করোনার প্রাদুর্ভাবে সিলেটে হবে না রথ টানা : সামাজিক দূরত্ব মেনে অনুষ্ঠান

শ্রীশ্রী জগন্নাথদেবের রথযাত্রা উৎসব আজ শুরু

ফাইল ছবি

সিলেটের সকাল রিপোর্ট : সনাতন ধর্মাবলম্বীদের ঐতিহ্যবাহী ধর্মীয় উৎসব শ্রী শ্রী জগন্নাথদেবের রথযাত্রা উৎসব আজ মঙ্গলবার থেকে শুরু হলেও সিলেটে করোনাভাইরাসের প্রাদুর্ভাবের কারণে আনুষ্ঠানিকভাবে রথ টানা হবে না বলে সংশ্লিষ্টরা জানিয়েছেন। প্রতিবছর আষাঢ় মাসের শুক্লা পক্ষের দ্বিতীয়া তিথিতে পালন করা হয় এই উৎসব। রথযাত্রা উপলক্ষে প্রতিবছর নগরীর রিকাবীবাজারে বর্ণাঢ্য রথমেলা অনুষ্ঠিত হলেও এবার পরিবর্তিত পরিস্থিতির কারণে তা হচ্ছে না। তবে, মণিপুরী রাজবাড়িসহ কয়েকটি স্থানে ঘরোয়া পরিবেশে রথযাত্রা হবে বলে জানিয়েছেন সংশ্লিষ্টরা।
সিলেট দেবালয় রথযাত্রা উদযাপন কমিটির পক্ষ থেকে জানানো হয়, সামাজিক দূরত্ব মেনে তারা আজ ২৩ জুন মঙ্গলবার প্রথম রথযাত্রা ও ১ জুলাই বুধবার উল্টো রথযাত্রা উৎসব উদযাপন করবেন।

কথিত আছে, এ তিথিতে শ্রী শ্রী জগন্নাথদেব, তার ভাই শ্রীশ্রী বলভদ্র (বলরাম) ও বোন শ্রীশ্রী সুভদ্রা দেবীকে সাথে নিয়ে পুরীধামের মন্দির থেকে গুন্ডিচা মন্দিরে যান। গুন্ডিচা মন্দিরে নয়দিন অবস্থান করে আবার পুরীধামে ফিরে আসেন। পুরীধামের শ্রীশ্রী জগন্নাথদেবের রথযাত্রার মাধ্যমেই যুগ যুগ ধরে চলছে রথযাত্র উৎসব। এরই ধারাবাহিকতায় সারা বিশ্বেই সনাতন ধর্মাবলম্বীরা পালন করে আসছেন রথযাত্রা উৎসব।

শেয়ার করুন