সাহিত্য অকাডেমীর আয়োজনে বাংলাদেশের মণিপুরী সাহিত্য বিষয়ক ওয়েবলাইন অনুষ্ঠিত

ডেস্ক রিপোর্ট:সাহিত্য অকাডেমী নিউ দিল্লির আয়োজনে প্রথমবারের মতো বাংলাদেশের মণিপুরী সাহিত্য বিষয়ক অনুষ্ঠান “প্রবাস মঞ্চ” অনুষ্ঠিত হয়েছে। বৃহষ্পতিবার ( ১ অক্টোবর) বাংলাদেশে মণিপুরী কবি-সাহিত্যিকদের অংশগ্রহণে আয়োজিত ওয়েবলাইন সাহিত্য অনুষ্ঠানে অতিথি হিসেবে উপস্থিত ছিলেন সাহিত্য অকাডেমী মণিপুরী এডভাইজারি বোর্ডের কনভেনর এন কিরণকুমার সিংহ।

এন কিরণকুমার সিংহ বলেন, মণিপুরী সাহিত্য একটি প্রাচীন ও সমৃদ্ধ ভাষা। এ ভাষা ভারতীয় সংবিধানের স্বীকৃত জাতীয় ভাষা। সাহিত্য অকাডেমী ১৯৭১ সালে মণিপুরী ভাষাকে স্বীকৃত প্রদান করে এ ভাষার সাহিত্য উন্নয়নে গবেষণা, ডকুমেন্টেশন, প্রকাশনাসহ বিভিন্ন সাহিত্য সম্মেলন আয়োজন করে আসছে। তারই ধারাবাহিকতায় আজকের এ “প্রবাস মঞ্চ” অনুষ্ঠান। এটির মাধমে ভারতের বাইরে মনিপুরী সাহিত্যের ইতিহাস, বিকাশ, চর্চা. রূপ-ধারা, ডায়াসপোরাকে ধারাবাহিকভাবে তুলে ধরা হবে।

সাহিত্য অকাডেমীর রিজিওনাল সেক্রেটারি দেবেন্দ্র কুমার দেবেশের সঞ্চালনায় অনুষ্ঠানে বাংলাদেশে মণিপুরী সাহিত্য চর্চার ইতিহাস ও বর্তমান প্রেক্ষাপট নিয়ে বক্তব্য রাখেন বিশিষ্ট কবি-গবেষক এ কে শেরাম। স্বরচিত কবিতাপাঠে অংশ নেন মাই¯œাম রাজেশ ও অয়েকপম অঞ্জু।

অনুষ্ঠানের লিংক: https://youtu.be/QxyXvCJu5y4

শেয়ার করুন