দেশের প্রকৃতি, স্বাধীনতা ও ইতিহাস মানুষের কাছে তুলে ধরতে লেখকদের হাত চলে অবিরত

শাবিতে ‘গ্রন্থী লেখক সম্মেলন’ উদ্বোধনী অনুষ্ঠানে উপাচার্য

শাবি প্রতিনিধি: শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ে ‘গ্রন্থী লেখক সম্মেলন ২০২০’ অনুষ্ঠিত হয়েছে। ‘গ্রন্থী’ প্রকাশনীর তিনদশক পূর্তিতে ৭০ এর অধিক দেশ বরেন্দ্র কবি, লেখক ও সাহিত্যিকদের অংশগ্রহণে এ সম্মেলন হয়। শুক্রবার বিশ্ববিদ্যালয়ের মিনি অডিটোরিয়ামে এ সম্মেলনের উদ্বোধন করেন উপাচার্য অধ্যাপক ফরিদ উদ্দিন আহমেদ।
উদ্বোধনকালে উপাচার্য ফরিদ উদ্দিন আহমেদ বলেন, আমাদের দেশের প্রকৃতি, স্বাধীনতা, মুক্তিযুদ্ধ ও ইতিহাস মানুষের কাছে তুলে ধরতে আপনাদের হাত চলে অবিরত। আমরা গর্বিত যে বাংলা সাহিত্যকে এ পর্যায়ে নিয়ে আসতে আপনারা নিরলসভাবে কাজ করে যাচ্ছেন। এজন্য আপনাদেরকে সাধুবাদ জানাই। এ সময় লেখক সম্মেলনের মতো আয়োজনের ফলে বাংলা ভাষা ও সাহিত্য চর্চা আরো এগিয়ে যাবে বলে মন্তব্য করেন উপাচার্য।
বাংলা বিভাগের সহযোগী অধ্যাপক ড. জফির সেতুর সঞ্চালনায় অনুষ্ঠানে বক্তব্য রাখেন-‘গ্রন্থ’ প্রকাশনীর সম্পাদক শামীম শাহান। এছাড়া গ্রন্থী লেখক সম্মেলনে দেশের বিভিন্ন প্রান্ত থেকে প্রায় ৭২ জন কবি-সাহিত্যিক এর অংশগ্রহণে তিনটি অধিবেশনে এ সম্মেলন পরিচালিত হয়।
সম্মেলনের প্রথম অধিবেশনে লেখক আবুল ফতেহ ফাত্তাহ’র সঞ্চালনায় ‘তিনদশকে গ্রন্থী’র ওপর আলোচনা করেন লেখক শুভেন্দু ইমাম, এ কে শেরাম, মিহির কান্তি চৌধুরী, শামীম শাহান, জফির সেতু, মোস্তাক আহমাদ দীন ও সুমন কুমার দাশ। দ্বিতীয় অধিবেশনে ‘ছোট কাগজ, এই সময়ে’ এর ওপর লেখক সরকার আশরাফের সঞ্চালনায় আলোচনা করেন, লেখক হাফিজ রশিদ খান, জিললুর রহমান, খলিল মজিদ, হেনরী স্বপন, সৈকত হাবিব, মাহবুবুল হক ও শামীম রেজা। তৃতীয় অধিবেশনে ‘একালের সাহিত্য: গতি ও প্রকৃতি’র ওপর জাকির তালুকদারের সঞ্চালনায় আলোচনা করেন লেখক আহমাদ মোস্তফা কামাল, প্রশান্ত মৃধা, সালমা বাণী, শামীম রেজা, কবির হুমায়ুন, ওবায়েদ আকাশ ও স্বকৃত নোমান ।
এ ছাড়া বেলা আড়াইটা থেকে ড. জফির সেতুর সঞ্চালনায় কবিতা পাঠ করেন কবি হাফিজ রশিদ খান, শামীম রেজা, হেনরী স্বপন, শাহেদ কায়েস, মোহাম্মদ হোসাইন, পুলিন রায়, জাকির জাফরান, আহমদ জুনায়েদ, মুহম্মদ ইমদাদ, আলতাফ শাহনেওয়াজ, মুহাম্মদ শফিকুল ইসলাম, নাজমুল হক নাজু, মনিরুল ইসলাম, জয়নাল আবেদীন শিবু, শামস নূর, সৈয়দা তুহিন চৌধুরী, প্রণব কান্তি দেব, লায়লা ফেরদৌস, ওয়াহিদ রোকন ও জালাল কবির।
পরবর্তী কবিতা পাঠ সেশনে বিকেল ৪টা থেকে মোস্তাক আহমাদ দীনের সঞ্চালনায় কবিতা পাঠ করেন, মাশুক ইবনে আনিস, খলিল মজিদ, আয়শা ঝর্ণা, শোয়াইব জিবরান, সাকিরা পারভীন, শামীম রফিক, শেখ লুৎফর, হোসনে আরা কামালী, জাহিদ সোহাগ, শামস্ শামীম, মাসুদ পারভেজ, পাঁশু প্রাপণ, লায়েক আহমদ নোমান, অপূর্ব শর্মা, মাজাহিদ আহমদ, সৈকত হাবিব, সৌমিত্র দেব, সুফি সুফিয়ান, হাবিবুর রহমান এনার, বেলাল আহমদ, বিজিৎ দেব, রাজীব চৌধুরী, আলফ্রেড আমেন, খালেদ উদ-দীন, আলমগীর শাহরিয়ার ও মেকদাদ মেঘ প্রমুখ।
এছাড়া তিনপর্বে উপস্থিত কবিদের কন্ঠে ‘কবি কন্ঠে কবিতা পাঠ’ অনুষ্ঠিত হয়। পরে বিকালে সম্মেলন শেষে আড্ডা ও সমাপনী অনুষ্ঠানের আয়োজন করা হয়। দিনব্যাপী অনুষ্ঠানে বিশ্ববিদ্যালয়ের বাংলা বিভাগের শিক্ষক ও শিক্ষার্থীরা অংশগ্রহণ করেন। এছাড়া অনুষ্ঠানে গ্রন্থীর ৫ম সংকলনের মোড়ক উন্মোচন করেন আমন্ত্রিত অতিথিরা।
লেখক সম্মেলন সহযোগিতায় ছিল দেশের শিল্প-সাহিত্য ও সংস্কৃতি বিষয়ক গবেষণাধর্মী পত্রিকা ‘অবিদ্যা’।

শেয়ার করুন