একবিংশ শতাব্দীর চ‍্যালেঞ্জ মোকাবেলায় প্রোগ্রামিং স্কিল অর্জন করতে হবে

লিডিং ইউনিভার্সিটিতে আইইইই একস্ট্রীম বিষয়ক ভার্চুয়াল সেমিনার

ডেস্ক রিপোর্ট:সিলেটের প্রথম বেসরকারি বিশ্ববিদ্যালয় লিডিং ইউনিভার্সিটিতে আইইইই একস্ট্রীমে অংশগ্রহণের গুরুত্ব এবং আইইইই স্টুডেন্ট ব্রাঞ্চের প্রতি আইইইই কম্পিউটার সোসাইটির ভূমিকার উপর ভার্চুয়াল সেমিনার অনুষ্ঠিত হয়েছে। বুধবার (১৬ সেপ্টেম্বর) সন্ধ্যা ৭টায় লিডিং ইউনিভার্সিটির কম্পিউটার ক্লাব ও আইইইই লিডিং ইউনিভার্সিটি স্টুডেন্ট ব্রাঞ্চ এর যৌথ উদ‍্যোগে এবং বিশ্ববিদ্যালয়ের কম্পিউটার সায়েন্স এন্ড ইঞ্জিনিয়ারিং বিভাগের আমন্ত্রণে ” দ‍্য ইম্পোর্টেন্স অব পার্টিসিপেটিং ইন আইইইই একস্ট্রীম ১৪.০ এন্ড রোল অব দ‍্য আইইইই কম্পিউটার সোসাইটি ইন এন আইইইই স্টুডেন্ট ব্রাঞ্চ” শীর্ষক অনলাইন সেমিনারে প্রধান অতিথি হিসেবে বিশ্ববিদ্যালয়ের প্রতিষ্ঠাতা ও বোর্ড অব ট্রাস্টিজের চেয়ারম্যান দানবীর ড. রাগীব আলী এবং বিশেষ অতিথি হিসেবে ভারপ্রাপ্ত উপাচার্য শ্রীযুক্ত বনমালী ভৌমিক ও বোর্ড অব ট্রাস্টিজের সদস্য আব্দুল হাই উপস্থিত ছিলেন। এতে কীনোট স্পীকার ছিলেন আইইইই কম্পিউটার সোসাইটি বাংলাদেশ চ‍্যাপ্টারের সেক্রেটারী, মাওলানা ভাসানী বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের ইনফরমেশন এন্ড কমিউনিকেশন বিভাগের সহযোগী অধ্যাপক মো. আহসান হাবিব এবং শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের আইইইই স্টুডেন্ট ব্রাঞ্চের কাউন্সিলর ও সিএসই বিভাগের সহকারী অধ্যাপক মো. সাইফুল ইসলাম।
শিক্ষার্থীদেরকে বর্তমান পরিবর্তনশীল বিশ্বের সাথে সমন্বয় রেখে উন্নত প্রযুক্তি এবং এর প্রয়োগ বিষয়ক গুরুত্বপূর্ণ পরামর্শ প্রদানের জন্য আলোচকদের ধন্যবাদ জানিয়ে ড. রাগীব আলী বলেন, সিলেট তথা এ অঞ্চলে উচ্চ শিক্ষা বিস্তারে লিডিং ইউনিভার্সিটি অগ্রণী ভূমিকা রেখে যাচ্ছ। বর্তমান বৈশ্বিক কোভিড-১৯ পরিস্থিতিতে এ বিশ্ববিদ্যালয় শিক্ষা কার্যক্রম পরিচালনা করে যাচ্ছে।

বিনিময়ের মাধ্যমে শিক্ষা ও জ্ঞান প্রসার লাভ করে এবং উন্নত হয় উল্লেখ করে উপাচার্য বনমালী ভৌমিক বলেন, গত ২৪ মার্চ থেকে লিডিং ইউনিভার্সিটি অনলাইনে পাঠদান, পরীক্ষা গ্রহণ ও ভর্তি কার্যক্রমসহ স্বাভাবিক কার্যক্রম চালিয়ে যাচ্ছে। তিনি শিক্ষার্থীদের উদ্দেশ্যে বলেন, বিজ্ঞানের বৈপ্লবিক পরিবর্তন ও প্রযুক্তিগত উন্নয়নর সাথে খাপ খাওয়ায়ে নিজেকে তৈরি করতে হবে। সেক্ষেত্রে আজকের এ বিষয় খুবই গুরুত্বপূর্ণ এবং তিনি শিক্ষার্থীদেরকে এ বিষয়ের উপর বিভিন্ন প্রতিযোগিতায় নিজেদের অংশগ্রহণের পরামর্শ দেন এবং শিক্ষকদেরকে এ বিষয়ে সর্বাত্বক সহযোগিতা করার কথা বলেন। তিনি আলোচকদেরকে মূল‍‍্যবান দিকনির্দেশনা প্রদান করার জন‍্য এবং সময়োপযোগী অনুষ্ঠানের আয়োজন করার জ‍ন‍্য সিএসই বিভাগকে ধন্যবাদ জ্ঞাপন করেন।
এতে আরও বক্তব্য রাখেন আধুনিক বিজ্ঞান অনুষদের ডিন অধ‍্যাপক ড. এম রকিব উদ্দিন, রেজিস্ট্রার মেজর (অব) মো. শাহ আলম, পিএসসি, সিএসই বিভাগের ভারপ্রাপ্ত বিভাগীয় প্রধান মো. আরিফ আহমেদ এবং সিএসই বিভাগের প্রভাষক ও কম্পিউটার ক্লাবের সহ-উপদেষ্টা মো. সাইদুর রহমান কোহিনুর।
আলোচকগণ বলেন, বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থী এবং ইন্ডাস্ট্রির জন‍্য আজকের সেমিনারের বিষয়টি খুবই গুরুত্বপূর্ণ। তারা আইইইই একস্ট্রীম কেন দরকার এবং কিভাবে এর মাধ‍্যমে প্রোগ্রামিং স্কিল বাড়ানো যায়, আন্তর্জাতিক বিভিন্ন সেমিনার ও কনফারেন্সে অংশগ্রহণের মাধ্যমে কমিউনিকেশন এবং লিডারশিপ স্কিল অর্জন করা যায়, তা নিয়ে আলোচনা করেন। তারা বলেন, গবেষণায় উন্নয়ন এবং একবিংশ শতাব্দীর চ‍্যালেঞ্জ মোকাবেলায় শুধুমাত্র প্রোগ্রামিং ল‍্যাংগুয়েজ শিখলে হবেনা, প্রোগ্রামিং স্কিল অর্জন করতে হবে। আর এই দক্ষতা অর্জনের জন‍্য আইইইই একস্ট্রীমের সদস্য হয়ে টীম ওয়ার্কের মাধ্যমে সময় সাপেক্ষিক ও বিশ্লেষণাত্মক অনুশীলন অত্যন্ত জরুরি। এর ফলে শিক্ষার্থীদের মধ‍্যে যে নেটওয়ার্ক সৃষ্টি হবে তা ভবিষ্যত ক‍্যারিয়ার গঠেন সহায়ক ভূমিকা রাখবে। সাথে সাথে বিশ্ববিদ্যালয়ের সুনাম বাড়বে।

শিক্ষার্থী আনজুম স্বর্নার সঞ্চালনায় সেমিনারে কম্পিউটার ক্লাব ও আইইইই লিডিং ইউনিভার্সিটি স্টুডেন্ট ব্রাঞ্চের সদস্যসহ বিভিন্ন বিভাগের শিক্ষার্থী এবং শিক্ষকবৃন্দ অংশগ্রহণ করেন।

শেয়ার করুন