লিডিং ইউনিভার্সিটিতে  লিডারশিপ থটস বিষয়ক সেমিনার অনুষ্ঠিত

ডেস্ক রিপোর্ট:একজন ভালো লিডার হতে হলে প্রথমে লক্ষ্য ঠিক করতে হবে। চলার পথ নির্ণয় করে নিজের পরিচয়, মেধা এবং দক্ষতা দিয়ে উদ্দেশ্য পূরণে কাজ করতে হবে। “লিডারশিপ থটস: লিডিং উইথ পারপাস” বিষয়ক ভার্চুয়াল সেমিনারে শিক্ষার্থীদের উদ্দেশ্য এসব কথা বলেন হার্ভার্ড বিশ্ববিদ্যালয়ের লিডারশিপ বিষয়ে পিএইচডিপ্রাপ্ত এবং আমেরিকার নিউ পলিটিকস লিডারশিপ একাডেমির চীফ প্রোগ্রাম অফিসার ড. ম‍্যাক্স ক্লাউ। শুক্রবার (১১ সেপ্টেম্বর ) সন্ধ্যা ৭টায় লিডিং ইউনিভার্সিটির কোয়ালিটি এসিউর‍্যান্স সেলের (আইকিউএসি) উদ‍্যোগে এ সেমিনার অনুষ্ঠিত হয়েছে।

এতে রিসোর্স পারসন ড. ম‍্যাক্স ক্লাউ আরো বলেন, আপনি কে হতে চান তা নিয়ে ভাবুন, যা আপনি করতে চান তা নয়। আমরা বর্তমানে যে ভূমিকা রাখি বা অস্থায়ীভাবে পূরণ করি তার চেয়ে আমরা প্রত্যেকে অনেক বড়। আমাদেরকে গভীর উদ্দেশ্যবোধের সাথে সংযোগ করতে হবে।

তিনি বলেন, “আজ, আমি আপনাদেরকে আমন্ত্রণ জানাচ্ছি অনুসন্ধান, বৃদ্ধি এবং অন্তর্দৃষ্টি একটি অভ্যন্তরীণ যাত্রায় যা আমাদেরকে ভবিষ্যতে কে হয়ে উঠতে পারি সে বিষয়ে অনুপ্রাণিত করবে। আমাদের নেতৃত্বের চ্যালেঞ্জ হলো আমরা এখন কে হয়ে আছি তার প্রতি সচেতন থাকা এবং আমরা কে হয়ে উঠতে পারি তার যাত্রার এক মুহুর্ত। তাই, যে কারণে কিছু করা বা তৈরি করা হয়েছে বা যার জন্য কিছু বিদ্যমান রয়েছে তা হতে হবে আমাদের উদ্দেশ্য।”

 

সেমিনারে প্রধান অতিথি হিসেবে লিডিং ইউনিভার্সিটির প্রতিষ্ঠাতা ও বোর্ড অব ট্রাস্টিজের চেয়ারম্যান দানবীর ড.  রাগীব আলী,  সম্মানিত অতিথি হিসেবে বিশ্ববিদ্যালয়ের ভারপ্রাপ্ত উপাচার্য শ্রীযুক্ত বনমালী ভৌমিক এবং বোর্ড অব ট্রাস্টিজের সদস্য  আব্দুল হাই উপস্থিত ছিলেন।

লিডিং ইউনিভার্সিটি নতুন নেতৃত্ব তৈরিতে কাজ করে যাচ্ছে উল্লেখ করে ড. রাগীব আলী বলেন, নেতৃত্বে স্বীকৃতি, উদ্ভাবনী এবং দূরদর্শী হতে হবে। শিক্ষার্থীদের লক্ষ্য অর্জনে আজকের এ সেমিনার থেকে প্রাপ্ত ধারণা কাজে লাগবে। তিনি এ সেমিনারে অংশগ্রহণ করার জন‍্য রিসোর্স পারসনকে ধন্যবাদ জানান এবং এ বিশ্ববিদ্যালয়ের পরিবারের একজন সদস্য হবার আমন্ত্রণ জানান।

আমেরিকার সাবেক প্রেসিডেন্ট বারাক ওবামা এবং ভারতের সাবেক রাষ্ট্রপতি প্রণব মুখার্জির লিডারশিপ বিষয়ের বিভিন্ন উক্তি তুলে ধরে উপাচার্য বনমালী ভৌমিক বলেন, দেশ পরিচালনায় সুদক্ষ কারিগর এবং ভবিষ্যত নেতৃত্ব তৈরি করা খুবই প্রয়োজনীয়। এ বিষয়ে আজকের এ সেমিনার তরুণ শিক্ষার্থীদের জন‍্য অতীব গুরুত্বপূর্ণ। তিনি এই আয়োজনের জন‍্য আইকিউএসি এবং মূল‍্যবান দিকনির্দেশনা প্রদান করার জন‍্য রিসোর্স পারসন ড. ম‍্যাক্স ক্লাউকে ধন্যবাদ জ্ঞাপন করেন।

 

লিডিং ইউনিভার্সিটির আইকিউএসির পরিচালক এবং ইংরজি বিভাগের বিভাগীয় প্রধান মো. রেজাউল করিমের সভাপতিত্বে সেমিনারে বিশেষ অতিথি হিসেব বক্তব্য রাখেন আধুনিক বিজ্ঞান অনুষদের ডিন অধ‍্যাপক ড. এম. রকিব উদ্দিন, কলা ও আধুনিক ভাষা অনুষদের ডিন অধ‍্যাপক নাসির উদ্দিন আহমেদ এবং বিশ্ববিদ্যালয়ের রেজিস্ট্রার মেজর (অব) মো শাহ আলম, পিএসসি। সেমিনারে বিভিন্ন বিভাগের শিক্ষক, শিক্ষার্থী এবং বিশ্ববিদ্যালয়ের কর্মকর্তাবৃন্দ উপস্থিত ছিলেন।

শেয়ার করুন