দিরের জায়গার পরিবর্তে দেওয়া জমিতে নতুন মসজিদ ও সংলগ্ন হাসপাতালের নকশা প্রকাশ করেছে ইন্দো-ইসলামিক কালচারাল ফাউন্ডেশন (আইআইসিএফ) ।

সুপ্রিম কোর্টের নির্দেশনা অনুযায়ী অযোধ্যার ধানিপুর গ্রামে মসজিদটি হবে পাঁচ একর জমির ওপর। আগামী বছরের ২৬ জানুয়ারি প্রস্তাবিত মসজিদের ভিত্তিপ্রস্তর স্থাপিত হবে। হাসপাতালের কাজ শুরু হবে দ্বিতীয় পর্যায়ে।

শনিবার মসজিদটির নকশা উন্মোচন করে উত্তর প্রদেশ সুন্নি সেন্ট্রাল ওয়াক্‌ফ বোর্ড (ইউপিএসসিডব্লিউবি)। এটির আয়তন বাবরি মসজিদ থেকে ছয়গুণ বড়।

মসজিদটিতে একসঙ্গে নামাজ আদায় করতে পারবে ২ হাজার মুসল্লি। সঙ্গে থাকছে ৩০০ শয্যার হাসপাতাল। হাসপাতালের পরিধি আরও বাড়ানোর পরিকল্পনা রয়েছে। সঙ্গে থাকছে একটি যাদুঘর। এতে বিশালাকার গম্বুজ আর মসজিদ চত্বরে কার পার্কিংয়েরও ব্যবস্থা থাকছে বলে জানিয়েছে আনন্দবাজার।

কট্টর হিন্দুত্ববাদীদের ভেঙে ফেলা বাবরি মসজিদের জায়গায় রামমন্দির নির্মাণে গত বছর ভারতের সুপ্রিম কোর্ট সায় দিয়েছিল; মসজিদের জন্য অন্যত্র পাঁচ একর জমি দেওয়ারও নির্দেশ দিয়েছিল তারা।

সে অনুযায়ী সুন্নি ওয়াকফ বোর্ডকে লখনৌ-গোরক্ষপুর মহাসড়কের কাছে ধানিপুরে জমি দেওয়া হয়। ওয়াকফ বোর্ড পরে ওই জমিতে মসজিদসহ অন্যান্য স্থাপনা নির্মাণে আইআইসিএফ গঠন করে।

মসজিদটির নাম এখনও চূড়ান্ত করা হয়নি। তবে এটির নাম কোনো সম্রাট বা রাজার নামে হবে না বলে জানিয়েছে ইন্দো ইসলামিক কালচার ফাউন্ডেশন (আইআইসিএফ) ট্রাস্ট।

শেয়ার করুন