আজ পবিত্র শবে কদর

সিলেটের সকাল ডেস্ক ।। আজ বুধবার (২০মে) দিবাগত রাতে পবিত্র শবে কদর। লাইলাতুল কদরকে মহিমান্বিত বরকতময় রাত বলা হয়। ইসলাম ধর্ম মতে, বছরের সর্বাধিক বরকতময় রাত। কুরআন ও হাদিসে এর নাম লায়লাতুল কদর।

শব ফারসি শব্দ, অর্থ রাত। আর কদর আরবি শব্দ, অর্থ মর্যাদা, ক্ষমতা। শবে কদর অর্থ মর্যাদার রাত। এই পবিত্র রাতে হেরা গুহায় নবী করীম (সা.) এর কাছে আল-কুরআনের প্রথম সুরার (সুরা-আলাক) পাঁচটি আয়াত নাজিল হয়। পবিত্র কুরআনে কদর নামে স্বতন্ত্র একটি সুরাও রয়েছে।

এই মহিমান্বত রাতটি মুসলমানরা ইবাদত করে পালন করেন। বুখারি হাদিসে বলা হয়েছে, রাসুলুল্লাহ (সা.) রমজান মাসের শেষ ১০ দিন ইতিকাফ করতেন। আর বলতেন, ‘তোমরা রমজানের শেষ ১০ রাতে শবে কদর সন্ধান করো।’

তিনি আরও বলেছেন, ‘মাহে রমজানের শেষ ১০ দিনের বিজোড় রাতগুলোতে তোমরা শবে কদর সন্ধান করো।’

শবে কদরের (লায়লাতুল কদর) পবিত্র রাতে মহান আল্লাহতায়ালার দরবারে করোনাভাইরাস থেকে মানবজাতির পরিত্রাণে সব মুসলমানকে প্রার্থনা করার আহ্বান জানিয়েছে বিএনপি, জাতীয় পার্টিসহ কয়েকটি দল। শবে কদর উপলকক্ষে বাণী দিয়েছেন রাষ্ট্রপতি, প্রধানমন্ত্রী ও বিরোধীদলীয় নেতা। আজ সরকারি ছুটি। টেলিভিশন, পত্রিকা, অনলাইন গণমাধ্যমে এ উপলক্ষে বিশেষ অনুষ্ঠান প্রচার এবং ক্রোড়পত্র প্রকাশ করা হয়।

শেয়ার করুন