ঈদের দিনেও চালু শাবির করোনা শনাক্তকরণ ল্যাব

শাবি প্রতিনিধি:: সিলেটের শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের (শাবি) জেনেটিক ইঞ্জিনিয়ারিং অ্যান্ড বায়োটেকনোলজি বিভাগে স্থাপিত করোনাভাইরাস কোভিড-১৯- শনাক্তকরণ পিসিআর ল্যাব ঈদের দিনও চলু থাকবে। বিশ্ববিদ্যালয়ের জেনেটিক ইঞ্জিনিয়ারিং অ্যান্ড বায়োটেকনোলজি বিভাগের বিভাগীয় প্রধান অধ্যাপক ড. মো. শামসুল হক প্রধান সিলেটের সকালকে বিষয়টি নিশ্চিত করেছেন।

তিনি বলেন, পৃথিবী এবং আমাদের দেশ আজ এক মহামারীতে অবস্থান করছে। এই অবস্থান থেকে আমাদের বিশ্ববিদ্যালয় দূর্যোগ মোকাবেলায় প্রতিনিয়ত কাজ করছে। আমরা করোনা শনাক্তকরণ টিম দেশের স্বার্থে সিদ্ধান্ত গ্রহণ করেছি ঈদের দিনও আমাদের ল্যাব চালু রাখবো এবং সকল কার্যক্রম চালু থাকবে। আমাদের ল্যাবে প্রতিদিন ১৮জনের একটি টিম নিয়মিত কাজ করছে। পরিকল্পনা আছে কাজে গতি আনার জন্য এই টিমকে ভাগ করে ডাবল শিফ্টে কাজ পরিচালনার।

তিনি আরও বলেন, ল্যাবে করোনা শনাক্তকরণে যারা কাজ করছেন তাদের থাকা, খাওয়া, পরিবহনসহ স্বাস্থ্যগত সকল নিরাপত্তার বিষয়গুলো বিশ্ববিদ্যালয় প্রশাসন দেখছেন। ইতোমধ্যে বিশ্ববিদ্যালয়ের গেস্ট হাউজে আমাদের এই টিমের লোকজনের থাকার জন্য ১২টি রুম বরাদ্দ দেওয়া হয়েছে।

শাবির এই ল্যাবে প্রতিদিন প্রায় ১০০জনের নমুনা পরীক্ষা করা হয় জানিয়ে অধ্যাপক শামসুল হক প্রধান বলেন, নমুনা পরীক্ষার জন্য কিটের কোনো সংকট নেই। আগামী একমাসের মধ্যে কিটের কোনো প্রয়োজন পড়বেনা আমাদের ল্যাবে।

উল্লেখ্য, গত ১৮ই মে বাংলাদেশ সরকারের পররাষ্ট্রমন্ত্রী ড. এ কে আবদুল মোমেন ভিডিও কনফারেন্সের মাধ্যমে শাবির এই ল্যাব উদ্বোধন করেছিলেন। এর আগে গত ৯ এপ্রিল শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়, ঢাকা বিশ্ববিদ্যালয়, যশোর বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় এবং চট্টগ্রাম ভেটেরিনারি অ্যানিমেল সায়েন্স বিশ্ববিদ্যালয় করোনাভাইরাস সনাক্তকরণের জন্য পিসিআর ল্যাব চালুর অনুমোদন দেয় স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা মন্ত্রণালয়।

 

শেয়ার করুন