করোনাভাইরাসঃ জাতীয় কমিটি গঠনের আহ্বান মির্জা ফখরুল ইসলামের

ডেস্ক রিপোর্টঃ করোনাভাইরাসে মোকাবেলায় জাতীয় ঐক্য গড়ে তোলার আহ্বান জানিয়ে বিএনপির মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর।

আহ্বানে তিনি বলেন, জাতীয় কমিটি গঠনের মাধ্যমে করোনা মোকাবেলায় ঐক্যবদ্ধ হয়ে ঝাঁপিয়ে পড়ার সময় এসেছে। রাজনৈতিক দল ও সুশীল সমাজের প্রতিনিধিদের নিয়ে জাতীয় কমিটি গঠনের উদ্যোগ প্রধানমন্ত্রীকেই নিতে হবে।

আজ মঙ্গলবার (৩১ মার্চ ) দুপুরে উত্তরার বাসায় গণমাধ্যমকর্মীদের সঙ্গে আলাপকালে এসব কথা বলেন তিনি।

তিনি আরো বলেন, সরকারের সমন্বিত উদ্যোগে দলমত ধর্ম,বর্ণ নির্বিশেষে প্রতিটি মানুষকে ‘লকডাউন,’ ‘কোয়ারেন্টাইন’ কিংবা ‘সেলফ আইসোলেশন’ প্রক্রিয়া সম্পর্কে স্পষ্ট ধারণা দিতে হবে। নইলে এটি রোধ করা আদৌ সম্ভবপর নয়।

তিনি বলেন, আমরা মনে করি, ছুটি ঘোষণার পর দুই দিন পরিবহন চালু রাখা ঠিক হয়নি। এতে করে সমস্ত মানুষ ছড়িয়ে গেছে সারা দেশে। এতে দেশ জুড়ে করোনা ঝুঁকি বেড়েছে। আমরা কখনোই সমালোচনার জন্য সমালোচনা করছি না, আমরা সরকারকে সাহায্য করতে চাচ্ছি। এজন্য মনে করি মনে করি যে, জাতীয় কমিটি করা দরকার।

আগামীতে বাংলাদেশকে বড় ধরনের অর্থিক চ্যালেঞ্জ মোকাবেলা করতে হবে উল্লেখ করে মির্জা ফখরুল বলেন, সবচেয়ে বড় যে সমস্যায় পড়েছেন খেটে খাওয়া মানুষরা। বিশাল অংশের মানুষ কয়েকদিন ধরে কোনো আয় করতে পারছে না। তাদের জন্য জরুরি ভিত্তিতে কার্য্করী ব্যবস্থা না নিলে বড় রকমের বিপর্য্য় দেখা দেবে। যেটা আমরা ১৯৭৪ সালে দেখেছি।

সংকট মোকাবেলায় পর্যাপ্ত অর্থ ও খাদ্য সামগ্রী বরাদ্দ দিয়ে সেনাবাহিনীর সঙ্গে ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান ও সদস্য ও রাজনৈতিক দলগুলোকে সম্পৃক্ত করে মাঠে নামালে ‘অত্যন্ত ফলপ্রসূ’ হবে বলে তিনি মনে করেন।

শেয়ার করুন