করোনাভাইরাসঃ দেশে দুই জন চিকিৎসকসহ  নতুন আক্রান্ত ৪ জন

সিলেটের সকাল ডেস্কঃ  করোনাভাইরাসে দেশে নতুন করে আরও ৪ জন আক্রান্ত হয়েছেন। সব মিলিয়ে দেশে এখন করোনায় আক্রান্তের সংখ্যা ৪৮ জনে দাঁড়াল। আক্রান্তদের মধ্যে ইতোপূর্বে ১১ সুস্থ হয়ে হাসপাতাল ছেড়েছেন।

রাজধানীর মহাখালীতে স্বাস্থ্য অধিদফতরের রোগতত্ত্ব, রোগনিয়ন্ত্রণ ও গবেষণা ইনস্টিটিউট (আইইডিসিআর) থেকে অনলাইন ব্রিফিংয়ে সংস্থার পরিচালক অধ্যাপক ডা. মীরজাদী সেব্রিনা ফ্লোরা এসব তথ্য জানান। এ সময় সংস্থার প্রধান বৈজ্ঞানিক কর্মকর্তা এ এস এম আলমগীর উপস্থিত ছিলেন।
ডা. ফ্লোরা বলেন, ‘আমরা গত ২৪ ঘন্টায় ১০৬ জনের নমুনা সংগ্রহ করে পরীক্ষা করিয়েছি। সর্বমোট ১ হাজার ২৬ জনের নমুনা পরীক্ষায় করোনা আছে এমন সংক্রমিত ব্যক্তির সংখ্যা ৪৮ জন। এই ৪৮ জনের মধ্যে ইতোপূর্বে ৫ জন আমাদের ছেড়ে চলে গেছেন। গত ২৪ ঘন্টায় নতুন করে ৪ জনের দেহে করোনাভাইরাস শনাক্ত হয়েছে। আর ১১ জন ইতোপূর্বে সুস্থ হয়ে হাসপাতাল ছেড়েছেন। এই মুহূর্তে হাসপাতালে চিকিৎসাধীন রয়েছেন ৩২ জন।’
তিনি বলেন, ‘নতুন যে ৪ জন আক্রান্ত হয়েছেন, তাদের বয়স ২০ থেকে ৩০ বছরের ১ জন, ৩১ থেকে ৪০ এর মধ্যে ১ জন, ৪১ থেকে ৫০ এর মধ্যে ১ জন এবং ৫১ থেকে ৬০ বছর বয়সের মধ্যে রয়েছেন ১ জন। এরা ৪ জনই ইতোপূর্বে চিহ্নিত রোগীর সংস্পর্শে এসেছিলেন।’
ডা. ফ্লোরা জানান, আক্রান্তদের মধ্যে ২ জন চিকিৎসক রয়েছেন। এরা আক্রান্ত রোগীদের চিকিৎসা দিয়েছিলেন। নতুন আক্রান্ত ৪ জনের মধ্যে ঢাকার বাইরে ২ জন এবং ২ জন ঢাকায় অবস্থান করছেন।’
তিনি জানান, নতুন আক্রান্ত ৪ জনের মধ্যে ২ জনের দীর্ঘমেয়াদি রোগ রয়েছে। তবে তারা ৪ জনই শারীরিকভাবে সুস্থ আছেন। স্বাস্থ্যগত কোন রকম জটিলতা নেই। এছাড়া আগে আক্রান্তদের সবাইও স্বাভাবিক রয়েছেন। তাদের শরীরেও কোন ধরনের জটিলতা নেই।
সাংবাদিকদের এক প্রশ্নের জবাবে তিনি বলেন, দেশে সীমিত আকারে কমিউনিটি ট্রান্সমিশন রয়েছে। তবে তা ব্যাপক আকারে ছড়ায়নি।
তিনি বলেন, দেশের মানুষের স্বাস্থ্য সেবা নিশ্চিত করতে সরকার সর্বাত্বক চেষ্টা চালিয়ে যাচ্ছে। ইতোমধ্যে আইইডিসিআর এর বাইরেও বিভাগীয় ও জেলা পর্যায়ে হটলাইন নম্বর চালু করেছে।
তিনি জানান, রোগের বিস্তার লাভ করায় ইতিমধ্যে চট্টগ্রামের ফৌজদারহাটে বাংলাদেশ ইনস্টিটিউট অব ট্রিপিক্যাল ইনফেকশন ডিজিজ (বিআইটিইডি), ঢাকার জনস্বাস্থ্য প্রতিষ্ঠান ও শিশু হাসপাতালে রক্তের নমুনা সংগ্রহ করে পরীক্ষা করা হয়। এ ছাড়াও হাসপাতাল চিকিৎসাধীন রোগীদের নমুনা সেখানেই সংগ্রহ করা হয়।
তিনি স্বাস্থ্যসেবা পেতে আইইডিসিআর’র হটলাইন নম্বর ০১৯৪৪৩৩৩২২২ এবং ১০৬৫৫ নম্বরে ফোন দেয়ার পরামর্শ দেন।
ডা. ফ্লোরা যাদের ষাটোর্ধ্ব বয়স ও দীর্ঘমেয়াদি রোগ রয়েছে তাদের ঘরের বাইরে না যাওয়ার অনুরোধ জানান।

-বাসস।

শেয়ার করুন