মুজিববর্ষে সিলেট আওয়ামী লীগের টানা ২০ দিনের কর্মসূচি

সিলেটের সকাল রিপোর্ট ।। বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের শততম জন্মবার্ষিকী আগামী ১৭ মার্চ। জাতির পিতার শততম এ বার্ষিকী স্মরণীয় করে রাখতে টানা বিশদিনের কর্মসূচি হাতে নিয়েছে সিলেট জেলা ও মহানগর আওয়ামী লীগ। আগামী শনিবার (০৭ মার্চ) সিলেট জেলা স্টেডিয়ামে ঐতিহাসিক রেসকোর্স ময়দানের আবহে গণজমায়েত মঞ্চে বঙ্গবন্ধুর ঐতিহাসিক ৭ মার্চের ভাষণ সম্প্রচারের মধ্য দিয়ে ২০দিনের এ কর্মসূচি শুরু হবে, চলবে ২৬ মার্চ পর্যন্ত।

বৃহস্পতিবার সিলেট জেলা ও মহানগর আওয়ামী লীগের উদ্যোগে সংবাদ সম্মেলন করে কর্মসূচির বিষয়ে বিস্তারিত সাংবাদিকদের সামনে তুলে ধরা হয়। সংবাদ সম্মেলনে লিখিত বক্তব্য পাঠ করেন সিলেট জেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক অ্যাডভোকেট নাছির উদ্দিন খান।

সংবাদ সম্মেলনে তিনি বলেন, ‘নব প্রজন্মের নব চেতনায় বঙ্গবন্ধু’- স্লোগানে জেলা স্টেডিয়ামের বাস্কেটবল গ্রাউন্ডে ২০ দিনব্যাপি মুজিববর্ষের প্রথম পর্বের কর্মসূচি উদযাপন করা হবে। কর্মসূচির উৎসব থিমÑ ‘নব প্রজন্মের নব চেতনায় বঙ্গবন্ধু’। এ কারণে সমগ্র অনুষ্ঠানস্থল, অনুষ্ঠান পরিকল্পনা, পরিবেশনা প্রচার-প্রচারণা, ডকুমেন্টেশন সব কিছুতেই এই ভাবনাটি ফুটে উঠবে এবং প্রধান্য পাবে।

তিনি আরও বলেন, ‘১৯৭১ সালের ৭ই মার্চ বিকেল চারটায় রেসকোর্স ময়দানে বঙ্গবন্ধুর ভাষণ প্রদানে রক্ষণটিতে সিলেট স্টেডিয়ামে সেই আদলে মঞ্চ তৈরি করে ৭ই মার্চের ঐতিহাসিক ভাষণ উদযাপন করা হবে। মঞ্চে ১০জন শিশু কিশোরকে মুজিবকোট পরিয়ে বঙ্গবন্ধুর ছবি নিয়ে দাঁড় করানো হবে, দর্শক সারিতেও শিশু-কিশোররা থাকবে। ‘৭ই মার্চ রেসকোর্সে আমিও ছিলাম’ ৭মার্চ বঙ্গবন্ধুর ভাষণের প্রত্যক্ষদর্শীদের স্মৃতিচারণা ও সম্মাননা প্রদান করা হবে। প্রতিদিন সন্ধ্যায় একটি নির্দিষ্ট ডিজাইন করা মঞ্চে দুই বা ততোধিক শিশু-কিশোরদের দিয়ে বঙ্গবন্ধুর অসমাপ্ত আত্মজীবনীর অংশ বিশেষ পাঠ ও ক্ষণগণনা করে আসন্ন উদযাপনের ঘোষণা দেয়া হবে। প্রতিদিন সংগীতানুষ্ঠান পরিবেশিত হবে।’

সংবাদ সম্মেলনে আরো জানান, উদ্বোধনী পর্ব- আলোচনা, ঘোষনা, বর্ণাঢ্য উদ্বোধনী নৃত্য। বর্ণাঢ্য র‌্যালী- বঙ্গবন্ধুর বাণী/উক্তি দিয়ে প্লে-কার্ড ফেষ্টুন ও সাজসজ্জাসহ আবৃত্তি ও চিত্রাঙ্কন প্রতিযোগিতা। ৭ই মার্চের ভাষণ প্রতিযোগিতা। একশত জন চিত্রশিল্পীর সমন্বয়ে বঙ্গবন্ধুর প্রতিকৃতি অংকন। ‘সিলেটে বঙ্গবন্ধু’ শীর্ষক প্রামাণ্যচিত্র নির্মান ও প্রদর্শন। শতকণ্ঠে বঙ্গবন্ধুর গান (শিশু কিশোরসহ)। নৃত্যালেখ্য ও সমবেতনৃত্য। স্বাধীনবাংলার বেতারের গান। বাউল গান ও আবহমান বাংলার গান। হাই স্কুল সমূহের অংশগ্রহনে সাংস্কৃতিক অনুষ্ঠান। এছাড়া ডিজিটাল বাংলাদেশ ভাবনা নিয়ে আইটি কুইজ প্রতিযোগিতা যা একটি বহুমাত্রিক অ্যাপ নির্মাণের মাধ্যমে অনুষ্ঠিত হবে। সিলেটসহ সারা দেশের ছাত্র-ছাত্রীরা এতে অংশ নিতে পারবে। এতে জনগনের ভোটিং পদ্ধতি থাকবে। বিজয়ীদের পুরস্কার দেয়া হবে।’

তিনি আরো জানান, অনুষ্ঠান মঞ্চে এবং হাইস্কুল সমূহে নবপ্রজন্মকে গল্প শুনাবেন মুক্তিযোদ্ধারা। ‘আমার বঙ্গবন্ধু’ আমার বাংলাদেশ’- শীর্ষক ছাত্র-ছাত্রীদের এক মিনিটের ভিডিও নির্মাণ প্রতিযোগিতা এবং ডকুমেন্টেশনও থাকবে। এছাড়া মুুজিববর্ষ ও সিলেটের উৎসবের স্লোগান সম্বলিত ক্যাপ ও টি-শার্ট বিতরণ ও বিক্রয়ের জন্য করা হবে। তাছাড়া এতিম ও প্রতিবন্ধী শিশুদের নিয়ে একটি বিশেষ অনুষ্ঠান, রচনা প্রতিযোগিতা, স্বাস্থ্য সেবা, রক্তদান কর্মসূচী, চক্ষু শিবির আয়োজন ছাড়াও মুজিব অনুসারি ব্যক্তিবর্গকে নিয়ে একটি গোল টেবিল আলোচনা অনুষ্ঠান পরিচালনা করা হবে।

এছাড়া বছরের বিভিন্ন গুরুত্বপূর্ণ সময়ে ১. সিলেটে বঙ্গবন্ধু, ২. সিলেটে গণভোট ও বঙ্গবন্ধু, ৩. সিলেটের প্রবাসী ও বঙ্গবন্ধুর নেতৃত্ব, ৪. বঙ্গবন্ধুর সান্নিধ্যে সিলেটের নেতৃত্ব শিরোনামের ‘নবপ্রজন্মের বঙ্গবন্ধু’ শীর্ষক চারটি পৃথক সেমিনার আয়োজন থাকবে।

২০ দিনের আয়োজনের মধ্যে কর্মসূচি হচ্ছে-৭ মার্চ শনিবার : কমন প্রোগ্রাম (সিলেট জেলা ও মহানগর আওয়ামী লীগ), ৮ মার্চ রবিবার : সিলেট জেলা ও মহানগর মহিলা আওয়ামী লীগ, ৯ মার্চ সোমবার: সিলেট উইমেন্স চেম্বার অব কমার্স এন্ড ইন্ডাস্ট্রি, ১০ মার্চ মঙ্গলবার: দি সিলেট চেম্বার অব কমার্স এন্ড ইন্ডাস্ট্রি, ১১ মার্চ বুধবার: স্বাধীনতা চিকিৎসা পরিষদ, সিলেট, ১২ মার্চ বৃহস্পতিবার : শিক্ষক সমিতি (হাই স্কুল ও কলেজ), ১৩ মার্চ শুক্রবার: সম্প্রীতি ও সংহতি (ধর্মীয় নেতৃবৃন্দের অংশগ্রহণে), ১৪ মার্চ শনিবার: বাংলাদেশ নার্সেস এসোসিয়েশন এন্ড মিডওয়াইফারী, সিলেট, ১৫ মার্চ রবিবার: বঙ্গবন্ধু আওয়ামী আইনজীবী পরিষদ, ১৬ মার্চ সোমবার: মুক্তিযোদ্ধা সংসদ, সিলেট জেলা ও মহানগর, ১৭ মার্চ মঙ্গলবার: কমন প্রোগ্রাম (সিলেট জেলা ও মহানগর আওয়ামী লীগ), ১৮ মার্চ বুধবার: কমন প্রোগ্রাম সিলেট জেলা ও মহানগর আওয়ামী লীগ, ১৯ মার্চ বৃহস্পতিবার: সিলেট জেলা ও মহানগর যুব লীগ, ২০ মার্চ শুক্রবার: সিলেট জেলা ও মহানগর শ্রমিক লীগ, ২১ মার্চ শনিবার: সিলেট জেলা ও মহানগর তাঁতী লীগ, ২২ মার্চ রবিবার: সিলেট জেলা ও মহানগর স্বেচ্ছাসেবক লীগ, ২৩ মার্চ সোমবার: সিলেট জেলা ও মহানগর কৃষক লীগ, ২৪ মার্চ মঙ্গলবার: সম্মিলিত সাংস্কৃতিক জোট ও সম্মিলিত নাট্য পরিষদ, ২৫ মার্চ বুধবার: কমন প্রোগ্রাম (সিলেট জেলা ও মহানগর আওয়ামী লীগ), ২৬ মার্চ বৃহস্পতিবার: কমন প্রোগ্রাম (সিলেট জেলা ও মহানগর আওয়ামী লীগ)।

শেয়ার করুন