লেবাননের রাজধানী বৈরুতে বিশাল বিস্ফোরণে বহু হতাহতের আশংকা

আন্তর্জাতিক ডেস্ক ।। লেবাননের রাজধানী বৈরুতে বিশাল বিস্ফোরণের খবর পাওয়া যাচ্ছে। অন্তত দশজনের নিহত হবার খবর পাওয়া গেছে। অসমর্থিত সূত্রে দ্বিতীয় আরেকটি আরও বড় বিস্ফোরণের কথাও বলা হচ্ছে।

দেশটির স্বাস্থ্য মন্ত্রী হামাদ হাসান বলেছেন প্রচুর মানুষ হতাহত এবং বড়ধরণের ক্ষয়ক্ষতি হয়েছে বলে আশঙ্কা করা হচ্ছে।

বন্দর এলাকা থেকে পাওয়া ভিডিওতে প্রথম বিস্ফোরণ স্থল থেকে ধোঁয়ার কুন্ডলি উঠতে দেখা গেছে। টুইটারে অনেকে মোবাইল ফোন তোলা প্রচণ্ড বিস্ফোরণের ভিডিও শেয়ার করছেন।

টুইটারে পোস্ট করা ভিডিওর সাথে বলা হয়েছে তারা বিস্ফোরণ স্থল থেকে ১০ কিমি দূরে থাকেন এবং বিস্ফোরণে তাদের ভবনের কাঁচ ভেঙে গেছে।

বিস্ফোরণটি কী কারণে ঘটেছে, তা এখনো স্পষ্ট নয়। তবে লেবাননের প্রাথমিক প্রতিবেদনে ইঙ্গিত দেওয়া হয়েছে যে ঘটনাস্থলে আতশবাজি থাকায় বিস্ফোরণের পর আগুন লেগেছিল। হতাহতের বিষয়টি স্পষ্ট না হলেও এই বিস্ফোরণে বহু মানুষের প্রাণহানি হয়েছে বলে ধারণা করা হচ্ছে।

স্থানীয় কিছু রিপোর্টে বলা হচ্ছে,এটি একটি দুর্ঘটনাও হতে পারে এবং আতসবাজির এক গুদাম থেকে এই বিস্ফোরণ হয়ে থাকতে পারে। লেবাননের জাতীয় বার্তা সংস্থা বন্দর এলাকায় তাদের ভাষায় একটি বিস্ফোরকের ডিপোতে আগুন লাগার খবর দিয়েছিল।

কাতারের সংবাদমাধ্যম আল জাজিরার পোস্ট করা ভিডিওতে একটি ভবনের নিচে ধোঁয়া উড়তে দেখা যায়। এরপর ছোটখাটো বিস্ফোরণ, তা কমলা রঙয়ের মাশরুমের আকার ধারণ করে আরও বড় বিস্ফোরণ হয়, তারই শকওয়েভে কেঁপে ওঠে শহর।

আল জাজিরার বৈরুত প্রতিনিধি জেইনা খোদর বলেছেন, ‘আমি কয়েক কিলোমিটার দূরে ছিলাম, আমার চারিদিকের জানালা-দরজার কাঁচ ভেঙে গেছে। পুরো শহরে বিস্ফোরণ অনুভূত হয়েছে। রাস্তায় বিশৃঙ্খলা ছড়িয়ে পড়েছে।’

লেবাননের আভ্যন্তরীণ নিরাপত্তা প্রধান আব্বাস ইব্রাহিমের উদ্ধৃতি দিয়ে বার্তা সংস্থা এনএনএ বলেছে, বিস্ফোরিত ভবনটিতে উচ্চমাত্রার বিস্ফোরক দ্রব্য রয়েছে। যদিও বিস্ফোরণের স্পষ্ট কারণ জানা যায়নি।

এই বিস্ফোরণ ঘটেছে একটা স্পর্শকাতর সময়ে। দেশটির সাবেক প্রধানমন্ত্রী রাফিক হারিরিকে ২০০৫ সালে হত্যা মামলার রায় ঘোষণার কথা রয়েছে এ সপ্তাহেই।

গাড়ি বোমা বিস্ফোরণে মি. হারিরির হত্যায় চারজন সন্দেহভাজনের মামলার রায় জাতিসংঘের একটি ট্রাইব্যুনালের দেবার কথা শুক্রবার।

অন্য বিস্ফোরণটি বৈরুত শহরের অন্য একটি এলাকায় মি. হারিরির বাসভবনে হয়েছে বলে ধারণা করা হচ্ছে।

শেয়ার করুন