শাবিতে অবিদ্যার আয়োজনে ‘দর্শনের প্রথম পাঠ ও সোফির জগৎ’ বিষয়ক বক্তৃতা

শাবি প্রতিনিধি ।। ‘দর্শনের প্রথম পাঠ ও সোফির জগৎ’ শিরোনামে সিলেটের শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ে এক সেমিনার অনুষ্ঠিত হয়েছে।

সেমিনারে শিল্প-সাহিত্য ও সংস্কৃতি বিষয়ক গবেষণাধর্মী পত্রিকা ‘অবিদ্যা’র আয়োজনে ‘দর্শনের প্রথম পাঠ ও সোফির জগৎ’ বিষয়ক বক্তৃতা প্রদান করেন শাবিপ্রবির বাংলা বিভাগের প্রভাষক সঞ্জয় বিক্রম। মঙ্গলবার বিকালে বিশ্ববিদ্যালয়ের ‘শিক্ষা ভবন-বি’ এর ৩০৪ নম্বর কক্ষে এই সেমিনারের আয়োজন করা হয়।

বাংলা বিভাগের সহকারী অধ্যাপক মাসুদ পারভেজেরর সঞ্চালনায় সঞ্জয় বিক্রম তার বক্তৃতায় বলেন, ইয়স্তেন গার্ডারের গ্রন্থখানিকে অবলম্বন করলেও দর্শন সৃষ্টির কারণটি দৃষ্টান্তসহকারে চিহ্নিত করেন। গার্ডারের গ্রন্থের আলোচনা শেষে আমাদের এ-অঞ্চলের দার্শনিক জ্ঞানচর্চার কারণ ও স্বরূপটিও ব্যাখ্যা করেন। এর আগে অনুষ্ঠানের শুভেচ্ছা বক্তব্য রাখেন বাংলা বিভাগের সহযোগী অধ্যাপক ড.জফির সেতু।

সেমিনারে আলোচক হিসেবে সমাজকর্ম বিভাগের অধ্যাপক ড. তুলসী কুমার দাশ, ইংরেজি বিভাগের সহযোগী অধ্যাপক ড. মো.শফিকুল ইসলাম, সমাজ বিজ্ঞান বিভাগের সহযোগী অধ্যাপক আল আমিন রাব্বি ও প্রভাষক আবু সুফিয়ান, বাংলা বিভাগের সহকারী অধ্যাপক মনিরুল ইসলাম এবং একই বিভাগের প্রভাষক আবু বকর সিদ্দিকসহ বিভিন্ন বিভাগের শিক্ষার্থীরা উপস্থিত ছিলেন।

শেয়ার করুন