ইলিশ পাঠানোর দিনে পেঁয়াজ রপ্তানি বন্ধ করে দিয়েছে ভারত!

সিলেটের সকাল ডেস্ক ।। ভারতে ইলিশের প্রথম চালান যাওয়ার দিনেই পূর্ব ঘোষণা ছাড়া বাংলাদেশে পেঁয়াজ রপ্তানি বন্ধ করলো দেশটি।

সোমবার (১৪ সেপ্টেম্বর) বিকেলে বাংলাদেশে পেঁয়াজ রপ্তানি বন্ধ করে দেয় ভারত। তবে এদিন বাংলাদেশ থেকে ভারতে ইলিশ রপ্তানি হয়েছে ১২ মেট্রিক টন।

পেঁয়াজ রপ্তানি বন্ধ ঘোষণা করায় বেনাপোলের ওপারে পেট্রাপোলে আটকা পড়েছে পেঁয়াজভর্তি প্রায় ১৫০টি ট্রাক। একই অবস্থা দিনাজপুরের হিলিসহ অন্যান্য স্থলবন্দরেও।

হিলি স্থলবন্দরের আমদানি-রপ্তানি কারক গ্রুপের সভাপতি হারুন উর রশিদ হারুন বলেন, ‘হিলি বন্দরে পেঁয়াজ রপ্তানি বন্ধ করে দিয়েছে ভারত সরকার। ভারতের কাস্টমস একটি চিঠির মাধ্যমে আমাদের জানিয়েছে। আজ সকাল থেকে পেঁয়াজের কোনো ট্রাক হিলি স্থলবন্দরে প্রবেশ করেনি।’

সম্প্রতি ভারতের বিভিন্ন রাজ্যে বৃষ্টি ও বন্যার কারণে পেঁয়াজ সরবরাহে ঘাটতি দেখা দিয়েছে। দামও বেড়েছে। তাই দেশের বাজারে পেঁয়াজের দাম স্বাভাবিক রাখতে বাংলাদেশে পেঁয়াজ রপ্তানি বন্ধ করে দিয়েছে ভারত সরকার।

হিলি কাস্টমস রাজস্ব কর্মকর্তা সাইফুল ইসলাম জানান, ভারতীয় কাস্টমসের সঙ্গে কথা হয়েছে। সরকারি নির্দেশনা অনুযায়ী পেঁয়াজ রপ্তানি বন্ধ রয়েছে। পরবর্তী সরকারি নির্দেশনা না আসা পর্যন্ত পেঁয়াজ রপ্তানি বন্ধ থাকবে।

শেয়ার করুন