বিশ্বব্যাপী সুস্থ হয়ে ওঠা মানুষের সংখ্যা ৩ লাখ ছাড়াল

সিলেটের সকাল ডেস্ক ।। করোনাভাইরাসের প্রাণ সংহারি সংক্রমণ থেকে বিশ্বব্যাপী সুস্থ হয়ে ওঠাদের সংখ্যা আজ বুধবার নাগাদ তিন লাখ ছাড়িয়েছে। যুক্তরাষ্ট্রের জন হপকিন্স বিশ্ববিদ্যালয় সূত্র এই সংখ্যা নিশ্চিত করে।

গত বছরের ডিসেম্বরের শেষ নাগাদ চীনের উহান শহরে প্রথম কোভিড-১৯ ভাইরাসের প্রাদুর্ভাব দেখা দেয়, যা পড়ে ধীরে ধীরে প্রথমে মহামারি ও পড়ে তা বিশ্ব মহামারিতে রুপ নেয়। ভাইরাস সংক্রমণ ছড়িয়ে পড়েছে এখন বিশ্বের ১৮৪টি দেশে আর এতে আক্রান্ত হয়েছে ১৪ লাখ ২০ হাজারের বেশি মানুষ।

গ্রিনিচ মান অনুসারে শূন্য শূন্য শূন্য ৫ ঘটিকায় বা আজ দিনের শুরুতে মৃতের সংখ্যা ছিল ৮১ হাজার ৮৬৫ জন, যা পরবর্তীতে আরও বেড়েছে।

ভাইরাসে এপর্যন্ত সবচেয়ে বেশি প্রাণহানি ঘটেছে ইতালি, স্পেন, ফ্রান্স এবং যুক্তরাজ্যে। ইতালিতে মারা গেছেন ১৭ হাজার ১২৭, স্পেনে ১৪ হাজার ৪৫ এবং ফ্রান্সে ১০ হাজার ৩৪৩ জন।

যুক্তরাজ্য ও ইরানে যথাক্রমে; ৬ হাজার ১৭১ এবং ৩ হাজার ৮৭২ জনের প্রাণহানির কথা জানানো হয়। আর মঙ্গলবার বিকেল নাগাদ যুক্তরাষ্ট্রে মৃতের সংখ্যা ১২ হাজার ৭০০ জনে পৌঁছে যায়।

মহামারি বিশেষজ্ঞদের মতে, সংক্রমিতের সংখ্যা বৃদ্ধির কিছুদিন পড়েই সেই অনুসারে মৃতের সংখ্যাও বাড়তে থাকে। মঙ্গলবার তুরস্কে ৭৬ জনের মৃত্যুর খবর জানা যায়। এর ফলে দেশটিতে মোট ৭২৫ জন করোনার থাবায় অকালমৃত্যুর শিকার হলেন।

দেশটির স্বাস্থ্যমন্ত্রী ফাহরেত্তিন কোচা জানান, দেশটিতে নতুন করে ৩ হাজার ৮৯২ জন আক্রান্ত হওয়ায় মোট সংখ্যা ৩৪ হাজার ১০৯ জনে উন্নীত হয়েছে।

শেয়ার করুন