লাক্কাতুরা চা-বাগান স্কুল মাঠ থেকে পশুর হাট সরালো প্রশাসন

সিলেটের সকাল রিপোর্ট ।। সিলেট সদর উপজেলার লাক্কাতুরা চা-বাগানে সরকারি উচ্চ বিদ্যালয়ের মাঠে অস্থায়ী পশুর হাট সরিয়েছে প্রশাসন। উচ্চ আদালতের নির্দেশনার পর বৃহস্পতিবার বেলা সাড়ে ৩টার দিকে অভিযান পরিচালনা করে এ হাট উচ্ছেদ করা হয়।

সদর উপজেলার সহকারী কমিশনার (ভূমি) সুমন্ত ব্যানার্জি ও এয়ারপোর্ট থানার সহকারী কমিশনার প্রভাস কুমার সিনহার নেতৃত্বে এ অভিযান চালানো হয়। এসময় বিক্রেতারা সেখান থেকে গরু সরিয়ে নেন।

জানা যায়, বিদ্যালয়ের মাঠে পশুর হাট বসানোয় ক্ষুব্ধ হয়ে স্থানীয় বাসিন্দা কাদির আহমদ হাইকোর্টে রিট করেন। এ সংক্রান্ত এক আবেদনের পরিপ্রেক্ষিতে বুধবার (২৯ জুলাই) বিচারপতি তারিক-উল হাকিমের ভার্চুয়াল হাইকোর্ট বেঞ্চ এ আদেশ দেন।

আদালতের আবেদনের পক্ষে শুনানি করেন আইনজীবী মোস্তাক আহমদ চৌধুরী। রাষ্ট্রপক্ষে ছিলেন ডেপুটি অ্যাটর্নি জেনারেল অমিতদাস গুপ্ত।

আইনজীবী মোস্তাক আহমেদ চৌধুরী বলেন, ‘কোরবানির ঈদ সামনে রেখে সিলেট সদর উপজেলার লাক্কাতুরা চা-বাগানে সরকারি উচ্চ বিদ্যালয়ের মাঠে অস্থায়ী পশুর হাট বসাতে চিঠি ইস্যু করে উপজেলা নির্বাহী কর্মকর্তা। বিদ্যালয় মাঠে পশুর হাট বসানোয় ক্ষুব্ধ হয়ে স্থানীয় বাসিন্দা কাদির আহমদ হাইকোর্টে রিট দায়ের করেন। ওই রিটের পক্ষে আমি শুনানি করি। আদালত আমাদের শুনানি নিয়ে হাট বসে থাকলে তা অপসারণ করার নির্দেশ দিয়েছেন। একইসঙ্গে উপজেলা নির্বাহী কর্মকর্তার ওই চিঠি কেন বাতিল করা হবে না তার কারণ দর্শাতে বলেছেন।’

এ আইনজীবী বলেন, ‘শিক্ষা মন্ত্রণালয়ের পরিপত্র ২০০৯ অনুযায়ী শিক্ষা প্রতিষ্ঠানের মাঠে কোনো ধরনের পশুর হাট, গান-বাজনার আসর, মেলা ইত্যাদি ভাড়া দিয়ে বসানো যাবে না। পরিপত্রের এ সব নির্দেশনা অমান্য করে পশুর হাট বসানোয় এ আবেদন করা হয়।’

শেয়ার করুন