সহস্রাধিক শিশু বন্দিদের জামিনে মুক্তির চিন্তা

সিলেটের সকাল ডেস্কঃ করোনাভাইরাসের ভয়াবহ পরিস্থিতিতে দেশের তিনটি কিশোর উন্নয়ন কেন্দ্রের প্রায় সহস্রাধিক শিশু বন্দিদের জামিনে মুক্তির দেয়ার কথা বিষয়ে ভাবছে সরকার।

রোববার ভিডিও কনফারেন্সের মাধ্যমে সুপ্রিম কোর্টের শিশু অধিকার কমিটি একটি বৈঠকও করেছে।  বৈঠকে শিশু উন্নয়ন কেন্দ্রের শিশুদের সহজ আইনগত সহায়তা ও তাদের জামিনের আবেদন নিষ্পত্তির বিষয়ে আলোচনা হয়েছে। পরে তারা প্রধান বিচারপতি বরাবর একটি সুপারিশ পাঠিয়েছেন। প্রধান বিচারপতি অনুমোদন দিলে আর সবকিছু  ঠিক থাকলে জামিনের প্রক্রিয়া শুরু হবে।

প্রয়োজনের তুলনায় কম জায়গায় গাদাগাদি করে থাকা শিশু বন্দিরা করোনা আক্রান্ত হতে পারেন এই আশঙ্কা থেকে সরকার এমন সিদ্ধান্ত নিয়েছে।
রোববার নিজ নিজ বাসা থেকে বৈঠকে অংশ নিয়েছিলেন শিশু অধিকার কমিটির চেয়ারম্যান ও আপিল বিভাগের জ্যেষ্ঠ বিচারপতি মোহাম্মদ ইমান আলী, কমিটির সদস্য বিচারপতি নাইমা হায়দার, বিচারপতি শেখ হাসান আরিফ, বিচারপতি খিজির আহমেদ চৌধুরী, জনসেবা অধিদপ্তরের মহাপরিচালক শেখ রফিকুল ইসলাম ও ইউনিসেফের প্রতিনিধি।

সমাজসেবা অধিদপ্তরসূত্রে জানা গেছে, দেশের  তিনটি কিশোর/কিশোরী  উন্নয়ন কেন্দ্রে বর্তমানে সংখ্যা ১ হাজার ১৪০ জন শিশু বন্দি আছে। এর মধ্য গাজীপুরের টঙ্গীতে ৩০০ আসনের জাতীয় কিশোর উন্নয়ন কেন্দ্রে  আছে ৬৯৪ জন শিশু। গাজীপুরের কোনাবাড়ির ১৫০ আসনের জাতীয় কিশোরী উন্নয়ন কেন্দ্রে আছে ১১৪ শিশু আর যশোরের পুলেরহাটের ১৫০ আসনের কিশোর উন্নয়ন কেন্দ্রে আছে ৩৩২জন শিশু।

শেয়ার করুন