সিলেটে ৫৪ মিলিমিটার বৃষ্টিপাত রেকর্ড, কানাইঘাট ৮১ মিলিমিটার

আগামী ৭২ ঘন্টায়ও ঝরবে বৃষ্টি

ফাইল ছবি

সিলেটের সকাল রিপোর্ট ।। সিলেটে গত ২৪ ঘন্টায় ৫৪ মিলিমিটার বৃষ্টিপাত রেকর্ড করা হয়েছে। একই সময়ে জেলার সীমান্তবর্তী উপজেলা কানাইঘাটে বৃষ্টিপাত রেকর্ড হয়েছে ৮১ মিলিমিটার।

শনিবার দিনভর থেমে থেমে বৃষ্টিপাত অব্যহত আছে। আবহাওয়া অধিদপ্তর বলছে, আরও ৭২ ঘন্টা সিলেটে ভারী থেকে অতি ভারী বৃষ্টিপাত অব্যাহত থাকার সম্ভাবনা রয়েছে।

শনিবার পানি উন্নয়ন বোর্ডের বেলা ১২টার রিপোর্ট অনুসারে, বৃষ্টিপাত অব্যাহত থাকার কারণে সুরমা, লোভাছড়া, সারিসহ সবকটি নদীর সবকটি পয়েন্টেই পানি কিছুটা বেড়েছে। তবে তা বিপৎসীমা থেকে এখনও অনেক নিচ দিয়েই প্রবাহমান রয়েছে।

শুক্রবার সন্ধ্যা ৬টা থেকে বেলা ১২টা পর্যন্ত সিলেটে বৃষ্টিপাত রেকর্ড হয় ৫৪ মিলিমিটার। আর কানাইঘাট পয়েন্টে রেকর্ড হয়েছে ৮১ মিলিমিটার। এছাড়া শেওলা পয়েন্টে ১৭ মিলিমিটার বৃষ্টিপাত রেকর্ড হয়েছে বলে পাউবোর কন্ট্রোল রুম জানিয়েছে।

এদিকে আবহাওয়ার আগামী ৭২ ঘন্টার পূর্বাভাসে বলা হয়েছে, উত্তর-পশ্চিম বঙ্গোপসাগর এবং তৎসংলগ্ন উত্তর উড়িষ্যা-গাঙ্গেয় পশ্চিমবঙ্গ উপকূলীয় এলাকায় অবস্থানরত লঘুচাপটি একই এলাকায় সুস্পষ্ট লঘুচাপ হিসেবে অবস্থান করছে।

মৌসুমি বায়ুর অক্ষ রাজস্থান, উত্তর প্রদেশ, মধ্যপ্রদেশ, সুস্পষ্ট লঘুচাপের কেন্দ্রস্থল ও বাংলাদেশের মধ্যাঞ্চল হয়ে উত্তর-পূর্ব দিকে আসাম পর্যন্ত বিস্তৃত রয়েছে। মৌসুমি বায়ু বাংলাদেশের ওপর সক্রিয় এবং উত্তর বঙ্গোপসাগরে প্রবল অবস্থায় বিরাজমান।

এর প্রভাবে সিলেট, খুলনা, বরিশাল, ঢাকা ও চট্টগ্রাম বিভাগের অধিকাংশ জায়গায়; রাজশাহী ও ময়মনসিংহ বিভাগের অনেক জায়গায় এবং রংপুর বিভাগের কিছু কিছু জায়গায় অস্থায়ীভাবে দমকা/ঝড়ো হাওয়াসহ হালকা থেকে মাঝারি ধরনের বৃষ্টি/বজ্রসহ বৃষ্টি হতে পারে। সেইসঙ্গে দেশের কোথাও কোথাও মাঝারি ধরনের ভারী থেকে ভারী বৃষ্টি হতে পারে।

শেয়ার করুন