সিলেট ভ্যালির চা শ্রমিকরা আজ থেকে কাজে যোগ দিচ্ছে

পররাষ্ট্রমন্ত্রীর হস্তক্ষেপে দাবি-দাওয়া পূরণের আশ্বাস

সিলেটের একটি বাগানে কর্মবিরতি

সিলেটের সকাল রিপোর্ট ।। পররাষ্ট্রমন্ত্রী ড. এ কে আব্দুল মোমেনের হস্তক্ষেপে সিলেটের চা শ্রমিকদের বকেয়া মজুরি প্রদান ও তাদের সুরক্ষার বিষয়ে আপাত সুরাহা হয়েছে। এ প্রেক্ষিতে আজ বুধবার থেকে সিলেট ভ্যালির ২৩টি চা বাগানের শ্রমিকরা কাজে যোগ দেয়ার ঘোষণা দিয়েছে।

আন্দোলনতরত বাংলাদেশ চা শ্রমিক ইউনিয়ন সিলেট ভ্যালির সভাপতি রাজু গোয়ালা মঙ্গলবার রাতে সিলেটের সকালকে এ তথ্য জানিয়েছেন।
তিনি জানান, পররাষ্ট্রমন্ত্রী ড. এ কে আব্দুল মোমেন চা শ্রমিকদের ৫ দিনের বকেয়া মজুরি প্রদান এবং কর্মক্ষেত্রে তাদেরকে সুরক্ষা প্রদানের বিষয়য়ে স্থানীয় প্রশাসনের সাথে কথা বলেছেন। স্থানীয় প্রশাসন মালিকপক্ষের সাথে কথা বলে ইতিবাচক সাড়া পেয়েছে বলে তাদেরকে আশ্বস্ত করেছে। এ প্রেক্ষিতে তারা আজ থেকে কাজে যোগ দেবে বলে জানান রাজু গোয়ালা।

তিনি জানান, মঙ্গলবার জেলা প্রশাসকদের সাথে ভিডিও কনফারেন্সে মাননীয় প্রধানমন্ত্রী শেখ হাসিনা চা বাগানসমূহ খোলা রাখার নির্দেশ দিয়েছেন। প্রধানমন্ত্রীর নির্দেশ আমরা উপেক্ষা করতে পারি না জানিয়ে রাজু গোয়ালা বলেন, দাবি-দাওয়া পূরণ হওয়ার আশ্বাস এবং প্রধানমন্ত্রীর নির্দেশনা অনুযায়ী শ্রমিকরা আজ কাজে যোগ দেবে।

মঙ্গলবার সন্ধ্যায় সিলেটের অতিরিক্ত জেলা প্রশাসক (সার্বিক) আবুল কালাম আজাদ জানান, ‘মঙ্গলবার ভিডিও কনফারেন্সে প্রধানমন্ত্রী দেশের চা বাগানসমূহ খোলা রাখার নির্দেশ দিয়েছেন।’

প্রসঙ্গত, করোনাভাইরাস সংক্রমণ আতংকের মধ্যে সবেতন ছুটিসহ খাদ্য ও স্বাস্থ্য সুরক্ষা নিশ্চিতের দাবিতে গত শুক্রবার থেকে কর্মবিরতি পালন করছে সিলেট ভ্যালির অধীন প্রায় ২৩টি চা বাগানের শ্রমিকরা। এসব চা বাগানে রেজিস্ট্রার্ড প্রায় ১০ সহস্রাধিক স্থায়ী চা শ্রমিক রয়েছে। অস্থায়ী শ্রমিক রয়েছে আরো প্রায় ৫০ হাজার। সবমিলিয়ে এসব বাগানে প্রায় ৬০ হাজার শ্রমিক কর্মরত আছেন।

শেয়ার করুন