শাহ আবদুল করিমের ১০৫তম জন্মদিন আজ

সিলেটের সকাল রিপোর্ট ।। দর্শন, আধ্যাত্বিক, প্রেম-বিরহ, হাসি-আনন্দ ও হাওর, রাষ্ট্র ও অধিকারসহ নানা বিষয়ে গান পরিবেশন করে কোটি কোটি ভক্তের মধ্যমণি হয়েছিলেন বাউল সম্রাট আবদুল করিম। সেই সম্রাটের ১০৫তম জন্মদিন আজ (শনিবার)। ১৯১৬ সালের এই দিনে ভাটির দেশ সুনামগঞ্জের দিরাই উপজেলার উজানধল গ্রামে জন্মগ্রহণ করেন তিনি।

একুশে পদকপ্রাপ্ত কিংবদন্তি এই লোকশিল্পীর জন্মদিন এলেই ভাটি অঞ্চলের গ্রামীণ বাউলসহ দেশের বিভিন্ন জেলার সংস্কৃতিকর্মীরা ভিড় জমান উজানধল গ্রামে।

প্রেম দিয়ে শত্রুকে জয় করা এবং সম্প্রীতির শিক্ষা দিয়েছেন শাহ আবদুল করিম। সমাজ, রাষ্ট্র এবং জাগতিক বিষয়ে উন্নয়ন সাধন করতে হলে প্রয়োজন মানুষের চিন্তার বিকাশ এই ছিল তার দর্শনের মর্ম। ১৯১৬ সালের ১৫ ফেব্রুয়ারি দিরাইয়ের উজানধল গ্রামে এক কৃষক পরিবারে জন্ম নেন পরে বাউল সম্রাট খ্যাত শাহ আবদুল করিম।

বাংলা একাডেমির উদ্যোগে তার ১০টি গান ইংরেজিতে অনূদিত হয়েছে। লালন শাহ, পাঞ্জু শাহ, দুদ্দু শাহ, দূরবীন শাহর দর্শনে অনুপ্রাণিত ছিলেন এই বাউল সম্রাট। সঙ্গীতে অসামান্য অবদানের স্বীকৃতি হিসেবে একুশে পদক ছাড়াও তিনি পেয়েছেন সিটিসেল-চ্যানেল আই সম্মাননা, সিলেট সিটি করপোরেশন নাগরিক সংবর্ধনা, বাংলাদেশ জাতিসংঘ সমিতি, অভিমত, শিল্পকলা একাডেমি, খান বাহাদুর এহিয়া সম্মাননাসহ বহু পদক ও সম্মাননা।

২০০৯ সালে ১২ সেপ্টেম্বর বার্ধক্যজনিক কারণে এই গুণী সাধক ইহলোক ত্যাগ করেন।

শেয়ার করুন