লিডিং ইউনিভার্সিটির সামার ২০২০ সেমিস্টারের ভার্চুয়াল ওরিয়েন্টেশন অনুষ্ঠিত

ডেস্ক রিপোর্ট:লিডিং ইউনিভার্সিটির সামার ২০২০ সেমিস্টারে ভর্তি নতুন শিক্ষার্থীদের ভার্চুয়াল ওরিয়েন্টেশন বুধবার (১৫ জুলাই) সকাল সাড়ে ১১টায় অনুষ্ঠিত হয়েছে। ভার্চুয়াল এই ওরিয়েন্টেশনে প্রধান অতিথি হিসেবে পল্লী কর্ম-সহায়ক ফাউন্ডেশনের চেয়ারম্যান ড. কাজী খলীকুজ্জামান আহমদ উপস্থিত ছিলেন ।
লিডিং ইউনিভার্সিটির প্রতিষ্ঠাতা ও বোর্ড ট্রাস্টিজের চেয়ারম্যান ড. রাগীব আলীর সভাপতিত্বে অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন বিশ্ববিদ্যালয়ের উপাচার্য (দায়িত্বপ্রাপ্ত) শ্রীযুক্ত বনমালী ভৌমিক এবং বোর্ড অব ট্রাস্টিজের সদস্য আব্দুল হাই।
এতে আন্ডারগ্রাজুয়েট প্রোগ্রামের ভর্তি শিক্ষার্থী, বিশ্ববিদ্যালয়ের শিক্ষক ও কর্মকর্তাবৃন্দ উপস্থিত ছিলেন।
প্রখ‍্যাত অর্থনীতিবিদ ড. কাজী খলীকুজ্জামান আহমদ তরুণ শিক্ষার্থীদের উদ্দেশ্য বলেন, বর্তমানে আমরা এক কঠিন সময় পার করছি যা স্বাস্থ্য, অর্থনীতি এবং শিক্ষা ব‍্যবস্থাপনায় মারাত্মকভাবে প্রভাব ফেলেছে। কিছু কিছু বিশ্ববিদ্যালয় অনলাইনে কার্যক্রম চালাচ্ছে;কিন্ত তা খুব সহজ নয়। যেহেতু সারা বিশ্বে জীবন যাপনের জন‍্য অনলাইন কার্যক্রমকে প্রধান‍্য দিচ্ছে তাই আমাদেরকেও প্রযুক্তির উন্নত ব‍্যবস্থাপনাকে কাজে লাগাতে হবে। কবে আমরা এই মহামারি থেকে মুক্তি পাবো সেটা যেহেতু সঠিক করে কেউ বলতে পারছে না ; তাই অনলাইনের মাধ‍্যমে শিক্ষা কার্যক্রমে অংশ নেয়া খুবই সময়োপযোগী সিদ্ধান্ত।

বাংলাদেশের মুক্তিযুদ্ধের চেতনার কথা উল্লেখ করে একুশে পদক এবং স্বাধীনতা পুরস্কারপ্রাপ্ত এই অর্থনীতিবিদ আরও বলেন, শিক্ষা গ্রহনের পাশাপাশি সামাজিক দায়বদ্ধতা গ্রহণ করতে হবে। দক্ষতা অর্জনের সাথে সাথে সততা এবং মানবিক ও সামাজিক গুণাবলি অর্জন করতে হবে। তাহলেই আমরা সুন্দর সমাজ গড়তে সক্ষম হবো। তিনি এ অনুষ্ঠানে আমন্ত্রণ জানানোর জন‍্য লিডিং ইউনিভার্সিটি কর্তৃপক্ষকে ধন্যবাদ জ্ঞাপন করেন।
লিডিং ইউনিভার্সিটিতে ভর্তি হয়ে অনলাইন প্ল্যাটফর্মে উচ্চ শিক্ষাগ্রহণে সূচনার সিদ্ধান্ত নেওয়ার জন্য শিক্ষার্থীদের ধন্যবাদ জানিয়ে দানবীর ড. রাগীব আলী বলেন, এই নতুন স্বাভাবিক পরিস্থিতির সঙ্গে তোমাদের খাপ খাওয়াতে হবে। এ বিশ্ববিদ্যালয়ের শিক্ষা পরিবেশ এবং সার্বিক ব‍্যবস্থাপনা সবসময় শিক্ষার্থীদের সহায়ক হবে।
তিনি বলেন, বাংলাদেশ সরকারের বর্তমান প্রধানমন্ত্রী শেখ হাসিনা এ দেশের শিক্ষা, অর্থনীতি এবং সামাজিক উন্নয়নে যে নিরলস কাজ করে যাচ্ছেন তা খুবই প্রশংসনীয়।

অনলাইন শিক্ষা ফলপ্রসু করতে আমরা কাজ করে যাচ্ছি এবং উন্নত প্রযুক্তির সহায়তায় আমাদের শিক্ষকগণ এ পাঠদানকে আরও সহজতর করে তুলেছেন উল্লেখ করে উপাচার্য বনমালী ভৌমিক বলেন, এ বিশ্ববিদ্যালয় বিশ্বমানের অনলাইন শিক্ষা প্রদান করতে সব ধরনের চেষ্টা চালিয়ে যাবে। শিক্ষার্থীদের উৎসাহ এবং মূল‍্যবান দিকনির্দেশনা দেয়ার জন‍্য তিনি ড. কাজী খলীকুজ্জামান আহমদকে বিশেষভাবে ধন্যবাদ জানান এবং কৃতজ্ঞতা জ্ঞাপন করেন।
এতে স্বাগত বক্তব্য রাখেন বিশ্ববিদ্যালয়ের রেজিস্ট্রার মেজর (অব) মো শাহ আলম, পিএসসি। ইংরেজি বিভাগের সহকারী অধ্যাপক মোহাম্মদ নজরুল ইসলামের সঞ্চালনায় শিক্ষার্থীদের উদ্দেশ্যে অনুষ্ঠানে আরও বক্তব্য রাখেন আধুনিক বিজ্ঞান অনুষদের ডিন অধ‍্যাপক ড. এম রকিব উদ্দিন, কলা ও আধুনিক ভাষা অনুষদের ডিন অধ‍্যাপক নাসির উদ্দিন আহমেদ, বোর্ড অব ট্রাস্টিজের সচিব মেজর (অব) শায়েখুল হক চৌধুরী, আর্কিটেকচার বিভাগের প্রফেসর সৈয়দা জেরিনা হোসেন, বিশ্ববিদ্যালয়ের পরীক্ষা নিয়ন্ত্রক ড. মোস্তাক আহমাদ দীন, প্রক্টর মো. রাশেদুল ইসলাম, কোয়ালিটি এ‍্যাসিউরেন্স সেলের পরিচালক মো. রেজাউল করিম।
শিক্ষার্থীদের অনলাইনে কোর্স রেজিস্ট্রেশন এবং পেমেন্ট সিস্টেম বিষয়ে বিস্তারিত তুলে ধরেন ব‍্যবসায় প্রশাসন বিভাগের প্রভাষক শাহেদুল আলম খান।
উল্লেখ্য, সামার ২০২০ সেমিস্টারের সকল মাস্টার্স প্রোগ্রামের ওরিয়েন্টেশন আগামী ১৮ জুলাই সকাল ১১:৩০টায় অনুষ্ঠিত হবে।

শেয়ার করুন