শাবির ক্লাস রুমে ফরাসি ভাষায় একুশের গান

শাবি প্রতিনিধি ।। ‘আমার ভাইয়ের রক্তে রাঙানো একুশে ফেব্রুয়ারি, আমি কি ভুলিতে পারি। ছেলেহারা শত মায়ের অশ্রু গড়ায়ে ফেব্রুয়ারি, আমি কি ভুলিতে পারি…।’ গীতিকার আব্দুল গাফফার চৌধুরীর এই গানটিকে ক্লাসরুমে গাওয়া হলো ফরাসি ভাষায়।

আন্তর্জাতিক মাতৃভাষা দিবস উপলক্ষে সিলেটের শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের আধুনিক ভাষা ইনস্টিটিউটের(আই.এম.এল)ফরাসি ভাষা ডিপ্লোমা ব্যাচের শিক্ষার্থীদের অংশগ্রহণে গানটি গাওয়া হয়।

শনিবার বিকালে ক্লাস চলাকালীন সময়ে আন্তর্জাতিক মাতৃভাষা দিবসটির প্রতি শ্রদ্ধা প্রদর্শন স্বরূপ বিশ্ববিদ্যালয়ের “শিক্ষাভবন-এ” এর ৪১২ নম্বর কক্ষে গানটি গাওয়া হয়। মূলত প্রাণের একুশের গানটিকে আন্তর্জাতিকভাবে প্রতিষ্ঠা লাভের জন্যই ব্যতিক্রম এই আয়োজন। এর আগে ২০১৯ সালের ২১ ফেব্রুয়ারিতে বিশ্ববিদ্যালয়ের টিলাবেষ্টিত শহীদ মিনারে পাঁচ ভাষায় একুশের এই গানটি গাওয়ার ব্যতিক্রম আয়োজন করা হয়।

সার্বিক বিষয়ে শাবির আধুনিক ভাষা ইনস্টিটিউটের ফরাসি ভাষার সহকারী অধ্যাপক রিয়াদুল ইসলাম সোহেল বলেন, এটি আমাদের ক্ষুদ্র প্রচেষ্টা মাত্র। সত্যিকার অর্থে আমরা যারা বিদেশি ভাষা নিয়ে কাজ করি আমাদের উচিৎ এদেশের ইতিহাস, সংস্কৃতি, সাহিত্য বিশ্বের সর্বত্র ছড়িয়ে দেওয়া। এর আগেও গতবছরের আন্তর্জাতিক মাতৃভাষা দিবসে শাবিপ্রবির শহিদ মিনারে একুশের এই গানটিকে পাঁচটি ভাষায় গাওয়ার আয়োজন করেছিলাম। আশা রাখছি সামনের এরকম জাতীয় দিনগুলোতে বিশ্ববিদ্যালয়ের আই.এম.এল এর শিক্ষার্থীরা আরও সুন্দর কিছু উপহার দিবে।

শেয়ার করুন