হাওলাদারপাড়ায় টিলাকাটার বিরুদ্ধে বেলা’র মানববন্ধন

ডেস্ক রিপোর্ট: সিলেটে অবৈধভাবে পাহাড়-টিলা কাটার প্রতিবাদে বাংলাদেশ পরিবেশ আইনবিদ সমিতি (বেলা) মঙ্গলবার হাওলাদারপাড়ায় মজুমদার টিলা সংলগ্ন স্থানে এক মানববন্ধনের আয়োজন করে। ‘ পাহাড়/টিলা কাটা বন্ধ করো, প্রাণ-প্রকৃতি রক্ষা করো’-এ ¯েøাগানকে সামনে রেখে আয়োজিত এ মানব বন্ধনে স্থানীয় এলাকাবাসীসহ উপস্থিত ছিলেন-ভূমি সন্তান বাংলাদেশের সমন্বয়ক আশরাফুল কবির, সাংবাদিক দোহা চৌধুরী, শেখ আশরাফুল আলম নাসির, শামীম আহমেদ প্রমুখ। আরো উপস্থিত ছিলেন বেলার বিভাগীয় সম্বয়ক অ্যাডভোকেট শাহ সাহেদা আখতার, ফিল্ড অফিসার আল-আমিন সরদার।
মানববন্ধনে বলা হয়, সিলেট সিটি কর্পোরেশন ও পার্শ্ববর্তী এলাকায় মহামান্য উচ্চ আদালতের রায় উপেক্ষা করে উদ্বেগজনকভাবে পাহাড়/টিলা কাটা চলছে। যা পরিবেশ ও প্রতিবেশ ব্যবস্থাকে মারাত্মক ঝুঁকির দিকে নিয়ে যাচ্ছে। পাহাড়/টিলা কাটার কারণে পরিবেশ, প্রতিবেশগত অবস্থা এবং জনবসতি মারাত্মক ঝুঁকির মধ্যে রয়েছে। এর ফলে ভূমিধ্বসসহ পার্শ্ববর্তী বিভিন্ন স্থাপনা,বসতবাড়ি ক্ষতিগ্রস্ত হওয়ার আশংকা রয়েছে। এছাড়া আশপাশের ড্রেনেজ ব্যবস্থাকেও ক্ষতিগ্রস্ত করছে।

উল্লেখ্য, ২০১১ সালে বেলা কর্তৃক সিলেট সিটি কর্পোরেশন ও জেলার ৬ টি উপজেলায় (সিলেট সদর, গোয়াইনঘাট, জৈন্তাপুর, বিয়ানিবাজার, গোলাপগঞ্জ, কোম্পানীগঞ্জে) টিলা কাটার বিরুদ্ধে একটি রীট মামলার প্রেক্ষিতে (রীট মামলা নং- ৯৭৫০/২০১১) ২০১২ সালের ১ মার্চ মহামান্য উচ্চ আদালত পরিবেশগত সমীক্ষা প্রতিবেদন প্রণয়ন না করে কোন প্রকার ছাড়পত্র প্রদান করতে এবং টিলা ও পাহাড়কে সংরক্ষণ ও পাহাড়ের পাদদেশে বসবাসরত দরিদ্র জনগোষ্ঠীকে পুনর্বাসন করার জন্য সব রকম পাহাড় বা টিলা কাটা নিষিদ্ধ ঘোষণা করেন।

শেয়ার করুন